ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1225
শিল্প অন্বেষুরা শিল্প প্রদর্শনীতে
Published : Saturday, 3 April, 2021 at 12:00 AM, Update: 03.04.2021 1:12:47 AM
শিল্প অন্বেষুরা শিল্প প্রদর্শনীতেনিজস্ব প্রতিবেদক।।

তনিমা আহমেদ, একজন শিক্ষার্থী। শিল্পের অন্বেষণে তিনি ছুটে এসেছেন কুমিল্লা শহরের ঝাউতলাস্থ লিংকবাংলার গ্যালারীতে। জেনেছেন ঢাকার বাইরে দেশের শীর্ষ স্থানীয় শিল্পী থেকে শুরু করে নবীন শিল্পী মিলিয়ে এক শ শিল্পীর শিল্পকর্ম নিয়ে শিল্প প্রদশর্নী শুরু হয়েছে। একের পর এক এসএম সুলতান, কামরুল হাসান, রফিকুন নবী, মনিরুল ইসলাম, শাহাবুদ্দিন প্রমুখ স্বনামধন্য শিল্পীদের শিল্পকর্ম তাকে বেশ মুগ্ধ করে। সেই সাথে বেশ ভালো লাগে নবীন শিল্পীদের শিল্পকর্মও। তনিমা জানান, ঢাকার বাইরে এধরনের প্রদশর্নী তিনি এবারই দেখছেন। অনেক পরিচ্ছন্ন, ছবিগুলো নান্দনিকভাবে সাজানো হয়েছে। কোলাহলমুক্ত।

তনিমার মতো অনেকেই আসছেন বাংলাদেশ ও ভারতের এক শ’ জন শিল্পীর শিল্পকর্ম নিয়ে লিংকবাংলা শিল্প প্রদর্শনীতে। ঘুরে ঘুরে দেখছেন শিল্পীদের শিল্পকর্ম। শিল্পের অন্বেষণ, প্রান্তিকায়ণ ও ক্ষমতায়নের প্রয়াসে কুমিল্লায় বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এ শিল্পকর্ম প্রদর্শনী। করোনা স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহনকারী শিল্পীদের নিয়ে ক্ষুদ্র পরিসরে উদ্বোধন করা হয় বৃহৎ এই আয়োজনের। লিংকবাংলা প্রতিষ্ঠাতা ও প্রদর্শনীর আয়োজক মনজুরুল আজিম পলাশের মা বেগম লতিফা আজিম ফিতা কেটে শিল্প প্রদর্শনীর উদ্বোধন করেন। অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের চিত্রশিল্পী সুষ্মিতা বড়–য়া, হাবিব পাপ্পু, মাধবী নাথ। কুমিল্লা শহরের ঝাউতলাস্থ লিংকবাংলার গ্যালারীতে দশ দিনব্যাপী চলবে এ প্রদশর্নী।

এ শিল্প প্রদর্শনীতে জয়নুল আবেদীন থেকে শুরু করে এনামুল করিম নির্ঝর পর্যন্ত এক শ জন শিল্পীর শিল্পকর্ম থাকছে। এর মধ্যে এসএম সুলতান, কামরুল হাসান, রফিকুন নবী, মনিরুল ইসলাম, শাহাবুদ্দিন প্রমুখ স্বনামধন্য শিল্পীদের শিল্পকর্মও প্রদর্শিত হবে এই প্রদর্শনীতে। ভারত থেকে যামিনী রায়, সনৎ কর, পূর্ণেন্দু পত্রী, যোগেন চৌধুরী, বিকাশ ভট্টাচার্য প্রমুখের শিল্পকর্মও থাকছে।

প্রদর্শনী বিকাল ৩টায় শুরু হবে প্রতিদিন। চলবে রাত ৮টা পর্যন্ত।

প্রদর্শনীতে অংশ নেওয়া চট্টগ্রামের শিল্পী হাবিব পাপ্পু জানান, এটি একটি বিশাল আয়োজন। দেশে এবং ঢাকার বাইরে এটি আন্তর্জাতিক মানের আয়োজন। কুমিল্লার মতো জায়গায় এই যে আয়োজনটা এটি ঢাকা ও চট্টগ্রামে আয়োজনও কঠিন। আমি একটি ছবি পাঠিয়েই আয়োজনটি অংশ নিতে পারতাম কিন্তু আমি যখন জেনেছি যে এখানে আন্তর্জাতিক মানের আয়োজন হচ্ছে সে জন্য নিজেই স্বেচ্ছায় চলে এসেছি।

অংশগ্রহণকারী আরেক শিল্পী জুনায়েদ মোস্তফা জানান, একটি জেলা শহরে দেশের প্রতিষ্ঠিত শিল্পী ও নবীন শিল্পীর শিল্পকর্ম নিয়ে এ আয়োজন একটি বিরাট ব্যাপার। জেলা শহরে এমন প্রদর্শনী হলে দেশ বিদেশের নামিদামি শিল্পীদের স্থানীয় শিল্পীরাও চিন্তে পারে। প্রতিষ্ঠিত প্রবীন শিল্পীদের সাথে নবীন শিল্পীদের কাজ থাকতে পারছে। ঢাকার কোন গ্যালারীতে নবীন শিল্পীদের কাজ দিলে শুরুতেই রিজেক্ট করে দিবে।

শিল্প প্রদর্শনীর আয়োজক মনজুরুল আজিম পলাশ জানান, ঢাকা কেন্দ্রিকতার বাইরে ক্ষুদ্র পরিসরে হলেও আমাদের এ প্রদর্শনী নিয়ে দেশব্যাপী এক ধরনের আগ্রহ-আলোড়ন সৃষ্টি হয়েছে। শিল্পী ও শিল্প আগ্রহী ব্যক্তিবর্গ ব্যাপকভাবে সাড়া দিয়েছেন।

তিনি জানান, যারা সশরীরে আসতে পারবেন না, তারা অনলাইনেও প্রদর্শনী উপভোগ করতে পারবে। চিত্র প্রদর্শনী ছাড়াও বিভিন্ন সময়ে তথ্য চিত্র প্রদর্শন, পারফরমেন্স আর্ট, মাস্টারক্লাশ এবং সংগীত ও পরিবেশনা থাকবে। যা প্রতিদিন লিংকবাংলার ফেসবুক পেইজ থেকে প্রতিদিন জানা যাবে।

 

 

 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};