শুক্রবার ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ব্রাহ্মণপাড়ায় সরকারি খালের মাঝখান দিয়ে রাস্তা নির্মাণ
প্রকাশ: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১২.০৯.২০১৯ ২:২৩ এএম |

ব্রাহ্মণপাড়ায় সরকারি খালের মাঝখান দিয়ে রাস্তা নির্মাণইসমাইল নয়ন ॥
প্রশাসনের বাধ তোয়াক্কা না করে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মকিমপুর বাস স্ট্যান্ড সংলগ্ন সরকারী খালের মাঝখান দিয়ে রাস্তা নির্মান করে নৌকা ঘাটের কার্যক্রম বন্ধ করে দিয়েছে এক মাটি ও বালি ব্যবসায়ী। এতে ঐ এলাকার কয়েক হাজার মানুষের নৌকা দিয়ে পানি পথে চালাচল বন্ধ হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে বলে জানিয়েছেন এলাকার সাধারণ মানুষ। প্রশাসনের দাবী, ইউনিয়ন ভূমি অফিস, উপজেলা ভূমি অফিস, থানা পুলিশ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বেশ কয়েকবার বাধা প্রদান করা হলেও প্রশাসনের বাধা উপেক্ষা করেই খাল ভরাটের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন ঐ মাটি ব্যবসায়ী।
সরজমিনে ঘুরে দেখা যায় ও এলাকাবাসীর সাথে কথা বলে যানা যায়, ব্রাহ্মণপাড়া উপজেলার মাধবপুর ইউনিয়নের মকিমপুর গ্রামের শেখ ফরিদের ছেলে গোলাম সামদানী কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহা সড়কের মকিমপুর বাস স্ট্যান্ড সংলগ্ন নৌকা ঘাটের প্রায় ৩শ গজ দূরে সরকারি খালের মাঝখান দিয়ে মাটি ভারাট করে রাস্তা তৈরীর কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এতে মকিমপুর বাস স্ট্যান্ড সংলগ্ন নৌকা ঘাটের কার্যক্রম বন্ধ হয়ে নৌকা দিয়ে পানি পথে চলাচলকারী কয়েকটি গ্রামের মানুষের হতে হচ্ছে বিভিন্ন সমস্যার সমক্ষিন।
এই ব্যাপারে ঐ ইউনিয়নের সাবেক সংরক্ষিত মহিলা ইউপি সদস্য সাজেদা বেগম জানান, আমি এই এলাকার সাবেক মহিলা মেম্বার। আমার বাড়ী এই গ্রামেই। আমি ছোটকাল থেকে দেখে আসতেছি বর্ষাকালে এই খাল দিয়ে বিভিন্ন গ্রামের সকল শ্রেণী পেশার লোকজন নৌকা দিয়ে চলাচল করে আসছে। এখনো এই এলাকার অনেক মানুষ মকিমপুর বাস স্ট্যান্ডের এই নৌকা ঘাট দিয়ে নৌকায় চরে বিয়েসহ বিভিন্ন এলাকায় যাতায়াত করে। কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহা সড়কের পাশের সরকারি খালের মাঝ খান দিয়ে মাটি ভারট করে রাস্তা নির্মান করে নৌকা ঘাটটির কার্যক্রম বন্ধ করায় বর্তমানে মকিমপুর (উত্তর অংশ), ঢালপাড়া, দেওরা সহ বেশ কয়েকটি গ্রামের মানুষের জন্য বর্ষাকালে চলাচলে বড় ধরনের সমস্যা তৈরী হয়েছে।
এদিকে ঐ এলাকার শহীদ মিয়া, খোরশেদ আলম, মনছুর মিয়া, মোহন মিয়া ও নূরু মিয়া, পেশকার সামসুল হক, এরশাদ মিয়া সহ বেশ কিছু লোক বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গোলাম সামদানীকে মাটি সরিয়ে নিয়ে এই নৌকা ঘাটটি উনমুক্ত করে দেওয়ার জন্য বেশ কয়েক বার নির্দেশনা প্রদান করা হয়েছে। প্রশাসনের বাধাকে তোয়াক্কা না করে খাল ভরাটের কার্যক্রম চলমান রেখেছেন গোলাম সামদানী। আমরা আশা করছি প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ভূমিকা রেখে দ্রুত সময়ের মধ্যে খাল থেকে বাধ সরিয়ে নৌকা ঘাটটি আবারো উনমুক্ত করে দেওয়া হবে।
এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা জানান, কুমিল্লা-সিলেট অঞ্চলিক মহা সড়কে মকিমপুর বাস স্ট্যান্ড সংলগ্ন খালটিতে মাটি ভারাট করে রাস্তা নির্মান করী ব্যাক্তিকে তার কার্যক্রম বন্ধ করে দিয়ে মাটি সরিয়ে নিয়ে খালটি দ্রুত উনমুক্ত করে দেওয়ার জন্য নির্দেশনা প্রদান করেছি। এব্যাপারে ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া আছে এবং ঐ এলাকায় গিয়ে ইউনিয়ন ভূমি কর্মকর্তা অভিযোক্তকারীকে বাধা প্রদান করে কার্যক্রম বন্ধ রেখেছে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী জানান, আমি আজ (বুধবার, ১১ সেপ্টেম্বর) ঘটনাস্থলে গিয়ে লোক মারফত অভিযোক্ত গোলাম সামদানীকে ডেকে এনে ৩দিনের মধ্যে মাটি সরিয়ে নিয়ে খালটিকে উনমুক্ত করে দেওয়ার জন্য নির্দেশনা প্রদান করেছি। আগামী ৩দিনের মধ্যে সে তার মাটি সরিয়ে খালটি উনমুক্ত করে না দিলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। এব্যাপারে অভিযোক্ত গোলাম সামদানীর সাথে মোবাইল ফোনে বেশ কয়েকবার যোগাযোগ করতে চাইলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।












সর্বশেষ সংবাদ
লেবাননে হৃদরোগে আক্রান্ত হয়ে বাংলাদেশি নারীর মৃত্যু
বছর শেষে সৃজিতের চমক
২০২০ সাল বদলে দেবে যে ৬ স্মার্টফোন
যেভাবে রাঁধবেন নারিকেল দুধে কই মাছ
অবৈধদের ফেরত না পাঠানোর লিখিত আশ্বাস চায় বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
পিইসি-জেএসসি জেডিসির ফল প্রকাশ আজ
কুমিল্লার দুই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী
অবৈধদের ফেরত না পাঠানোর লিখিত আশ্বাস চায় বাংলাদেশ
কুমিল্লায় ইউপি নির্বাচনে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৫
লেবাননে হৃদরোগে আক্রান্ত হয়ে বাংলাদেশি নারীর মৃত্যু
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft