শুক্রবার ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
কমেছে শনাক্ত, বেড়েছে মৃত্যু
প্রকাশ: রোববার, ৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম আপডেট: ০৭.০৩.২০২১ ২:১৬ এএম |

কমেছে শনাক্ত, বেড়েছে মৃত্যুগত ২৪ ঘণ্টায় আগের ২৪ ঘণ্টার চেয়ে শনাক্ত কমেছে, তবে বেড়েছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় (৫ মার্চ সকাল ৮টা থেকে ৬ মার্চ সকাল ৮টা) নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৫৪০ জন। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিলেন ৬৩৫ জন। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ জন। আগের ২৪ ঘণ্টায় মারা গিয়েছিলেন ছয় জন।
নতুন শনাক্ত হওয়া ৫৪০ জনকে নিয়ে করোনায় দেশে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৪৯ হাজার ৭২৪ জন। আর মারা যাওয়া ১০ জনকে নিয়ে এখন পর্যন্ত মারা গেছেন আট হাজার ৪৫১ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮২২ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ লাখ এক হাজার ৯৬৬ জন।
শনিবার (৬ মার্চ) করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার চার দশমিক ১৩ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৩০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমকি ৩১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ।
দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।
গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১২ হাজার ৮৩৪টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৮২টি। এখন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ৩২ হাজার ১১৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থপনায় পরীক্ষা করা হয়েছে ৩১ লাখ ৭৫ হাজার ৭৭০টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯ লাখ ৫৬ হাজার ৩৩৪টি।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০ জনের মধ্যে পুরুষ সাত জন, আর নারী তিন জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৩৮৮ জন, আর নারী মারা গেছেন দুই হাজার ৬৩ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৫৯ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৪১ শতাংশ।
তাদের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন একজন।
তারা সবাই হাসপাতালে মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।
বিভাগ বিশ্লেষণে তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন চার জন, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের আছেন দুই জন করে এবং খুলনা ও বরিশাল বিভাগের আছেন একজন করে।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৮২২ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬৯৬ জন, চট্টগ্রাম বিভাগের ৭৮ জন, খুলনা বিভাগের আট জন, বরিশাল বিভাগের তিন জন, রাজশাহী বিভাগের ৩০ জন এবং সিলেট বিভাগের আছেন সাত জন।
গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩৭৮ জন, ছাড় পেয়েছেন ৪৬৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩০ হাজার ৬৬৬ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৯৮ হাজার ৮৭১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৭৯৫ জন।
গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে আছেন ৪৫ জন, ছাড়া পেয়েছেন ২৩ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৮৬০ জন, ছাড়া পেয়েছেন ৯১ হাজার ১৫৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৭০৫ জন।












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft