বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
গেজেট প্রকাশের তিনদিনের মধ্যে এইচএসসির ফল
প্রকাশ: শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম আপডেট: ২২.০১.২০২১ ১:১৫ এএম |

গেজেট প্রকাশের তিনদিনের মধ্যে এইচএসসির ফলনিজস্ব প্রতিবেদক: এইচএসসি ও সমমান পরীার ফল প্রকাশে শিাবোর্ডগুলো প্রস্তুতি শুরু করেছে। জাতীয় সংসদে উত্থাপিত এ সংক্রান্ত তিনটি বিল পাস হওয়ার পর তা গেজেট আকারে প্রকাশ করা হবে। গেজেট প্রকাশের তিনদিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। শিা মন্ত্রণালয় ও আন্তঃশিা বোর্ড সূত্রে এমন তথ্য জানা গেছে।
সংশ্লিষ্টরা বলছেন, বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকালে পরীা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীার ফল প্রকাশের জন্য জাতীয় সংসদে উত্থাপিত তিনটি বিল পাস করানোর সুপারিশ করে এ সংক্রান্ত সংসদীয় কমিটি। বিল তিনটি পরীা-নিরীা করে শিা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি পাসের সুপারিশ করেছে। সকালে সংসদীয় কমিটির সভাপতি ফজলে হোসেন বাদশা প্রতিবেদন উপস্থাপন করে বিল তিনটি পাসের সুপারিশ করেন।
শিা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বিলটি পাস করতে সংসদের সামনে এখন মাত্র একটি ধাপ বাকি। সংসদ সদস্যের কাছে বিলটি নিয়ে সম্পূরক কোনো প্রশ্ন থাকলে সেই প্রশ্নের জবাব দেয়া হবে। না হলে বিলটি পাসের জন্য সংসদ সদস্যের সামনে ভেটো দেবেন জাতীয় সংসদের স্পিকার।
সেখানে সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হলে একই দিনের মধ্যে তা গেজেট আকারে প্রকাশ করা হবে। এরপর শিা মন্ত্রণালয় বিলের আলোকে ফল প্রকাশের জন্য একটি বিশেষ কমিটি গঠন করবে। সেই কমিটি সব আইন-কানুন পর্যালোচনা করে শিা মন্ত্রণালয়ের কাছে ফল প্রকাশের সুপারিশ করবে। এরপর প্রধানমন্ত্রীর কাছে ফল প্রকাশের জন্য সময় আবেদন করে তার সম্মতিতে ফল প্রকাশ করা হবে। তবে এসব প্রক্রিয়া শেষ করতে দুই-তিন দিনের বেশি লাগবে না। অর্থাৎ গেজেট প্রকাশের তিনদিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।
জানতে চাইলে আন্তঃশিাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, এসএসসি পরীার ফল প্রকাশের কাজ চূড়ান্ত পর্যায়ে। গেজেট প্রকাশের তিনদিনের মধ্যেই ফল প্রকাশ করা সম্ভব হবে। শিা মন্ত্রণালয় থেকে যেদিন অনুমোদন দেবে, সেদিন ফল প্রকাশ করা হবে।
তিনি জানান, বিলটি গেজেট হিসেবে প্রকাশ হওয়ার তিনদিনের মধ্যে ফল প্রকাশ করার সকল প্রস্তুতি আমাদের আছে। তবে তার আগে বিলের বিষয়ে মতামত নেয়ার জন্য মন্ত্রণালয়ের একটি কমিটি গঠন হবে। তারা সব কিছু দেখে মন্ত্রণালয়ের কাছে ফল প্রকাশের সুপারিশ করবে। তবে আমরা পুরোপুরি প্রস্তুত।
মঙ্গলবার (১৯ জানুয়ারি) সংসদে শিামন্ত্রী ডা. দীপু মনি ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি অ্যাডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, বাংলাদেশ কারিগরি শিা বোর্ড (সংশোধন) বিল-২০২১, বাংলাদেশ মাদরাসা শিা বোর্ড (সংশোধন) বিল-২০২১ সংসদে উত্থাপন করেন। পরে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি অ্যাডুকেশন বিলটি একদিনের মধ্যে এবং বাকি দুটি দুদিনের মধ্যে পরীা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য শিা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
গত ১১ জানুয়ারি (সোমবার) মন্ত্রিসভায় করোনা মহামারির কারণে পরীা ছাড়া এইচএসসি বা উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশে শিাবোর্ডগুলোর সংশোধিত আইন চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। সংশোধিত আইনে করোনার কারণে পরীা ছাড়া এইচএসসি বা উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশে শিা বোর্ডগুলোকে মতা দেয়া হয়।
বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন, ২০২০ সালের এইচএসসি পরীা না নিয়ে বিকল্প পদ্ধতিতে যে ফল দেয়া হবে, সেটার জন্য শিাবোর্ডের আইন সংশোধন প্রয়োজন। সেজন্য শিা মন্ত্রণালয় বিশেষ অধ্যাদেশের জন্য মন্ত্রিসভার অনুমোদন চায়। কিন্তু ক্যাবিনেটে আলোচনার পর দেখা গেল মাত্র ৭ দিন পরেই সংসদ বসবে।














সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft