ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
একবছরে সাড়ে ৩শ জনের আত্মহত্যা কুমিল্লায়
Published : Tuesday, 14 January, 2020 at 12:00 AM, Update: 14.01.2020 2:51:51 AM, Count : 267
একবছরে সাড়ে ৩শ জনের আত্মহত্যা কুমিল্লায়বশিরুল ইসলাম:
কুমিল্লায় গতবারের তুলনায় এবছর আত্মহত্যা করেছে এমন ব্যক্তির সংখ্যা কমেছে। যেখানে ২০১৮ সালে ফাঁসীতে ঝুলে আত্মহত্যার সংখ্যা ছিল ১৬৯ জন সেখানে ২০১৯ সালে এ সংখ্যা দাড়িয়েছে ১৭৫জনে।  যেখানে ২০১৮ সালে বিষপানে আত্মহত্যা করেছে ২৬৬জন সেখানে ২০১৯ সালে বিষ পানে আত্মহত্যার পরিমান দাড়িয়েছে ১৭৪ জনে। অর্থাৎ ২০১৮ সালে মোট আত্মহত্যার পরিমান ছিল ৪৩৫জন এবং ২০১৯ সালে তা দাড়িয়েছে ৩৪৯জনে।  কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের রেজিস্ট্রার্ড বহি: থেকে এসব তথ্য জানা গিয়েছে।  ভিকটিম পরীক্ষার রেজিস্ট্রার্ড বইয়ে এসব তথ্য উল্লেখ থাকলেও  প্রকৃত তথ্যটি অবশ্য অজানাই থেকে যাচ্ছে।  কারণ, এদের অনেককেই সংশ্লিষ্ট  থানা থেকে 'অনাপত্তি' নিয়ে ময়নাতদন্ত ছাড়াই দাফন করছে।  আর অনুসন্ধানে দেখা যায়, বছরে প্রায় দুই-তৃতীয়াংশই ঘটছে পারিবারিক কলহ, হতাশা কিংবা অভিমানে। যাদের বেশিরভাগই নারী ও শিশু-কিশোর।
অনেকের ভাষ্য, 'অস্থিরতা, পারিবারিক কলহ এবং হতাশা মানুষকে আত্মহত্যার পথে নিয়ে যায়।  এ ক্ষেত্রে নারী ও শিশুরা বেশি ধাবিত হয়। অনেকে আত্মহননে 'মুক্তি' খোঁজেন, বিষয়টি তখন পরিবার-সমাজের জন্য শঙ্কার কারণ হয়ে উঠে।
সময়ের সাথে পাল্লা দিয়ে চলতে থাকা আত্মহত্যার প্রবণতা রুখতে সামাজিক সচেতনতার পাশাপাশি পারিবারিক বন্ধন আরো দৃঢ় করার আহ্বান জানিয়েছেন কুমিল্লার বিশেষজ্ঞ ডাক্তাররা। তাঁরা বলেন, দূরত্ব বাড়লেই বাড়ে নিঃসঙ্গতা আর একাকিত্ব।  তখন বাড়ায় বিপথগামিতা।
এ বিষয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হ্সাপাতালের সহযোগী অধ্যাপক  মনোরোগ বিশেষজ্ঞ ডা: হারুন অর রশিদ জানান, আত্মহত্যার পেছনে প্রধান কারণ হলো মানসিক সমস্যা। মানসিক রোগ ও মানসিক সমস্যা এর জন্য দায়ী। বিষণœতা, মাদকাসক্তি, সিজোফ্রেনিয়া, সামাজিক অস্থিরতা, পারিবারিক কলহ, স্বামী-স্ত্রীর কলহ, বেকারত্ব যৌথপরিবারের অভাব, একাকিত্ব, সামাজিক অবক্ষয় এসব কারণে অনেকে আত্মহত্যার পথ বেছে নেয়। তিনি কুমিল্লার কাগজের এ প্রতিবেদককে আরো জানান, মানুষিকরোগীকে দ্রুত নির্ণয় করে যথাযথ ব্যবস্থা নিলে এবং মানসিক সমস্যাগুলো দূর করার জন্য সচেতনতা বৃদ্ধিসহ নানা পদক্ষেপ নিয়ে আত্মহত্যাকারীর সংখ্যা কমিয়ে আনা সম্ভব। এজন্য মানসিক সেবা ব্যবস্থা সকল পর্যায়ে পৌঁছে দিতে হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft