ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
আইপিএলে ১৬ পৃষ্ঠার বিশদ নিয়মকানুন প্রকাশ করেছে আয়োজকরা
Published : Thursday, 6 August, 2020 at 4:01 PM, Count : 327
 আইপিএলে ১৬ পৃষ্ঠার বিশদ নিয়মকানুন প্রকাশ করেছে আয়োজকরা  স্পোর্টস ডেস্ক ।  ।  
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এবারের আসর অনুষ্ঠিত হবে আরব আমিরাতে। দেশটিতে করোনাভাইরাসের বিস্তার তুলনামূলক কম হওয়ায় এটিকেই বেছে নিয়েছে আয়োজক সংস্থা বিসিসিআই (বোর্ড অব ক্রিকেট কন্ট্রোল ইন ইন্ডিয়া)। দীর্ঘ ৫৩ দিন ধরে তিনটি ভেন্যুতে হবে আইপিএলের ৬১টি ম্যাচ।

তবে আমিরাতে করোনার বিস্তার যত কমই থাকুক, যেহেতু বিভিন্ন দেশ থেকে নানান খেলোয়াড় অংশ নেবেন আইপিএলে, তাই একটা ঝুঁকি থেকেই যায়। আর এ ঝুঁকি প্রশমিত করতে 'স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি)' শিরোনামে ১৬ পৃষ্ঠার বিশদ নিয়মকানুন প্রকাশ করেছে আয়োজকরা। যা মানতে হবে সকল খেলোয়াড় ও ফ্র্যাঞ্চাইজিকে।

আমিরাতে আইপিএল খেলতে যাওয়ার আগে সকল খেলোয়াড় ও টিম স্টাফদের অন্তত ৫টি বাধ্যতামূলক কোভিড-১৯ পিসিআর টেস্ট করাতে হবে। এরপর টুর্নামেন্ট চলাকালীন প্রতি ৫ দিন পরপর করানো হবে করোনা টেস্ট। এছাড়াও প্রতিদিন দেহের তাপমাত্রা মাপার পাশাপাশি দিতে স্বাস্থ্য বিষয়ক কিচু প্রশ্নের উত্তর।

এসবকিছু স্বাভাবিক থাকলেই দলের সঙ্গে থাকতে পারবে যেকোনো খেলোয়াড়। অন্যথায় আইসোলেশনে পাঠিয়ে দেয়া হবে সেই খেলোয়াড়কে। ম্যাচের দিনের নিয়মে বলা হয়েছে, যদি দেহের তাপমাত্রা স্বাভাবিক এবং স্বাস্থ্য বিষয়ক সব প্রশ্নের উত্তর সন্তোষজনক হয়, তবেই খেলার অনুমতি পাবে খেলোয়াড়রা। নতুবা করানো হবে করোনা টেস্ট।

সব খেলোয়াড়কে অনুশীলন এবং ম্যাচের দিন হোটেল থেকেই যথাযথভাবে ট্রেনিং বা ম্যাচের জন্য প্রস্তুত হয়ে আসতে হবে। যাতে করে ড্রেসিংরুমের সময়টা কমানো যায়। ক্রিকেট কিটগুলো প্রতিবার যাত্রার পর পুরোটা গুছিয়ে ব্যাগে রাখতে হবে এবং নিয়মিত পরিষ্কার করা হয়- এমন একটি জায়গায় রাখতে হবে।

এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে যেমন লালার ব্যবহার নিষিদ্ধ, তেমনি আইপিএলেও বলে লালা লাগাতে পারবেন না খেলোয়াড়রা। ডাগআউটে বসার সময় মানতে হবে সামাজিক দূরত্ব এবং সবাইকে পরতে হবে ফেস মাস্ক। শুধুমাত্র খেলোয়াড় এবং ম্যাচ অফিসিয়াল মাস্ক না পরেও মাঠে নামতে পারবেন।

ম্যাচ শুরুর আগে টসের সময় ছাপানো তালিকার বদলে ইলেক্ট্রনিক তালিকার মাধ্যমে নিজেদের একাদশ বদল করবেন দুই অধিনায়ক। খেলা চলাকালীন পানি পানের বিরতিতে সব খেলোয়াড়কে তাদের নিজেদের নামাঙ্কিত বোতল থেকেই পানি পান করতে হবে। খেলা শেষে কোনো করমর্দন করা যাবে এবং স্টেডিয়ামের ওয়াশরুমে গোসল করতে নিরুৎসাহিত করা হয়েছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft