ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
নতুন আইনে প্রথম দিনেই ৮৮ মামলা, জরিমানা সোয়া লাখ
Published : Tuesday, 19 November, 2019 at 2:00 AM, Count : 450
  নতুন আইনে প্রথম দিনেই ৮৮ মামলা, জরিমানা সোয়া লাখ নিজস্ব প্রতিবেদক ।  ।  

সড়কে শৃঙ্খলার ফেরানোর লক্ষ্যে কার্যকর হওয়া নতুন সড়ক পরিবহন আইনের প্রয়োগে ৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অভিযানের প্রথম দিন সোমবার (১৮ নভেম্বর) ৮৮টি মামলা এবং ১ লাখ ২১ হাজার ৯শ’ টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার সকাল থেকে রাজধানীর উত্তরা, বনানী, মতিঝিল, মিরপুর, যাত্রাবাড়ী ও মানিক মিয়া এভিনিউ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিআরটিএ। অভিযানে যানবাহনের ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন, ড্রাইভিং লাইসেন্স, সিটপ্লান ও সংরক্ষিত আসন অনুসরণ না করায় এসব মামলা ও জরিমানা করা হয়।

বিআরটিএর পরিচালক (এনফোর্সমেন্ট) এ কে এম মাসুদুর রহমান ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শনকালে জাগো নিউজকে বলেন, বিআরটিএ কর্তৃক পরিচালিত ৮টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। বেশ কয়েকটি এলাকা পরিদর্শন করেছি। ব্যাপক সাড়া পড়েছে লক্ষ্য করছি। যাদের হেলমেট নেই তারা হেলমেট কিনে পড়ছেন। বিআরটিএ কার্যালয়ে ভিড় বেড়েছে, সেখানে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করছেন। নতুন আইনের প্রভাব পড়েছে।

তিনি বলেন, প্রথম দিন হিসেবে আমরা আইনের সর্বোচ্চ প্রয়োগ না করে সহনীয় মাত্রায় জরিমানা ও মামলা করেছি, কাউকে জেল দেয়া হয়নি। যাতে করে মানুষ সচেতন হয়। তবে ধীরে ধীরে আইনের সর্বোচ্চ ও যথাযথ প্রয়োগ করা হবে।

এক বছর আগে সংসদে নতুন সড়ক পরিবহন আইন পাস হলেও গত ১ নভেম্বর থেকে তা কার্যকরের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন দেয় সরকার। তবে ১৭ দিন প্রচার প্রচারণা চালানোর পর থেকে সোমবার (১৮ নভেম্বর) থেকে আইনটির প্রয়োগ শুরু করেছে পরিবহন নিয়ন্ত্রণ সংস্থা বিআরটিএ।

এদিকে নতুন আইন বাস্তবায়নে বেশ কয়েকটি জেলায় বাস চলাচল বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা। নতুন আইন প্রয়োগের প্রথম দিনই রাজধানীর সড়কে গণপরিবহনের সংখ্যা খুবই কম লক্ষ্য করা গেছে। ফলে ভোগান্তিতে পড়েছেন যাত্রী সাধারণরা।

সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও পুলিশের ট্রাফিক বিভাগ বলছে, যেসব পরিবহনের কাগজপত্র ঠিক নেই ফিটনেসের সমস্যা রয়েছে কিংবা চালকের কাঙিক্ষত মানের লাইসেন্স নেই, তাদের অধিকাংশই সড়কে পরিবহন নামাননি। জরিমানা কিংবা জেলের ভয়ে সড়কে গণপরিবহনের সংখ্যা আগের তুলনায় কমে গেছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft