ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় ভূমিহীনদের মুজিববর্ষের উপহার
মাথা গোঁজার ঠাঁই পেয়ে  ৩৫৯ পরিবারে আনন্দ
Published : Sunday, 24 January, 2021 at 12:00 AM, Update: 24.01.2021 12:28:28 AM, Count : 485
মাথা গোঁজার ঠাঁই পেয়ে  ৩৫৯ পরিবারে আনন্দ মাসুদ আলম।। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে কুমিল্লায় সরকারি খাস জমির উপর নির্মিত ঘরে ৩৫৯টি ভূমি ও গৃহহীন পরিবার মাথা গোঁজার ঠাঁই পেয়েছেন। গতকাল ২৩ জানুয়ারি, শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমি ও গৃহহীনদের মাঝে ওই ঘর প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর কুমিল্লার ১৭ উপজেলা পরিষদে আনুষ্ঠানিকভাবে জমি ও ঘরের দলিলসহ আনুষঙ্গিক কাগজপত্র ৩৫৯ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। জমির দলিল ও ঘর পেয়ে নিঃস্ব পরিবারগুলো আনন্দ প্রকাশ করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের সাফল্য কামনা করেন। দেশের ভূমি ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যে জমিসহ ঘর প্রদান প্রকল্পের আওতায় গতকাল কুমিল্লার ১৭ উপজেলার মধ্যে জেলা প্রশাসক আবুল ফজল মীর ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদে। আনুষ্ঠানিকভাবে ঘর প্রদান অনুষ্ঠানে জেলা প্রশাসক আবুল ফজল মীর উপস্থিত থেকে সদর দক্ষিণ উপজেলার ১৮টি পরিবারের মাঝে জমি ও ঘরের দলিলসহ আনুষঙ্গিক কাগজপত্র তুলে দেন। এ সময় আরও উপস্থিত ছিলেন কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ, উপজেলা চেয়ারম্যান গোলাম সরোয়ার, উপজেলা ভাইস চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগ নেতা আবদুল হাই বাবলু ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষসহ প্রশাসনিক কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃতৃন্দ।
অনুষ্ঠানে জেলা প্রশাসক আবুল ফজল মীর বলেন, ‘আমরা যে উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি, সেই স্বপ্ন যদি আমাদের বাস্তবায়ন করতে হয়, তাহলে আমাদের যে দরিদ্র জনগোষ্ঠী আছে, তাদেরকে পূর্বাসনের কোনো বিকল্প নেই। পিছিয়ে পড়া মানুষকে মূল ¯্রােতধারার সাথে সম্পৃক্ত করার লক্ষ্যে আমরা কাজ করেছি এবং করে যাবো। শুধু তাই নয়, তাদেরকে আরও কিভাবে অর্থনৈতিক কার্যক্রমের সাথে সম্পৃক্ত করা যায় এবং স্বাবলম্বী করে দেশের অর্থনীতির চাকাকে আরও সচল করতে পারি, সেই লক্ষ্যেও আমরা কাজ করছি। মূল ¯্রােতধারার সাথে পিছিয়ে পড়া মানুষকে সম্পৃক্ত করে দেশের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে চাই।’
এদিকে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে কুমিল্লার ১৭ উপজেলায় ৩৫৯টি ভূমি ও গৃহহীন পরিবারের জমি ও ঘর বুঝে পাওয়ার বিষয়টি নিশ্চিত করে কুমিল্লার স্থানীয় সরকার উপ-পরিচালক শওকত ওসমান জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমি ও গৃহহীন (ক) শ্রেণির পরিবার পুনর্বাসনে গুচ্ছগ্রাম প্রকল্পের ১৯৩টি, দুর্যোগ প্রকল্পের ১৫০টি এবং ধনাঢ্য ব্যক্তিদের দেওয়া ১৬টিসহ কুমিল্লায় ৩৫৯টি ভূমি ও গৃহহীন পরিবার ঘর বুঝে পেয়েছেন। শনিবার প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর স্ব স্ব উপজেলা প্রশাসন আনুষ্ঠানিকভাবে ওই জমি ও ঘরের কাগজপত্র ভূমি ও গৃহহীনদের হাতে তুলে দেন। সেই অনুপাতে কুমিল্লার চৌদ্দগ্রামে ২৮, নাঙ্গলকোটে ১০, দাউদকান্দিতে ২৮, আদর্শ সদরে ৩১, সদর দক্ষিণে ১৮, মনোহরগঞ্জে ১৮, দেবিদ্বারে ৪৩, মুরাদনগরে ২৯, লাকসামে ১৭, মেঘনায় ১৫, লালমাইয়ে ৩৫, বুড়িচংয়ে ১৩, চান্দিনায় ১২, হোমনায় ১০, ব্রাহ্মণপাড়ায় ১২ এবং তিতাসে ১২টি ভূমি ও গৃহহীন পরিবার জমিসহ ঘর পেয়েছে।
তিনি আরও জানান, সরকারি সম্পত্তির ওপর প্রতিটি ঘর নির্মাণে বাজেট ছিল মাত্র এক লাখ ৭১ হাজার টাকা। এই টাকায় দুই কক্ষবিশিষ্ট আধাপাকা ঘরের ভেতরে রয়েছে রান্নাঘর, টয়লেট ও বারান্দা। এছাড়া সুপেয় পানির জন্য জনস্বাস্থ্য বিভাগ ও বিদ্যুৎ সংযোগের জন্য সংশ্লিষ্ট বিদ্যুৎ বিভাগ কাজ করেছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft