ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
ভোগান্তিতে নিমসার জুনাব আলী কলেজের শিক্ষার্থী
Published : Sunday, 22 September, 2019 at 12:00 AM, Update: 22.09.2019 2:47:39 AM, Count : 1606
ভোগান্তিতে নিমসার জুনাব আলী কলেজের শিক্ষার্থীস্টাফ রিপোর্টার: কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার বাজার ঘিরে সড়কের পাশে অবৈধ দখলদারদের কারণে হুমকির মুখে পড়েছে ঐতিহ্যবাহী নিমসার জুনাব আলী কলেজের অস্তিত্ব। ভোগান্তিতে পড়েছে কলেজের শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত এ কলেজের সামনের অংশের প্রায় পুরোটাতেই অবৈধভাবে স্থাপনা গড়ে তুলেছে দখলদাররা। ফলে কলেজে যাতায়াতে অসুবিধার সম্মুখীন হন শিক্ষার্থীরা। এ বিষয়ে বিভিন্ন দপ্তরে আবেদন জানিয়ে কোন কাজ হচ্ছে না।
অন্যদিকে বাজারে অবৈধ স্থাপনায় গড়ে তোলাল দোকান ও আরতের কর্মচারীদের উসকানীমূলক কথাবার্তা ও ইভটিজিংয়ের শিকার হতে হয় এ কলেজের ছাত্রীদের। নিমাসর বাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদে সড়ক ও জনপদ বিভাগ কর্তৃপক্ষ কিছুদিন অভিযান চালানো হলেও মাত্র ২০ শতাংশ উচ্ছেদের পরই অজানা কারণে অভিযান স্থগিত করা হয়। আর যেসব স্থানে উচ্ছেদ করা হয়েছিলো সেগুলোও আবার পুনর্দখল হয়ে গেছে।
জানাযায়, দানবীর জুনাব আলী ১৯৭২সালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে নিমসার বাজারে কলেজটি প্রতিষ্ঠা করেন। কলেজটিতে এ অঞ্চলের অসংখ্য শিক্ষার্থী পড়ালেখা করেন। আর কলেজটির সামনেই মহাসড়ক ঘিরে দু’পাশে বসে নিমসার বাজার। সূত্র জানায়, কলেজের সামনের অংশটি সড়ক ও জনপথের হলেও জোর করে একটি প্রভাবশালী মহল কাচা বাজারের আড়ত বসিয়েছে। এতে মহাসড়কে যানজট সৃষ্টি হচ্ছে। কলেজ গেইটে সারা দিন বিভিন্ন পরিবহন রাখা হচ্ছে। চলাচলে ভোগান্তিতে পড়ছেন শিক্ষার্থীরা।
বেশ কয়েকবছর ধরে বাজারের দু'পাশে অবৈধ স্থাপনা তৈরি করে ব্যবসা পরিচালনা করে আসছিলো স্থানীয় কিছু অসাধু মহল। সময়ের সাথে পাল্লা দিয়ে এসব দখলদাররা কলেজটির সামনের অংশের প্রায় পুরোটাই দখল করে নিয়েছে। কলেজের সামনে গড়ে উঠা অবৈধ স্থাপনার ফলে স্বনামধন্য এ শিক্ষাপ্রতিষ্ঠানটির অস্তিত্ব বুঝা যায় না দূর থেকে। পাশাপাশি বিঘœ হচ্ছে শিক্ষার সুষ্ঠুর পরিবেশ। কলেজে আসা যাওয়ার পথে অসুবিধা নানা ধরণের অপ্রীতিকর ঘটনার মুখোমুখি হন শিক্ষার্থীরা। পাশাপাশি দোকানের কর্মচারী ও কাস্টমারদের ইভটিজিংয়ের শিকার হতে হয় ছাত্রীদের।
নিমসার বাজারের অবৈধ স্থাপনা গড়ে উঠা নিয়ে বিভিন্ন সময়ে পত্রিকায় প্রতিবেদনসহ বিভিন্ন দফতরে উচ্ছেদের আবেদন জানানো হয়। আর এনিয়ে অতীতে কয়েকবার উচ্ছেদ অভিযানও পরিচালনা করে সড়ক ও জনপদ বিভাগ। কিন্তু অভিযানের কয়েকদিনের পরই আবারো স্থাপনা গড়ে উঠে উচ্ছেদ হওয়া স্থানে।
নিমসার জুনাব আলী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মামুন মিয়া মজুমদার বলেন,কলেজর সামনে বাজার বসায় কলেজের পরিবেশ নষ্ট হচ্ছে। হৈ-চৈ সারা দিন লেগে রয়েছে। ময়লা আবর্জনা কলেজ মাঠে ফেলা হচ্ছে। কলেজের পড়া-লেখার পরিবেশের জন্য কলেজের সামনের বাজার উচ্ছেদ করা প্রয়োজন। এনিয়ে আমরা জেলা প্রশাসক ,উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর নিকট আবেদন জানিয়েছি।
বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরুল হাসান বলেন, কলেজের সামনে বাজারের জায়গা নেই। এটি সড়ক ও জনপথ বিভাগের জায়গা। এখানে বাজার বসার কোন সুযোগ নেই। এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. মো. আহাদ উল্লাহ বলেন, মহাসড়কের পাশে বাজার বসার কোন সুযোগ নেই। আমরা মহাসড়কের পাশে বাজারের কিছু অংশ উচ্ছেদ করেছি। বাকী অংশ পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে।
এদিকের ঐতিহ্যবাহী নিমসার কলেজে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে, শিক্ষার্থীদের নির্বিঘœ যাতায়াত নিশ্চিত করতে কলেজের সামনের অংশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন কর্তৃপক্ষসহ কলেজের শিক্ষার্থী অভিভাবকসহ এলাকার নাগরিকগণ।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft