ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
139
সৌদি আরব জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য হতে ব্যর্থ
Published : Wednesday, 14 October, 2020 at 6:02 PM
সৌদি আরব জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য হতে ব্যর্থ চীন, রাশিয়া, কিউবা পারলেও পারল না সৌদি আরব। জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচসিআর) সদস্য হওয়া হলো না তাদের। নির্বাচনে প্রতিদ্বন্দ্বীদের কাছে বিপুল ভোটে হেরে আপাতত এই স্বপ্ন বাদ দিতে হচ্ছে আরব্য পরাশক্তিকে।   মঙ্গলবার গোপন ভোটের মাধ্যমে ইউএনএইচসিআরের নতুন ১৫টি সদস্য দেশ নির্বাচিত হয়েছে। এতে রাশিয়া কিউবা নির্বাচিত হয়েছে বিনাপ্রতিদ্বন্দ্বিতায়।     জাতিসংঘের সহযোগী সংস্থাটিতে সব অঞ্চলের সমান অংশগ্রহণ নিশ্চিতে ভৌগলিক অবস্থানের ভিত্তিতে প্রার্থী নির্ধারণ করা হয়। দেখা যায়, এবারের নির্বাচনে এশিয়া প্যাসিফিক অঞ্চলের চারটি পদের জন্য লড়ছে সৌদি আরব, চীনসহ মোট পাঁচটি দেশ।   এই গ্রুপের নির্বাচনে পাকিস্তান ১৬৯ ভোট, উজবেকিস্তান ১৬৪, নেপাল ১৫০, চীন ১৩৯টি ভোট পায়। ফলে বাদ পড়ে মাত্র ৯০টি ভোট পাওয়া সৌদি আরব।   ইউএনএইচসিআরের নতুন সদস্যদের তিন বছরের মেয়াদ শুরু হচ্ছে আগামী জানুয়ারি থেকে।তবে নতুন সদস্য হিসেবে চীন-রাশিয়া নির্বাচিত হওয়ায় ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে মানবাধিকার কর্মী সংস্থাগুলোর মধ্যে।   চীন-সৌদি আরবকে বিশ্বের সর্বোচ্চ দুই নিপীড়ক সরকার হিসেবে মন্তব্য করেছে হিউম্যান রাইটস ওয়াচ। সিরিয়া যুদ্ধে যুদ্ধাপরাধের কথা প্রকাশ করে রাশিয়াকেও বিতর্কিত প্রার্থী হিসেবে উল্লেখ করেছে নিউনিয়র্ক-ভিত্তিক সংগঠনটি।   বিশ্লেষকরা বলছেন, মানবাধিকার রক্ষায় প্রশ্নবিদ্ধ অবস্থান নিয়েও একাধিক দেশ সদস্যপদ পাওয়ায় ইউএনএইচসিআরের বর্তমান নির্বাচনী ব্যবস্থায় পরিবর্তন আনা আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। তবে মঙ্গলবারের নির্বাচনে অন্তত একটি বিষয় পরিষ্কার যে, বিভিন্ন বিতর্কিত পদক্ষেপের কারণে সৌদি আরব আন্তর্জাতিক অঙ্গনে কতটা সুনাম হারিয়েছে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};