ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
‘এটি নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর প্রকৃত ছবি’
Published : Tuesday, 22 September, 2020 at 12:00 AM, Update: 22.09.2020 1:25:50 AM, Count : 478
‘এটি নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর প্রকৃত ছবি’স্টাফ রিপোর্টার।। নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী ছিলেন একজন প্রজাহিতৈষী সুশাসক. এই বাংলার প্রথম ও শেষ মুসলিম নারী নবাব। রক্ষণশীল মুসলিম পরিবারে বেড়ে উঠলেও তিনি ছিলেন বিদ্যানুরাগী। ছিলেন সমাজ সংস্কারক। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন সমাজে নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। তিনি নারী শিক্ষা প্রচার ও নারীদের নাগরিক ও রাজনৈতিক অধিকার সম্পর্কে সচেতন করে অথনৈতিকভাবে স্বাধীন হতে উৎসাহিত করেছেন। সেই চিন্তা থেকে তিনি বেগম রোকেয়ার জন্মের আগে প্রতিষ্ঠা করেছেন ফয়জুন্নেছা স্কুলসহ দু’টি বালিকা বিদ্যালয়। তিনি ছিলেন কবি। প্রতিষ্ঠা করেছেন হাসপাতাল, মসজিদ, মাদ্রাসা, রাস্তাঘাট, কালভার্ট। সবই করেছেন প্রজাদের কল্যাণে। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ প্রতিষ্ঠায়ও আর্থিক অবদান রেখেছেন এই পরোপকারী বাংলার নবাব।
রক্ষণশীল মুসলিম পরিবারের সুমার্জিত ও ধার্মিক হওয়ায় তাঁর কোন ছবি ছিল না। প্রায় ৭৫ বছর আগে নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর উত্তরাধীকার ব্যারিষ্টার সৈয়দ হাবিবুল হকের বর্ণনামতে শিল্পী সুরঞ্জন দত্ত নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর একটি ছবি আঁেকন। পারিবারিকভাবে সেই ছবি অনুমোদিত হওয়ার পর সেই ছবি বাংলা একাডেমি থেকে প্রকাশিত নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর ‘রূপজালাল’ গ্রন্থে প্রকাশিত হয়। বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত স্মারক ডাকটিকেট ও উদ্বোধনী খামে সেই ছবি ব্যবহার করা হয়। নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীকে নিয়ে প্রকাশিত প্রচুর গবেষণাগ্রন্থে সে ছবি ব্যবহার হয়। ইংল্যান্ড ও আমেরিকায় তাঁকে নিয়ে বেশ কয়েকটি গবেষণা গ্রন্থ প্রকাশিত হয়েছে। জাতীয় জাদুঘরের গ্যালারীতেও নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর সেই ছবি প্রদর্শিত হয়।
দীর্ঘ ৭০ বছরের বেশি সময় পর এসে নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর ছবি নিয়ে অযাচিত বিভ্রান্তি সৃষ্টি করা হয়েছে।
দৈনিক কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয় জানান, সম্প্রতি নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর নাতনী সৈয়দা আহমেদ জারিনা মহসিন (এৎবধঃ এৎবধঃ এৎধহফ উধঁমযঃবৎ) শিল্পীর আঁকা নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর মূল ছবিটি পাঠিয়ে নিশ্চিত করেছেন এটিই তার বড় মা নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর প্রকৃত ছবি।
তাছাড়া নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর পরিবারের পক্ষ থেকে জেলা প্রশাসনকেও চিঠি দিয়ে এ ব্যাপারে সহায়তা চাওয়া হয়েছে। নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন জানান, আমরা লিখিতভাবে নবাব ফয়জুন্নেছার পরিবার অনুমোদিত ছবিটি ব্যবহারের জন্য জেলা প্রশাসনকে চিঠি দিয়েছি। কিন্তু এ ব্যাপারে কোন উদ্যোগ নেওয়া হয় নি। ফলে গত বছর নবাব ফয়জুন্নেছার মৃত্যু বার্ষিকীতে নবাব ফয়জুন্নেছাকে শ্রদ্ধা জানানো হয় নি। এবছরও এমনটি হলে তা হবে দু:খজনক।
এ দিকে নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে তাঁর ছবি বিতর্কের অবসান ঘটিয়ে পারিবারিক মতামতকে শ্রদ্ধা ও সম্মান জানানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে আহবান জানিয়েছেন কুমিল্লার বিশিষ্টজনরা।










« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft