ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
416
মনোহরগঞ্জে প্লাবন ভূমিতে সমাজ ভিত্তিক পেনে মাছ চাষ প্রকল্পের উদ্বোধন
Published : Monday, 15 June, 2020 at 5:23 PM
মনোহরগঞ্জে প্লাবন ভূমিতে সমাজ ভিত্তিক পেনে মাছ চাষ প্রকল্পের উদ্বোধনআবুল কালাম আজাদ ঃ
মনোহরগঞ্জ উপজেলাটি সর্বত্রই জলাঞ্চল নামে খ্যাত। উপজেলার ফসলী জমিগুলোতে বছরের ৬/৭ মাস সময় তিন থেকে সাড়ে তিন ফুট পানি থাকে। ফলে উক্ত জমিগুলোতে বোরো ধান ছাড়া অন্যকোন ফসল ফলানো সম্ভব হয় না। এ ক্ষেত্রে এলাকার দরিদ্র মানুষগুলো অনেকটাই কর্মহীন হয়ে থাকে। কর্মহীন মানুষগুলোকে কর্মমুখী ও স্বাবলম্বী করার লক্ষ্যে মৎস অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় এ বছর উপজেলার প্লাবন ভূমিতে (ফসলী জমিগুলোতে)  সমাজ ভিত্তিক পেনে মাছ চাষের উদ্যোগ গ্রহণ করা হয়। বৃহত্তর কুমিল্লা জেলা মৎস উন্নয়ন প্রকল্পের প্লাবন ভূমিতে পেনে মাছ চাষর স্কীম থেকে মনোহরগঞ্জ উপজেলার মান্দারগাঁও ও লৎসর গ্রামে প্লাবন ভূমিতে সমাজ ভিত্তিক পেনে মাছ চাষের দু’টি প্রকল্প দেওয়া হয়। গতকাল সোমবার প্রকল্প দু’টিতে মাছ ছেড়ে আনুষ্ঠানিক কার্যক্রমের শুভ উদ্বোধন করেন মনোহরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য মাস্টার আবদুল কাইয়ুম চৌধুরী, উপজেলা মৎস কর্মকর্তা মোঃ তৌহিদ হাসান। এ সময় উপস্থিত ছিলেন এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, উপজেলা মৎস অফিসের কর্মকর্তাগণ এবং প্রকল্প দু’টির শেয়ার হোল্ডার/সুবিধাভোগীগণ। উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য মাস্টার আবদুল কাইয়ুম চৌধুরী বলেন, আওয়ামীলীগ সরকার জনবান্ধব সরকার। অতীতের যেকোন সময়ের তুলনায় আওয়ামীলীগ সরকারের আন্তরিকতায় এবং জনকল্যাণমুখী পদক্ষেপের ফলে বাংলাদেশের মৎস উৎপাদন খাত পৃথিবীর অনন্য স্থান অর্জন করতে সক্ষম হয়েছে। আমরাও এ সেক্টরটিকে আরো গতিশীল করতে সরকারের নেওয়া সকল উদ্যোগকে সহযোগিতা করতে বদ্ধপরিকর। পরে প্রকল্প দু’টির সার্বিক কল্যান কামনা করেন। উপজেলা মৎস কর্মকর্তা মোঃ তৌহিদ হাসান বলেন, মনোহরগঞ্জ উপজেলাটি মৎস চাষ/উৎপাদনের জন্য একটি উর্বর এলাকা। আমি উপজেলা মৎস কর্মকর্তা হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে উপজেলার মৎস সেক্টর উন্নয়নে স্থানীয় সাংসদ এবং বর্তমানে এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম স্যারের সাথে পরামর্শের আলোকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করি। মৎস অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় এবং আমার উর্ধ্বতন কর্মকর্তাদের দিক-নির্দেশনায় ক্রমান্বয়ে উক্ত পদক্ষেপগুলো বাস্তবায়ন করে আসছি। তারই ধারাবাহিকতায় আজকের এই কার্যক্রম। এই দু’টি প্লাবন ভুমিতে একুশ একর জায়গার মধ্যে আমাদের রেকর্ড অনুযায়ী পূর্বে মাছ উৎপাদন হত মাত্র দুই মেট্টিক টন। এ বছর প্রকল্প দু’টিতে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বিশ মেট্টিক টন। পাশাপাশি উক্ত প্লাবন ভূমিগুলোতে আগামী বোরো ধান চাষে ৩০ শতাংশের অধিক সার খরচ কম লাগবে। বর্তমান অর্থ বছরে আমরা ইতিপূর্বে মৎস চাষীদেরকে প্রণোদনা হিসেবে বিভিন্ন প্রদর্শনী করতে সহযোগিতা করেছি। এছাড়াও চাষীদের সকল সুখে-দুখে আমরা পাশে থাকার চেষ্টা করি। কেননা মৎস চাষীগণ লাভবান হলেই তাদের মৎস চাষে আগ্রহ বৃদ্ধি পাবে। পরে তিনি উপজেলাটিতে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা দেশ সেরা অবস্থানে পৌঁছে নেওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};