ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কৃষি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রি
ভ্রাম্যমাণ আদালতে লাখ টাকা জরিমানা
Published : Thursday, 14 January, 2021 at 12:00 AM, Update: 14.01.2021 1:05:08 AM, Count : 317
ভ্রাম্যমাণ আদালতে লাখ টাকা জরিমানাইসমাইল নয়ন ॥    কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মকিমপুর এলাকায় ভেকু মেশিন দিয়ে কৃষি জমি থেকে মাটি খনন করে ফসলি জমি নষ্ট ও জমির শ্রেণি পরিবর্তন করার অপরাধে শামীম আহমেদ কাজল নামের এক ব্যাক্তিকে একলক্ষ টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট। গতকাল বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী সরজমিনে ঘুরে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে তাকে এ অর্থদন্ড দেন। এ সময়, মাটি খনন কাজ বন্ধ করে ভেকু মেশিনটি ওই এলাকা থেকে অপসারণ করা হয়।
প্রশাসন সূত্রে জানা গেছে, অবৈধ ড্রেজার মেশিন ও ভেকু মেশিন দিয়ে ফসলি জমি খনন এবং জমির শ্রেণি পরিবর্তন বন্ধের লক্ষে বুধবার দুপুরে ব্রাহ্মণপাড়া উপজেলার মাধবপুর ইউনিয়নের মকিমপুর এলাকায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী অভিযান পরিচালনা করেন।
এ সময় তিনি, ওই এলাকায় ফসলি জমি থেকে দীর্ঘদিন যাবত ভেকু মেশিন দিয়ে মাটি খনন করে বিভিন্ন ইটের ভাটায় বিক্রয় ও জমির শ্রেণি পরিবর্তন করার অপরাধে উপজেলার ১নং মাধবপুর ইউপি চেয়ারম্যান সুলতান আহমেদ এর ছেলে শামীম আহমেদ কাজলকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৫ ধারায় একলক্ষ টাকা নগদ জরিমানা করেছেন।
এ ব্যাপারে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী বলেন, ভেকু মেশিন দিয়ে কৃষি জমি থেকে মাটি খনন করে ফসলি জমি নষ্ট ও জমির শ্রেণি পরিবর্তন এর দায়ে উপজেলার মাধবপুর ইউনিয়নের মকিমপুর এলাকায় ওই ইউপির চেয়ারম্যান সুলতান আহমেদ এর ছেলে শামীম আহমেদ কাজলকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৫ ধারায় একলক্ষ টাকা নগদ অর্থদন্ড দেওয়া হয়েছে। এ ছাড়াও মাটি খনন কাজ বন্ধ করে দিয়ে ওই এলাকা থেকে ভেকু মেশিনটি অপসারণ করা হয়েছে। পুনরায় যদি মাটি খননের কাজ শুরু করে তাহলে আবারও তাদের বিরোদ্ধে ব্যবস্থা নেওয়া হবে এবং এ অভিযান অব্যাহত থাকবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft