ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
207
প্রীতিলতা সিনেমায় গাইবেন কবীর সুমন
Published : Monday, 5 October, 2020 at 5:27 PM
 প্রীতিলতা সিনেমায় গাইবেন কবীর সুমন  বিনোদন প্রতিবেদক ||

শুধু দুই বাংলা নয়, বিশ্ব বাঙালির কাছেও সমান জনপ্রিয় কবীর সুমেনর গান। রাজনীতি, অভিনয়, লেখা লেখিতেও রয়েছে তার সৃজনশিলতার চিহ্ন। বাংলা গানের জীবনমুখী ঘরানার কিংবদন্তি এই শিল্পী এবার গাইলেন বৃটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী শহীদ প্রীতিলতার জন্য।

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে রাশিদ পলাশের পরিচালনায় নির্মিতব্য চলচ্চিত্র ‘প্রীতিলতা’র জন্য ‘একবার বিদায় দে মা ঘুরে আসি/ হাসি হাসি পরব ফাঁসি দেখবে ভারতবাসী’ গানটি নতুন করে গাইছেন কবীর সুমন।

ভারতের বাঁকুড়ার লোককবি পীতাম্বর দাস গানটির রচনা ও সুর করেন। তবে কেউ কেউ মনে করেন গানটি মুকুন্দ দাসের। লতা মুঙ্গেশকরের কণ্ঠে ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘সুভাষচন্দ্র’ চলচ্চিত্রে এই গানটি প্রথম ব্যবহার হয়েছিল। এরপর অনেক শিল্পীই এই গানটি করেছেন। তবে কবীর সুমন প্রথমবারের মতো গাইছেন।

গানটি গাওয়া প্রসঙ্গে এক ভিডিও বার্তায় কবীর সুমন বলেন, ‘কিছুদিন আগে বাংলাদেশ থেকে রাশিদ পলাশ আমাকে ফোন করেন এবং জানান যে তারা কয়েকজন মিলে শহীদ প্রীতিলতাকে নিয়ে চলচ্চিত্র বানাচ্ছেন। আমাকে একটি গান করতে বলেন। আমি প্রীতিলতা চলচ্চিত্রের জন্য গানটি স্বকণ্ঠে গেয়ে দিবো। আমাকে এই গানটির জন্য স্মরণ করায় গর্ববোধ করছি।

টিম প্রীতিলতা নামে যে সংগঠনটি এই মুভিটা করছে আমি এখন থেকে টিম প্রীতিলতারই একজন সদস্য। আমি প্রাণখুলে চাই ছবিটা সার্থক হোক। লোকে ছবিটা দেখুক।’

প্রীতিলতা চরিত্রে এই ছবিতে অভিনয় করছেন পরীমনি। অন্যান্য চরিত্রের শিল্পী নির্বাচন প্রক্রিয়া চলছে। ছবিটির কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। ইউফরসির ব্যানারে আগামী ১ নভেম্বর থেকে ঢাকায় ছবিটির শুটিং শুরু হবার কথা রয়েছে। ঢাকার অংশ শেষ করে চট্টগ্রামে এই ছবির শুটিং হবে বলে জানান নির্মাতা।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};