ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
এক জরিমানায় ৫০ দিনের মাস্ক!
Published : Thursday, 26 November, 2020 at 12:00 AM, Update: 26.11.2020 1:13:22 AM, Count : 717
এক জরিমানায় ৫০ দিনের মাস্ক!   মাস্ক পরলে জীবনও বাঁচে, টাকাও কাজে লাগে   মোবাইল কোর্ট আরো কঠোর হবে : কুমিল্লার ডিসি  সাতদিনে ১৩১৪ মামলায় জরিমানা সাড়ে চার লাখতানভীর দিপু  ||মাস্ক ব্যবহার না করলে কুমিল্লায় পরিচালিত মোবাইল কোর্ট জনপ্রতি কমপক্ষে ২০০ টাকা করে জরিমানা করছে। কুমিল্লায় মাস্ক না পরায় এ পর্যন্ত ১ হাজার ৭৪৪ জনকে প্রায় সাড়ে ৪ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। হিসাব বলছে, এই জরিমানার টাকা দিয়ে দ-িত এই মানুষগুলো অন্তত ৫০ দিনের জন্য ৫ টাকা দামের একটি করে সার্জিক্যাল মাস্ক কিনতে পারতেন। অর্থাৎ একজন মানুষ মাস্ক না পরার শাস্তি হিসেবে যে টাকা জরিমানা দিচ্ছেন, তা দিয়ে তিনি ৫০ দিনের মাস্ক কিনতে পারতেন। তাই নিয়মিত মাস্ক ব্যবহার করে করোনা থেকে রক্ষা পাবার সম্ভাবনা যেমন থাকে, তেমনি কষ্ট করে উপার্জনের টাকাটাও ব্যয় হয় নিজের জীবন রক্ষার কাজে। এই সহজ হিসেবটি কেন মানুষ বুঝতে চাইছে না, সেটা বোধগম্য হচ্ছে না প্রশাসন থেকে সচেতন মহলের কারো কাছেই।
কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর কুমিল্লার কাগজকে বলেন, মোবাইল কোর্টে জরিমানা মানে শুধু শাস্তি দেয়াই নয়, করোনা থেকে নিজের প্রাণ বাঁচানোর তাগিদ দেয়ারও একটা মাধ্যম। এই কাজে প্রয়োজনে মোবাইল কোর্ট আরো কঠোর হবে। গ্রামগঞ্জেও যাচ্ছেন ম্যাজিষ্ট্রেটগণ। সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে বলে হুঁশিয়ারি দেন জেলা প্রশাসক।  
জানা গেছে, কুমিল্লার জেলা প্রশাসকের নির্দেশনায় এ পর্যন্ত জেলায় ৭ কর্মদিবসে ১৮৯টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। মাস্ক না পরায় ১ হাজার ৩১৪টি মামলার মাধ্যমে জরিমানা করা হয়েছে ১ হাজার ৭৪৪ জনকে। জরিমানা আদায় করা হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ৮৯০ টাকা। মাস্ক না পরায় গতকালও শুধু কুমিল্লা মহানগরীতেই জেলা প্রশাসক কার্যালয়ের ৫ জন ম্যাজিষ্ট্রেট ১৯টি মামলা করে ৩১ জনকে ৬ হাজার ৬০০ টাকা জরিমানা করেন।
মোবাইল কোর্টের সদস্যরা বলছেন, জরিমানা শুরুর পর ভয়ে হলেও মাস্ক ব্যবহার বেড়েছে। তবে গ্রামাঞ্চলে মানুষ এখনো অসচেতন। তাদেরকে সচেতন করতে জনপ্রতিনিধিদের এ কাজে দায়িত্বপর্র্ণ ভূমিকা রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান সরদার জানান, প্রতিদিনই জেলাপ্রশাসক কার্যালয় এবং বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা করা হচ্ছে এবং নাগরিকদেও জীবন বাঁচাতে মাস্ক ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে তা অব্যাহত থাকবে।  
জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সাধারণত গ্রাম বা শহরতলি এলাকার মানুষ বেশি অসচেতন। তাদের মধ্যে মাস্ক ব্যবহার নিয়ে যেমন অবহেলা রয়েছে, তেমনি রয়েছে গোঁড়ামি। ‘এতদিন কিছু হয়নি, আর কিচ্ছু হবে না’Ñ এমন ভাব নিয়ে তারা মাস্ক ছাড়াই ঘুরছে পথে ঘাটে মাঠে।
চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা জানান, মোবাইল কোর্টের কথা শুনলেই সবার মুখে মাস্ক ওঠে। তারপর আবার মাস্ক খুলে ফেলা হয়। তারপরও জরিমানার ভয়ে এখন মাস্ক ব্যবহারকারীর সংখ্যা বাড়ছেÑ এটা স্বস্তিদায়ক। তিনি বলেন, ‘৫ টাকার মাস্ক পরলে অন্তত ২০০ টাকা জরিমানা বেঁেচ যাবে, তারচেয়ে বড় কথা নিজের জীবনও বাঁচবে।’
তিতাস উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদা আক্তার কুমিল্লার কাগজকে বলেন, ‘গ্রামাঞ্চলের মানুষকে বোঝানো কঠিন। মোবাইল কোর্টে মাস্ক ছাড়া আটক হলে আমরা ফ্রিতে মাস্ক দেই, বুঝাই। তারপরও তারা নানান অজুহাত দেখায়। এসব মানুষ এতটাই দরিদ্র যে, তাদের কাছে জরিমানা দেবার টাকাও থাকে না।’
দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান বলেন, ‘উপজেলা সদরে মাস্ক ব্যবহার বাড়ছে, কিন্তু একেবারে গ্রামে কী হবে? সেখানে জনপ্রতিনিধিদের বলা হয়েছে। আর গ্রামের মানুষকে জরিমানা করলেও তাদের কাছে মুচলেকার টাকা পাওয়া যায় না। অনেক সময় মোবাইল কোর্টের সদস্যরা নিজের পকেট থেকেই ওই মানুষগুলোর জরিমানা বহন করেন, তারপরেও যেন তারা মাস্ক ব্যবহার করে।’
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত ১৭ নভেম্বর কুমিল্লা জেলায় ২১টি মোবাইল কোর্টে ১৫৪টি মামলায় ২০৫ জনকে জরিমানা করা হয় ৬২ হাজার ৯০০ টাকা। ১৮ নভেম্বর জেলায় ২৫টি মোবাইল কোর্টে ২৩৫টি মামলায় ৩০৯ জনকে জরিমানা করা হয় ৭৯ হাজার ৩২০ টাকা। ১৯ নভেম্বর ২৮টি মোবাইল কোর্টে ২১৭টি মামলায় ২৮১ জনকে ৮৮ হাজার ৯৩০ টাকা, ২২ নভেম্বর ২৩টি মোবাইল কোর্টে ১৫১টি মামলায় ২০৩ জনকে ৪৬ হাজার ৪৯০ টাকা, ২৪ নভেম্বর ৩৪টি মোবাইল কোর্টে ২১৩টি মামলায় ২৫৬ জনকে ৫৬ হাজার টাকা এবং গতকাল ২৫ নভেম্বর কুমিল্লা জেলায় ৩টি মোবাইল কোর্টেও মাধ্যমে ১৯২টি মামলায় ২৮১ জনকে জরিমানা করা হয় ৬২ হাজার ১০০ টাকা।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft