ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
743
কুমিল্লা মুক্তদিবসে সার্বভৌমত্ব রক্ষার প্রত্যয়
Published : Wednesday, 9 December, 2020 at 12:00 AM, Update: 09.12.2020 1:38:50 AM
কুমিল্লা মুক্তদিবসে সার্বভৌমত্ব রক্ষার প্রত্যয়নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞার শপথে কুমিল্লায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে
৮ ডিসেম্বর কুমিল্লা হানাদার মুক্ত দিবস। স্বাধীনতা যুদ্ধে কুমিল্লা জেলা এবং কুমিল্লার মুক্তিযোদ্ধাদের অবিস্মরনীয় অবদানের কথা স্মরন করে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। বাঙালি সংস্কৃতি ও  স্বাধীনতার চেতনা রক্ষায় রাজনীতিবিদ, প্রশাসনের কর্মকর্তা ও বিভিন্ন বাহিনীর সদস্যগণ বিভিন্ন শ্রেণীপেশার মানুষসহ কুমিল্লার আপামর জনতা। এই প্রত্যয়ে কুমিল্লা হানাদার মুক্ত দিবসে উজ্জীবিত হয়ে গতকাল সারাদিন বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়।
দিবসটি উপলক্ষে সকালে নগর উদ্যান সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর ও পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। জেলাপ্রশাসন ছাড়াও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা পরিষদ, সদর উপজেলা পরিষদ, জেলাপুলিশ, এলজিইডি, ফায়ার সার্ভিস সহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে দেশ ও জাতির কল্যান কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। শ্রদ্ধার সাথে স্মরণ করা হয় মহান মুক্তিযুদ্ধের বীর শহীদ বীরাঙ্গণা ও মুক্তিযোদ্ধাদের।
পরে কুমিল্লা হানাদার মুক্ত দিবসের সন্ধ্যায় কুমিল্লা টাউন হলের মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে প্রদীপ প্রজ্জ্বলন করেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার, জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, মুক্তিযোদ্ধা কমান্ডার শফিউল আলম বাবুলসহ অন্যান্য মুক্তিযোদ্ধা ও প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা। এসময় মুক্তিযোদ্ধা কমান্ডার শফিউল আলম বাবুল কুমিল্লা মুক্তদিবস সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন।
পরে জেলা প্রশাসক আবুল ফজল মীরের সভাপতিত্বে জেলা শিল্পকলা একাডেমীতে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার। এসময় এমপি বাহার বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে কুমিল্লার যুদ্ধের ইতিহাস একটি অনন্য অধ্যায়। মুক্তিযুদ্ধকালীন সময়ের শুরু থেকে কুমিল্লায় যুদ্ধের যে সমৃদ্ধ ঘটনা তা আমাদের গর্ব বোধ হয়। যুদ্ধের শুরুতেই আমরা তৎকালীন জেলাপ্রশাসক ও পুলিশসুপারকে হারিয়েছি। পাক বাহিনীর নির্দেশ না মানায় তাদেরকে কাল রাতে হত্যা করা হয়, শহীদ হন দেশমাতৃকার জন্য। আমাদের এমন সাহসী ইতিহাস আমাদের গর্বিত করে।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশষ সুপার আজিম উল আহসান, স্থানীয় সরকার কুমিল্লার উপ পরিচালক মোঃ শওকত ওসমান। অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবশেনা করেন জেলা শিল্পীকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্য শিল্পীরা। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ।  
১৯৭১ সালের এই দিনে পাকহানাদার বাহিনীর কবল থেকে মুক্ত হয় কুমিল্লা। এদিন বিকালে কুমিল্লা টাউন হল মাঠে তৎকালীন পূর্বাঞ্চলের প্রশাসনিক কাউন্সিলের চেয়ারম্যান মরহুম জহুর আহমেদ চৌধুরী দলীয় পতাকা ও কুমিল্লার প্রথম প্রশাসক অ্যাডভোকেট আহমদ আলী স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। এদিন ভোর থেকে মুক্তিসেনারা চকবাজার, রাজগঞ্জ, টমছমব্রীজ ও গোমতী পাড়ের ভাটপাড়া দিয়ে আনন্দ উল্লাস করে শহরে প্রবেশ করে। তখন রাস্তায় নেমে আসে বিজয় উল্লাসে উদ্বেলিত জনতার ঢল। কুমিল্লার আপামর জনগণ ফুলের পাপড়ি ছিটিয়ে মুক্তির উল্লাসে বরণ করে নেয় মুক্তিসেনাদের।










সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};