ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
শিশুদের ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োগ করবেন না-জেলা প্রশাসক
Published : Thursday, 13 June, 2019 at 12:00 AM, Update: 13.06.2019 1:34:29 AM, Count : 164
শিশুদের ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োগ করবেন না-জেলা প্রশাসক তাভীর দিপু ।
জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭২ সালের সংবিধানে শিশু অধিকারের কথা বলেছেন। সে অনুযায়ী আমাদের আমাদের শিশু অধিকার এবং শিশুশ্রমের কথা সুস্পষ্ট ভাবে জানতে হবে। আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে শিশুশ্রম শুন্যের কোটায় নামিয়ে আনবো।  বাংলাদেশে ৩৪ লক্ষ শিশু শ্রমিক আছে যার মধ্যে যে ১২ লক্ষ ঝুকিপূর্ন শিশুশ্রমিক আছে তাদেরকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে হবে। জাতির জনকের সোনার বাংলাদেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের আধুনিক বাংলাদেশ বিনির্মানে দেশের সকল শিশুকে স্বপ্ন দেখাতে এবং তারাই একসময় এই বাংলাদেশের নেতৃত্ব দিবে। সেজন্য সরকার সকল শিশুর জন্য আধুনিক বিশ্বেও সকল সুযোগ সুবিধা নিশ্চিত করছে।
শিল্পপতিদের প্রতি অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক আরো বলেন, কোমলমতি শিশুদের  ঝুকিপূর্ন শ্রমে নিয়োগ করবেন না। এই শিশুদেও স্বপ্নকে ভেঙ্গে দিবেন না।  সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনির মাধ্যমেই অসহায় শিশুদেও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব। এজন্য সরকারের পাশাপাশি শিল্প মালিক, বেসরকারি উন্নয়ন সংস্থা এবং সমাজের বিত্তবানরা এই কাজে এগিয়ে আসতে হবে।  
“শিশুশ্রম নয়, শিশুর জীবন হোক স্বপ্নময়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসনের আয়োজনে এবং বিভিন্ন বেসরকারি উন্নয়ণ সংস্থার সহযোগিতায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কায়জার মোহাম্মদ ফারাবির সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, কলকারখানা ও শ্রম পরিদর্শন অধিপ্তরের কুমিল্লা অঞ্চলের ডিআইজি এম এ মামুনুর রশিদ, দৃষ্টি’র নির্বাহী পরিচালক মিসেস পাপড়ি বোস।  
আলোচনা সভা শেষে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে দৃষ্টি আয়োজিত সংগীত, নৃত্য ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করেন জেলাপ্রশাসক ও অতিথিরা। অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের শিশু শিক্ষার্থী, শিক্ষক ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ।  
দিবসটির শুরুতে সকালে কুমিল্লা টাউন হল থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে জেলা প্রশাসন, পুলিশ ও বিভিন্ন এনজিও এর প্রতিনিধিরাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহন করে। র‌্যালি থেকে শিশুশ্রম প্রতিরোধ বিষয়ক নানান পোষ্টার ফেষ্টুন নিয়ে অংশগ্রহন করে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা।  





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft