ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বসল ৩৩তম স্প্যান, পদ্মা সেতুর প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান
Published : Tuesday, 20 October, 2020 at 12:00 AM, Count : 96
মাওয়া প্রান্তের মূল পদ্মা সেতুর ৩ ও ৪ নম্বর খুঁটির উপরে ৩৩তম স্প্যান বসানো হয়েছে। সোমবার দুপুরে স্প্যানটি দুই খুঁটির উপরে বসানোর শতভাগ কাজ সম্পন্ন হয়।
এ স্প্যানটি বসানোর মাধ্যমে সেতুর ৪ হাজার ৯৫০ মিটার বা প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান হয়েছে। পদ্মা সেতুর (মূল সেতু) নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।
এর আগে ১০ ও ১১ অক্টোবর মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর ৩২তম স্প্যান বসানো হয়। এর ৮ দিনের মাথায় সোমবার বসানো হল ৩৩ তম স্প্যান। সকালে ভাসমান জাহাজ 'তিয়ান-ই'-এর ক্রেনের সাহায্যে স্প্যানটি বসানো হয়। আগামী ২৫ অক্টোবর ২ ও ৩ নম্বর খুঁটির উপরে ৩৪তম স্প্যান বসানোর দিনক্ষণ নির্ধারিত রয়েছে।
গত ৯ জুন জাজিরা প্রান্তের ২৫ ও ২৬ নম্বর খুঁটির উপরে ৩১তম স্প্যান বসানো হয়। এনপন আগস্ট-সেপ্টেম্বরে ৫টি স্প্যান বসানোর লক্ষ্য থাকলেও মাওয়া প্রান্তের মূল পদ্মায় প্রচ- স্রোত থাকায় ১১ অক্টোবর পর্যন্ত একটি স্প্যানও বসানো সম্ভব হয়নি।
মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জানান, কনস্ট্রাকশন ইয়ার্ডে ৫টি স্প্যান শতভাগ প্রস্তুত রয়েছে। এর মধ্যে ৩টি স্প্যান স্টক ইয়ার্ডে রাখা হয়েছে।
পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, মূল সেতুতে ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। সোমবার ৩৩টি স্প্যান বসানো হয়ে গেছে। বাকি ৮টি স্প্যান মাওয়া প্রান্তের কনস্ট্রাকশন ইয়ার্ডে রয়েছে। প্রস্তুত রয়েছে আরও ৭টি স্প্যান। সর্বশেষ স্প্যানের চূড়ান্ত রঙের কাজ চলছে এখন।
এদিকে মূল সেতুর ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্লাবের মধ্যে স্থাপন হয়েছে ১ হাজারের বেশি এবং ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্লাবের মধ্যে স্থাপন হয়েছে ১ হাজার ৫০০টির বেশি। মাওয়া ও জাজিরা প্রান্তে ভায়াডাক্টের মধ্যে ৪৮৪টি সুপার গার্ডারের মধ্যে প্রায় ২০০টি স্থাপন করা হয়েছে।
৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে সব মিলিয়ে ৪২টি খুঁটি নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি খুঁটি রয়েছে। ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ৪০টি খুঁটি থাকবে পানিতে আর ২টি ডাঙায়। ডাঙায় থাকা দু''টি খুঁটি সংযোগ সড়কের সঙ্গে মূল সেতুকে যুক্ত করবে।
নিজস্ব অর্থায়নে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে দ্বিতল পদ্মা সেতুর পুরোটাই নির্মিত হবে স্টিল ও কংক্রিট স্টাকচারে। সেতুর উপরে থাকবে কংক্রিটিং ঢালাইয়ের চাল লেনের মহাসড়ক আর তার নিচ দিয়ে যাবে রেললাইন।

 



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft