ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বঙ্গবন্ধুকে উৎসর্গ করে আকাশে উড়লো জন্মশত বর্ষের ঘুড়ি
Published : Thursday, 2 July, 2020 at 5:40 PM, Update: 02.07.2020 5:44:16 PM, Count : 445
বঙ্গবন্ধুকে উৎসর্গ করে আকাশে উড়লো জন্মশত বর্ষের ঘুড়িশাহীন আলম, দেবিদ্বার।
দেশব্যাপী চলমান করোনার দুর্যোগের ফলে সবাই সবার নিজ নিজ এলাকায় অবস্থান নিয়েছেন। তার ব্যতিক্রম নয়  দেবিদ্বার উপজেলার রাজামেহার ইউনিয়নের মরিচা গ্রাম। করোনার এই ক্রান্তিকালে  জাতির জনক বঙ্গববন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলে অসিম নীল আকাশে উড়লো লাল সবুজের ‘বউ হাপা’ ঘুড়ি। বুধবার বিকালে উপজেলার রাজামেহার ইউনিয়নের মরিচা ছায়েদ আলী উচ্চ বিদ্যালয়ের সভাপতি আওয়ামী নেতা মো. কামরুল হাছান ভূঁইয়ার উদ্যোগে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে ঘুড়ি উৎসবে আয়োজন করা হয়। ৯ফুট উচ্চতার এ ঘুড়িতে ছিলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সাবেক উপমন্ত্রী এএফএম ফখরুল ইসলাম মুন্সি, কুমিল্লা (০৪) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল ও উদ্যোগতা কামরুল হাছান ভূঁইয়ার প্রতীকি ছবি। মরিচা খেলার মাঠে লাল-সবুজের এ রঙ্গীন ঘুড়িটি দেখতে শত শত উৎসুক এলাকাবাসী জড়ো হয়। ওয়াটার প্রুফ কাপড়ে প্রিন্ট করা ঘুড়িটিতে রাতের আকাশে দেখার জন্য বিভিন্ন কালারের রঙিন বাতি সংযুক্ত করা হয়েছে। ঘুড়িটির রঙিন বাতিগুলো রাতের আকাশকে আরও বাড়তি সৌন্দর্য দিয়েছে। ঘুড়িটিকে দূর থেকে দেখে মনে হবে রাতের আকাশে  যেন জোনাকি পোকা উড়ছে।  
ঘুড়ি উৎসবের আয়োজক কামরুল হাছান ভূঁইয়া বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী আর বঙ্গবন্ধুকে ভালেবেসেই তাকে স্মরণ করে এই ঘুড়িটি তৈরি করেছি। বঙ্গবন্ধুর শর্তবর্ষে এই ঘুড়িটি তাকে উৎসর্গ করছি। যেন দেশের প্রতিটা মানুষ বঙ্গবন্ধুর আদর্শে নিজেদের জীবন গড়ে তুলে। তিনি আরও বলেন, এ ঘুড়িতে জাতির জনক ও মাননীয় প্রধানমন্ত্রীর ছবি রয়েছে। এছাড়াও এ ঘুড়িতে আমার নেতা বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সাবেক উপমন্ত্রী এএফএম ফখরুল ইসলাম মুন্সি ও কুমিল্লা (০৪) আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল’র প্রতীকি ছবি রয়েছে।  নীল আকাশে এমন ছবি উড়তে দেখে আমার খুব ভালো লেগেছে। গ্রাম অঞ্চলে এমন ঘুড়ি এর আগে কেউ বানায়নি। এ ব্যতিক্রমী উদ্যোগে অনেকে আমাকে সাধুবাদ জানিয়েছেন। এ জন্যই কবি লেখেছেন, আষাঢ়-শ্রাবণের বর্ষা ধুলো মোছা ঝকঝকে আকাশ। গাভীর মতো মেঘ চরে বেড়াচ্ছে। সেই মেঘে ঠিকরে পড়ছে শেষ বিকেলের আলো। বিচ্ছুরিত আলো ভেঙে যাচ্ছে বিভিন্ন রঙে। কিশোরবেলায় সেই মেঘেদের কাছাকাছি যাওয়ার সুযোগ ছিল। মেঘ ছুঁতে যাওয়ার উপকরণ ছিল কাগজে তৈরি একটা ফিনফিনে ঘুড়ি আর নাটাইয়ে জড়ানো সুতো।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft