ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
দাউদকান্দি-চৌদ্দগ্রামে ৪ লক্ষাধিক টাকা জরিমানা আদায়
Published : Wednesday, 20 November, 2019 at 12:00 AM, Count : 236
আলমগীর হোসেন / মজিবুর রহমান বাবলু ||
কুমিল্লার দাউদকান্দি ও চৌদ্দগ্রামের অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে ৪ লক্ষাধিক টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার বিকেলে অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করা হয়।
জানা গেছে, মঙ্গলবার বিকেলে লবনের মূল্যবৃদ্ধির গুজব ছড়িয়ে পড়লে অসাধু ব্যবসায়ী কয়েক গুণ বেশি দামে লবন বিক্রি শুরু করেন। দাউদকান্দি উপজেলার বিভিন্ন বাজার, পাড়া-মহল্লার দোকানগুলোতে প্রতি কেজি ৩০-৩৫ টাকার লবণ ৫০ থেকে ১০০ টাকায় বিক্রির ঘটনাও ঘটে।
এমন খবরে দাউদকান্দি উপজেলা প্রশাসন সন্ধ্যার দিকে মোবাইল কোর্টে মাঠে নামেন । অভিযানে নেতৃত্ব দেন দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলাম খান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সেলিম শেখ । এ সময় দ্বিগুন দামে লবন বিক্রির দায়ে ৭ ব্যবসায়ীকে মোট ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলাম খান দাউদকান্দি বাজারে ৩টি দোকানে ৩৫ হাজার টাকা জরিমানা করেন। অপরদিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সেলিম শেখ গৌরীপুর বাজারে ৪ জনকে ১ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা আদায় করেন । এর মধ্যে গৌরীপুর বাজারের সুমন ট্রেডার্সের সুমন সাহা ১ লাখ, কান্তি সাহা ৫০ হাজার, ললিত সাহা ষ্টোরের উজ্জল সাহাকে ১৫ হাজার ও কাউছার আলমকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
এ ব্যাপারে দাউদকান্দি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ বলেন, দাউদকান্দির পাইকারী ও খুচরা বাজারগুলোতে লবণের মূল্যবৃদ্ধির গুজব ছড়ানো হয়েছিল । গুজব ঠেকাতে মাঠে নামেন মোবাইল কোর্ট। অতিরিক্ত দামে লবণ বিক্রি করার দায়ে ভোক্তা অধিকার আইনে মোট ৭ টি প্রতিষ্ঠানকে ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। যারা এধরনের গুজবে বেশি মুনাফা অর্জনের উদ্যেশ্যে প্রতারিত করবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে গুজব প্রতিরোধে সচেতনতামূলক মাইকিং করেছেন দাউদকান্দি মডেল থানা ও গৌরীপুর পুলিশ তদন্ত কেন্দ্র ।
অপরদিকে কুমিল্লার চৌদ্দগ্রামে গুজব ছড়িয়ে বেশি ১’শ টাকা কেজি দরে লবণ বিক্রির খবর পেয়ে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় উপজেলার সদরের ৭ প্রতিষ্ঠানকে দুই লক্ষাধিক টাকা জরিমানা করায় মাত্র ৩০ মিনিটেই বাজার নিয়ন্ত্রনে চলে আসে।গতকাল মঙ্গলবার সন্ধ্যা পৌনে ছয়টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত উপজেলার মিয়াবাজারে অভিযান অব্যাহত রয়েছে।
জানা গেছে, মঙ্গলবার দুপুরের পর থেকে চৌদ্দগ্রাম বাজারসহ উপজেলার বিভিন্ন বাজারে লবণের কৃত্রিম সংকট দেখিয়ে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী বাড়তি দামে লবণ বিক্রি করতে থাকে। আর এ গুজব ছড়িয়ে পড়ে সমগ্র উপজেলায়। সাধারণ মানুষ মুদি দোকানগুলোতে লবণ ক্রয় করার জন্য ভীড় জমায়। অনেক দোকানে গ্রাহকের লম্বা লাইন লক্ষ্য করা গেছে। খবর পেয়ে সংবাদকর্মীরা বিভিন্ন মুদি দোকানে লবণের খোঁজ-খবর নিতে গেলে এর সত্যতা পাওয়া যায়। অনেক দোকানদার বলে-তাদের কাছে লবণ নেই। কোথাও কোথাও প্রতি কেজি লবণ ১০০ টাকার উর্ধ্বে বিক্রি হতে থাকে। বিষয়টি সংবাদকর্মীরা উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানাকে অবহিত করলে তিনি তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অভিযানকালে তিনি চৌদ্দগ্রাম বাজারের সাহা স্টোরকে ২০ হাজার টাকা, বিসমিল্লাহ ডিপার্টমেন্টাল স্টোরকে ৫০ হাজার টাকা, রাসেল স্টোর ৩০ হাজার টাকা, আনন্দ বেকারী ৩০ হাজার টাকা, ইব্রাহিম স্টোর ৩০ হাজার টাকা, মেসার্স বশর স্টোর ১০ হাজার টাকা, শ্রী হরি ভান্ডার ৫০ হাজার টাকাসহ কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করেন। ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন চৌদ্দগ্রাম থানার এসআই রেজাউল করিমের নেতৃত্বে পুলিশের একটি টিম।
এদিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চালাতে দেখে সাধারণ মানুষ প্রশাসনকে অভিনন্দন জানান। এ সময় ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিষ্ট্রেট উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা বলেন, ‘লবণের প্যাকেটের গায়ে মূল্য দেয়া থাকে। কেউ বেশি দামে লবণ ক্রয় করবেন না। যদি কোন ব্যবসায়ী প্যাকেটের গায়ের মূল্য থেকে অতিরিক্ত মূল্য দাবি করে, তাহলে তাৎক্ষণিক উপজেলা প্রশাসনকে জানানোর জন্য তিনি অনুরোধ করেন।
অন্যদিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পরিচালনার সাথে সাথে মাত্র ত্রিশ মিনিটের মধ্যে চৌদ্দগ্রাম পৌর সদর বাজারে লবণের মূল্য নিয়ন্ত্রণে চলে আসে।











« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft