ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
526
নতুন বইয়ের গন্ধে শুরু নতুন বছর
Published : Sunday, 2 January, 2022 at 12:00 AM, Update: 02.01.2022 12:53:24 AM
নতুন বইয়ের গন্ধে শুরু নতুন বছরতানভীর দিপু:
শিক্ষার্থীদের বছরের প্রথম দিনটিই শুরু হয়েছে নতুন বইয়ের গন্ধে। গতকাল ২০২২ সালের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নতুন বই বিতরনের মধ্য দিয়ে শুরু হয়েছে এবছরের বই বিতরণের কার্যক্রম। নতুন বইয়ে নতুন বছর- নতুন হাসি নিয়ে এসেছে স্কুল পড়ুয়াদের চেহারায়। করোনা স্বাস্থ্যবিধি মানার কারণে আগের মত উৎসব করে বই বিতরণ করা না হলেও নির্ধারিত ক্লাশের শিক্ষার্থীদের এক এক দিন করে বই বিতরণের কার্যক্রম হাতে নিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। গতকাল শনিবার প্রাথমিকের ৪র্থ ও ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের এবং মাধ্যমিকের ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের বই বিতরণ করা হয়েছে।
জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এবছর প্রাথমিক, মাধ্যমিক, ভোকেশনালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে মোট ১ কোটি ৩২ লাখ ৪৮ হাজার ৫৬১টি বই বিতরণ করা হবে। এর মধ্যে প্রাক প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ২ হাজার ১ শ ৬টি শিক্ষা প্রতিষ্ঠান এবং কিন্ডারগার্টেণ গুলোতে ৩৩ লাখ ৯৯ হাজার ৯৪৮ টি বই বিতরণ করা হবে। আনুমানিক  ৮ লক্ষাধিক শিশু শিক্ষার্থী এই নতুন বই পাবে। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবদুল মান্নান জানান, জানুয়ারির শেষ পর্যন্ত প্রাথমিকে ভর্তি চলবে যে কারণে শিক্ষার্থীর সংখ্যা বাড়তে পারে। তবে সপল ভাবেই সব স্কুলে বই বিতরণ শুরু হয়েছে।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২০২২ শিক্ষাবর্ষে কুমিল্লার ৯শতাধিক মাধ্যমিক, ইবতেদায়ী, ভোকেশনাল ও ইংরেজি মিডিয়ামের শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বই বিতরণ করা হবে। মাধ্যমিকে ৯৮ লাখ ৪৭ হাজার ৪৯১ টি বই প্রদান করা হবে। প্রথম ৩ দিনে ষষ্ঠ শ্রেণীর বই বিতরণ করা হবে।
বই বিতরণের প্রথম দিনে কুমিল্লার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যান জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। এসময় শিক্ষার্থীদের হাতে নিজে নতুন বই তুলে দেন। গতকাল কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজে বই বিতরণ অনুষ্ঠানে অংশ নিয়ে জেলা প্রশাসক বলেন, শিক্ষাথীদের অবশ্যই বই পড়তে হবে। পাঠ্যপুস্তকের বাইরেও বিভিন্ন জ্ঞান নির্ভর বই পড়ার অভ্যাস তাদের গড়ে ুতুলতে হবে। বই পড়লে যে জ্ঞান অর্জন করা যায় তা অন্যভাবে সম্ভব নয়। আর বই পড়ার বিষয়ে অভিভাবকরা শিক্ষার্থীদের সচেতন করতে হবে। শিক্ষার্থীরা যেন তাদের কোন প্রয়োজন অভিভাবকদের কাছ থেকে না লুকায় সে বিষয়ে অভিভাবকদের সচেতন থাকতে হবে। এসময় কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
এদিকে বই বিতরণ নিয়ে সকাল থেকেই শিক্ষার্থীদের মধ্যে ছিলো উৎসাহ উদ্দীপণা। বছরের শুরুর দিন স্কুলের ইউনিফর্ম পরে সকাল থেকেই উপস্থিত ছিলো শিক্ষার্থী। দেবিদ্বার রেয়াজ উদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, বিভিন্ন ক্লাশ রুমে সুশৃঙ্খলভাবে বই সংগ্রহ করছে শিক্ষার্থীরা। নতুন বই হাতে পেয়ে ষষ্ঠ শ্রেণীর ছাত্র সিয়াম হাসান জানান, বছরের প্রথম দিন নতুন বই পেয়ে খুব খুশি লাগছে। নতুন বছরে নতুন উপহার - সবাই খুশি। একই স্কুলের শিক্ষার্থী





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};