ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
স্বাস্থ্যবিধি না মানলে এবার ‘অ্যাকশনের’ হুঁশিয়ারি
Published : Tuesday, 18 January, 2022 at 12:00 AM, Count : 339
বিডিনিউজ : করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়তে থাকায় মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে কঠোর হতে যাচ্ছে সরকার। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সেই ইঙ্গিতই দিয়েছেন।
মহামারীর দুই বছর গড়ানোর পর পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখন আবার কোভিড রোগী বাড়ছে। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ার মধ্যে গত এক সপ্তাহে শনাক্ত রোগী প্রায় ১৭ হাজার বেড়েছে।
এই পরিস্থিতিতে সরকার কিছু বিধি-নিষেধ ফিরিয়ে আনলেও মানুষকে তা মানাতে বেগ পেতে হচ্ছে।
মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, “এরই মধ্যে আমরা বলে দিয়েছি, আগে ২/১দিন অবজার্ভ করব, তার পরে আমরা একটু অ্যাকশনে যাব। কারণ প্রথম থেকেই অ্যাকশনে যেতে চাই না। আমরা দেখতে চাচ্ছি, উনারা (জনগণ) মানেন কি না (স্বাস্থ্যবিধি)।
“অলরেডি আমরা প্রশাসনকে এবং আইন প্রয়োগকারী সংস্থাকে ওয়াচ করতে বলেছি, তারপরে ইনশাল্লাহ আমরা কাল-পরশুর মধ্যে কিছু একটা চেষ্টা করব।”
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ‘যথেষ্ট বিপজ্জনক নয়’ বলে ধারণাটি ভুল বলে বলে মন্তব্য করেন আনোয়ারুল।
দেশে এখনও ডেল্টার দাপট চলছে বলেও সবাইকে সতর্ক করেন তিনি, করোনাভাইরাসের যে ভ্যারিয়েন্টটি গত বছরের মাঝামাঝিতে দেশে বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করেছিল।
সরকারি প্রতিষ্ঠান আইইডিসিআর’র গবেষণার বরাত দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “সর্বশেষ যেটা স্টাডি করেছে, সেটাতে ৮৭ শতাংশ ছিল আপনার ডেল্টা এবং ১৩ শতাংশ ছিল ওমিক্রন। এখন হয়ত ওমিক্রন একটু বেড়ে মোর অর লেস ৮০/২০ এর দিকে আসছে।
“একটা মেজর পোর্শন কিন্তু আমাদের ডেল্টা ভ্যারিয়েন্ট। সো ডেল্টা ভেরিয়েন্ট ইজ অলওয়েজ ভেরি রিস্কি এবং আমাদেরকে সেজন্য একটু খেয়াল রাখতে হবে। একটু কেয়ারফুল যদি না থাকি তাহলে কিন্তু একটা ডিজাস্টার সামনে।”
স্বাস্থ্যবিধি মেনে চলাই যে সংক্রমণ এড়ানোর প্রধান অস্ত্র, তা মনে করিয়ে দেন খন্দকার আনোয়ারুল।
“কোনোভাবেই যদি আমরা কমিউনিটি অ্যাওয়ারনেস, কমিউনিটি সেফটি মেজর যদি আমরা না কভার করি, মাস্ক না পরলে কোনোভাবেই এটা ঠেকানো সম্ভব না। এটা মানুষকে বুঝতে হবে।”




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft