ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
537
কুমিল্লা বোর্ডের ৩৬ শতাংশ শিক্ষার্থীর সোনায় সোহাগা
পরীক্ষা ছাড়া এইচএসসি পাস
Published : Friday, 9 October, 2020 at 12:00 AM, Update: 09.10.2020 1:27:26 AM
কুমিল্লা বোর্ডের ৩৬ শতাংশ শিক্ষার্থীর সোনায় সোহাগাতানভীর দিপু ||
কুমিল্লা শিক্ষা বোর্ডের শতকরা ৩৬ ভাগ এইচএসসি পরীক্ষার্থীর জন্য বিনা পরীক্ষায় পাসের সিদ্ধান্তটি সোনায় সোহাগা হয়ে দেখা দিয়েছে। কারণ, একদিকে সাধারণ শিক্ষার্থীরা এবার কষ্ট ছাড়াই পাস করবেন; অন্যদিকে প্রতিবছর যে সংখ্যক শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় ফেল করার তালিকায় থাকেন, তারাও এবার পাস করে যাবেন। গত ৫ বছরের ফল পর্যালোচনায় দেখা গেছে, কুমিল্লা শিক্ষা বোর্ডে গড় ফেল করা শিক্ষার্থীর হার ৩৬%। যদিও গত বছর বোর্ডে পাসের হার ছিল ৭৭.৭৪%।
এ নিয়ে পরীক্ষার্থীদের মিশ্র প্রতিক্রিয়া থাকলেও কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস ছালাম কুমিল্লার কাগজকে বলেন, করোনার কারণে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ফলাফল প্রকাশ হবে। এতে শিক্ষার্থীদের ভবিষ্যৎ শিক্ষা জীবনের ওপর কোনো বিরূপ প্রভাব পড়বে না।  
গত ৫ বছরের কুমিল্লা শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, এই বোর্ডে গড় পাসের হার শতকরা ৬৩ ভাগ। গড়ে শতকরা ৩৬ ভাগ শিক্ষার্থী প্রতিবছর ফেল করে। কিন্তু এবার সরকারি সিদ্ধান্তের কারণে এই ফেল করা শিক্ষার্থীরাও পাস করে যাবে। বোর্ড সূত্রে জানা গেছে, ২০১৫ সালে পাসের হার ছিল ৫৯.৮০%, ২০১৬ সালে ৬৪.৪৯%, ২০১৭ সালে ৪৯.৫২%, ২০১৮ সালে ৬৫.৪২% এবং ২০১৯ সালে ৭৭.৭৪%।
গত বুধবার করোনার কারণে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল ঘোষণা হবেÑ এমন সিদ্ধান্তে অনেকেই খুশি। আবার কেউ বলছেন, সবাই এমন করে পাস করে গেলে কষ্ট করে প্রস্তুতি যারা নিয়েছেন, তাদেও শ্রম পুরোটাই ব্যর্থ। তাছাড়া, কোনো জায়গায় জিপিএ-র ভিত্তিতে ডাক পড়লেই প্রতিযোগীর সংখ্যা বেড়ে যাবে।
কুমিল্লা মহিলা কলেজের শিক্ষার্থী মরিয়ম আক্তার শাকিলা বলেন, ‘আমার এসএসসিতে ফলাফল খুব খারাপ ছিল। কিন্তু আমি এইচএসসির জন্য সর্বোচ্চ পরিশ্রম করেছি ভালো ফলাফলের জন্য। টেস্টে মেধাতালিকায় আমার গ্রুপে দ্বিতীয় হয়েছি। কিন্তু পরীক্ষা ছাড়া ফল দিলে আমার এই পড়ালেখার কী হবে? জেএসসি আর এসএসসির পয়েন্টে ফল দিলে তো আমার কষ্ট মাটি হয়ে যাবে। এখন তো যারা পড়াশুনা করেনি, তারাও আমার সমান পয়েন্ট পাবে।   
কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজের এইচএসসি পরীক্ষার্থী আল আমিন সেজান বলেন, সরকারের এই সিদ্ধান্তে কোনো বিরূপ প্রভাব পড়বে না। কারণ উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়েই আমরা পড়াশুনা করি। যারা পড়াশুনা না করে পাস করে যাবে, তারা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আটকে যাবে।’
বোর্ড সূত্রে জানা গেছে, কুমিল্লা বোর্ডের অধীনে ৬ জেলায় এ বছর ২০২০ সালের ৩৯৬টি প্রতিষ্ঠানের মোট এইচএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ২ হাজার ৩৩৬ জন। এর মধ্যে ছাত্র ৪৪ হাজার ৩৬৪ এবং ছাত্রী ৫৭ হাজার ৯৭২। অন্যদিকে বিজ্ঞান বিভাগ ২৩ হাজার ৫০ জন, মানবিকে ৪৭ হাজার ১৫০ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৩২ হাজার ১৩৬ জন ফরম পূরণ করেছে। মোট ১৮৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।











© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};