ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
479
দেবিদ্বারে বিনামূল্যে সার ও বীজ বিতরণ
Published : Friday, 27 November, 2020 at 12:45 AM
দেবিদ্বারে বিনামূল্যে সার ও বীজ বিতরণশাহীন আলম, দেবিদ্বার ||
কুমিল্লার দেবিদ্বারে ২০২০-২১ অর্থ বছরে রবি/২০২০-২১ মৌুসমে প্রণোদনা ও পুর্নবাসন কর্মসূচীর আওতায় বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত রাসায়নিক সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাকিব হাসান। প্রণোদনা ও পূর্নবাসনের আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ৯৫০জন কৃষককের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়। প্রণোদনার আওতায় ২৫০ জন কৃষককে বোরো হাইব্রিড বীজ ১৫ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি ১০ কেজি। ৫০জন কৃষককে  গমের বীজ ২০ কেজি,  ডিএপি ১০ কেজি,  এমওপি ১০ কেজি। ২০০ জন কৃষক পেয়েছেন ভূট্টো বীজ ২ কেজি,  ডিএপি ২০ কেজি, এমওপি১০ কেজি। ৩০০ জন কৃষককে দেয়া হয়েছে সরিষা বীজ ১ কেজি, ডিএপি ১০ কেজি এমওপি ৫ কেজি।
পূনর্বাসনের আওতায় ২০০ জন কৃষক পেয়েছেন গমের বীজ ২০ কেজি। ৩০০ জন কৃষককে দেয়া হয়েছে ১ কেজি সরিষার বীজ ১০ কেজি ডিএপি ১০ কেজি এমওপি। সূর্যমূখী বীজ ১ কেজি করে পেয়েছেন ৫০জন কৃষক। চীনা বাদামের বীজ ১০০জন কৃষক পেয়েছেন ১০ কেজি করে, মসুরের বীজ ৫ কেজি, ডিএপি ৫ কেজি এমওপি ৫ কেজি। খেসারী বীজ ৫ কেজি, ডিএপি ৫ কেজি, এমওপি ৫ কেজি করে পেয়েছেন ৫০জন কৃষক।  টমেটো বীজ ০.৫০ কেজি, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি পেয়েছেন ১০০জন কৃষক। ১০০জন কৃষক পেয়েছেন মরিচের বীজ ৩০০ গ্রাম, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি।  
উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার কবিরাজের সভাপতিত্বে ইউএনও রাকিব হাসান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের করোনা পরিস্থিতিতেও যেন কোনো কৃষি জমি পতিত না রেখে দেশের খাদ্য উৎপাদন অব্যাহত রাখার জন্য আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সেই ল্েয কাজ করে যাচ্ছি। চলমান সেচ, সার, বালাইনাশক সরবরাহ অব্যাহত রাখা, শ্রমিক সংকট কাটিয়ে ওঠার জন্য কৃষির যান্ত্রীকিকরণ, পুকুরপাড় ও রাস্তার পাশে সবজি চাষ, বসতবাড়ির আঙিনায় ও আশপাশে সম্ভাবনা স্থানে চাষাবাদ করতে আমরা কৃষকদের উদ্বুদ্ধ করছি। আগামীতে যেন দেশে খাদ্য সংকট না হয় সেজন্য সরকারি নির্দেশনা মোতাবেক সঠিক সময়ে বীজতলা তৈরি, রোপণ, সেচসহ অন্যান্য ব্যবস্থা গ্রহণ করতে বিভিন্ন কৌশল নিয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের পাশে থাকবে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. নুরুজ্জামানের পরিচালনায় এসময় আরও বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাজী আবুল কাশেম ওমানী, মহিলা ভাইসচেয়ারম্যান অ্যাডভোকেট নাজমা বেগম, জেলা পরিষদ সদস্য মোসা. শিরিন সুলতানা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরের বিভিন্ন ঘুর্ণিঝড়, অতিবৃষ্টি, খরা মৌসুমসহ বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্থ ৭ হাজার  কৃষকের মাঝে প্রায় ৩০ লক্ষ টাকার সার বীজসহ বিভিন্ন প্রণোদনা দেয়া হয়েছে।   







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};