ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
রাজধানীর স্কুলে সবশ্রেণির ভর্তিতে লটারি, আবেদন শুরু ২৫ নভেম্বর
Published : Thursday, 11 November, 2021 at 6:31 PM
রাজধানীর স্কুলে সবশ্রেণির ভর্তিতে লটারি, আবেদন শুরু ২৫ নভেম্বররাজধানীর সরকারি-বেসরকারি বিভিন্ন স্কুলে ২০২২ শিক্ষাবর্ষে ছাত্র-ছাত্রী ভর্তির ফরম অনলাইনে বিক্রি শুরু হবে আগামী ২৫ নভেম্বর। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। এবার লটারির মাধ্যমে সবশ্রেণিতে ভর্তি নেবে শিক্ষা প্রতিষ্ঠান। বৃহস্পতিবার (১১ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আগের সময়ে লটারির মাধ্যমে কেবল প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হতো।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক নতুন সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন। তার সভাপতিত্বে বৈঠকে ছিলেন রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা।

মহাপরিচালক বলেন, ‘আগামী ১৯ ডিসেম্বর ঢাকায় বেসরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য লটারি অনুষ্ঠিত হবে। এর আগে ১৫ ডিসেম্বর সরকারি স্কুলে ভর্তির লটারি আয়োজন করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। টেলিটকের মাধ্যমে ভর্তি ফরম বিক্রি, লটারি ও ফল প্রকাশ হবে। করোনা সংক্রমণ এড়াতে ও শিক্ষার্থীদের ভর্তি করার ক্ষেত্রে অভিভাবকদের ভোগান্তি কমাতে এই পরিকল্পনা করা হয়েছে।’

সরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে। অপেক্ষমাণ তালিকায় থাকা ছাত্র-ছাত্রীরা আগামী ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হতে পারবে।

অপরদিকে বেসরকারি স্কুলে লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে ২১ থেকে ২৭ ডিসেম্বর। অপেক্ষমাণ তালিকা অনুযায়ী ২৮ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে।