ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
করোনা-ধাক্কা কাটেনি শালবন বিহার ও ময়নামতি যাদুঘরে
Published : Sunday, 27 September, 2020 at 12:00 AM, Update: 27.09.2020 2:05:06 AM, Count : 334
করোনা-ধাক্কা কাটেনি শালবন বিহার ও ময়নামতি যাদুঘরেনিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ৬মাসেরও বেশি সময় ধরে বন্ধ ছিলো সারাদেশের অন্যতম পর্যটন এলাকা কুমিল্লার শালবন বৌদ্ধ বিহার। সরকারি নির্দেশনার মাধ্যমে গত ১৬ই সেপ্টেম্বর থেকে দর্শনার্থীদের জন্য আবারো খোলা হয়েছে ৭ম-৮ম শতকের প্রাচীণ এই প্রতœক্ষেত্রটি। একই সাথে খুলে দেয়া হয়েছে প্রতœতাত্ত্বিক সামগ্রী ও পৌরাণিক ইতিহাস সমৃদ্ধ  ময়নামতি যাদুঘর। করোনার পর এই স্থাপনা গুলো  খুলে দেয়া হলেও এখনো জমে উঠেনি এই দর্শনীয় স্থানগুলো। গত দশদিনে এখানে এসছেন মাত্র ৬ হাজার ১ শত ৯৭ জন পর্যটক। টিকিট বিক্রি থেকে আয় হয়ছে মাত্র ১ লাখ ২১ হাজার ৯ শত ১৫ টাকা। দৈনিক গড়ে মাত্র ৬৫০ জন এই দর্শনীয় স্থানগুলো পরিদর্শনে এসেেছন।
ময়নামতি যাদুঘরের কাস্টোডিয়ান হাসিবুল ইসলাম জানান, এখন গড়ে ৬৫০ জন দর্শনার্থী আসছেন। কিন্তু করোনার আগে এখানে গড়ে ১৫০০ দর্শনার্থী ভ্রমন করতেন। করোনার প্রভাব এখনো কাটিয়ে উঠতে পারেনি বলেই দর্শনার্থীদের ভিড় বাড়ছে না। কিন্তু এই পর্যটন স্পটগুলো থেকে প্রতিবছর আমরা গড়ে ১ কোটি টাকারও বেশি রাজস্ব আয় করি। তবে শালবন বিহার ও ময়নামতি যাদুঘর এর প্রচার-প্রচারণা বাড়ালে দর্শনার্থীদের সংখ্যা বাড়বে।
প্রতœতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক ড. আতাউর রহমান জানান, করোনার ভয় ও টানা বৃষ্টির কারনে দর্শনার্থীরা এখনো আসছে না। আমরা স্বাস্থ্যবিধি মেনেই দর্শনার্থীদের এই এলাকাগুলো পরিদর্শনের সুযোগ দিচ্ছি।  আশা করি বৃষ্টি কমলেই দর্শনার্থী সংখ্যা বাড়বে।   



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft