ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
777
কিছু সাবধানতায় মিলতে পারে ক্যান্সার থেকে রক্ষা
Published : Wednesday, 26 June, 2019 at 4:10 PM
কিছু সাবধানতায় মিলতে পারে ক্যান্সার থেকে রক্ষা ক্যান্সারের কথা শুনলে আমারা সকলেই ঘাবড়ে যাই। কারণ আমরা এতোকাল জেনে এসেছি যে, ক্যান্সার একটি দুরারোগ্য ব্যাধি। বিজ্ঞান ও প্রযুক্তি সব ক্ষেত্রে আশির্বাদ বয়ে আনলেও ক্যান্সার নিরাময়ে তেমন কোন ভূমিকা রাকতে পারেনি।

আধুনিক চিকিৎসাবিজ্ঞানও এ কঠিন ব্যাধির ওষুধ আবিষ্কার করতে ব্যার্থ। তবে আমাদের জীবনাচরণের পরিবর্তন ঘটানোর মাধ্যমে আমরা এ রোগ থেকে রক্ষা পেতে পারি।

সম্প্রতি ব্রিটিশ জার্নাল অব ক্যান্সারে প্রকাশিত হয়েছে যে, ৪০ শতাংশ ক্যান্সার পরিহারযোগ্য জীবনাচরণের জন্য হয়ে থাকে। অনেকেই জানেন না এবং একেবারেই বুঝতে পারেন না কেন দেহে এই ক্যান্সারের কোষের জন্ম হয়। আমাদের দৈনন্দিন কাজের খারাপ প্রভাবের কারণে দেহে ক্যান্সারের কোষ জন্মায়। তবে এ বিপদ থেকে মুক্তি পাওয়ার উপায়টা আমাদের হাতেই রয়েছে। তাই দৈনন্দিন জীবনে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে।

ক্যান্সার থেকে রক্ষা পেতে-

একটানা বসে থাকবেন না: জার্মানির রিজেন্সবার্গ ইউনিভার্সিটির গবেষকগণ সম্প্রতি তাদের গবেষণায় এই ব্যাপারটি নিশ্চিত করেছেন যে যারা একটানা অনেক্ষন বসে থাকেন তাদের ক্যান্সারে আক্রান্তের সম্ভাবনা প্রতি ২ ঘণ্টায় প্রায় ১০% বেড়ে যায়। গবেষকদের মতে আধাঘণ্টা পরপরই উঠে কিছুক্ষন হাঁটাহাঁটি করে নেয়া ভালো। যদি তাও সম্ভব না হয় তাহলে অবশ্যই প্রতি ২ ঘণ্টায় একটু বড় ধরণের ব্রেক নেয়া জরুরী।

বাড়তি লবণ খাবেন না: অতিরিক্ত লবণ খাওয়ার সাথে ইউকে এর প্রায় ১৪% পাকস্থলীর ক্যান্সার হওয়ার যোগাযোগ দেখা গিয়েছে। প্রতিদিন ৬ গ্রামের কম পরিমাণে লবণ অর্থাৎ ২.৪ গ্রাম সোডিয়াম খাওয়ার প্রয়োজন রয়েছে। এর চাইতে বেশী খাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে।

মাংস মেরিনেট করে খাবেন: কয়লার আগুনে পোড়ানো এবং তেলে ভাজা উচ্চতাপমাত্রায় রান্না মাংসে অনেক ধরণের কেমিক্যাল উৎপন্ন হয় যা ক্যান্সারের কোষ গঠনে সহায়তা করে। অ্যামেরিকান ইন্সটিটিউট ফর ক্যান্সার রিসার্চের গবেষকগণ বলেন মেরিনেট করার ফলে মাংসের উপরে যে লেয়ার তৈরি হয় তা সরাসরি আগুনের তাপে মাংস রান্না হতে বাঁধা দেয় এবং ক্ষতিকর কেমিক্যাল উৎপন্ন হতে পারে না। তাই রান্নার আগে অবশ্যই মাংস মেরিনেট করে নিন।

ফলমূল ফ্রিজে রাখবেন না: গবেষণায় দেখা যায় ফলমূল স্বাভাবিক তাপমাত্রায় রাখলে তার পুষ্টিগুণ অটুট থাকে এবং ক্যান্সার কোষ বাঁধা দানের ক্ষমতা সম্পন্ন নিউট্রিয়েন্টের পরিমাণ বেশী থাকে। টমেটো ও মরিচ ফ্রিজে রাখার পরিবর্তে বাইরে রেখে দিলে এতে দ্বিগুণ পরিমাণে ব্যাক্টেকারোটেন এবং ২০ গুন বেশী পরিমাণে লাইকোপেন থাকে যা ক্যান্সারের কোষ গঠনে বাঁধা দানে বিশেষ কার্যকর।

সবজি মাইক্রোওয়েভে দেবেন না: অনেকেই স্বাস্থ্যকর খাবারের আশায় তেলে না ভেজে ওভেনে বেক করে সবজি খেতে চায়। যা একেবারেই ভুল। কারণ একটি স্প্যানিশ গবেষণায় দেখা যায় যে, ব্রকলি ওভেনে দেয়ার ফলে এর ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা প্রায় ৯৭% কমে যায়। অন্যান্য সবজির ক্ষেত্রেও তা প্রযোজ্য। ফলে স্বাস্থ্যকর ভাবে খেতে চাইলে ওভেনে না দিয়ে সেদ্ধ করে খেতে হবে।

অন্ধকার ঘরে ঘুমান: বেশ কয়েকটি গবেষণায় দেখা যায় আর্টিফিশিয়াল আলোর দীর্ঘমেয়াদি ব্যবহারের কারণে বিশেষ করে রাতের বেলার লাইটের কারণে স্তন ও প্রোস্টেট ক্যান্সারের সম্ভাবনা বেশী বেড়ে যায়। তাই আর্টিফিশিয়াল আল যতো কম ব্যবহার করা যায় ততোই ভালো।

সুগন্ধি মোমবাতি জ্বালাবেন না: গবেষকগণের মতে সুগন্ধি কেমিক্যালযুক্ত মোমবাতির কারসিনোজেনিক প্রভাব থাকে। বিশেষ করে বদ্ধ ঘরে এই ধরণের কেমিক্যাল সমৃদ্ধ মম পোড়ানোর ধোঁয়া এবং গন্ধ স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। ঘরে আলো বাতাস চলাচল হতে দিন এবং সুগন্ধি মোম কেনা বন্ধ করুন।








সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};