ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
দেবীদ্বার উপজেলা পরিষদ উপ-নির্বাচন;
১০ প্রার্থীর তালিকা নিয়ে সাংগঠনিক অনিয়মের অভিযোগ
এবিএম আতিকুর রহমান বাসার / রণবীর ঘোষ কিংকর ।।
Published : Wednesday, 27 January, 2021 at 12:00 AM, Update: 27.01.2021 1:11:19 AM, Count : 472
১০ প্রার্থীর তালিকা নিয়ে সাংগঠনিক অনিয়মের অভিযোগ
কুমিল্লার দেবীদ্বার উপজেলা পরিষদ উপ-নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী চূড়ান্ত করতে কেন্দ্রীয় আওয়ামীলীগ সভাপতি বরাবর ১০ প্রার্থীর তালিকা কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ মাধ্যমে পাঠানো হয়েছে।
সোমবার (২৫ জানুয়ারী) উপজেলা আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত ওই তালিকা নিয়ে আওয়ামীলীগের সাংগঠনিক অনিয়নের নানা অভিযোগ উঠেছে।
এর মধ্যে “সাংগঠনিক বর্ধিত সভা না করে সিদ্ধান্ত নেওয়া, দলের নিবেদিত প্রাণ জনপ্রিয় ও সাংগঠনিক নেতৃবৃন্দদের প্রাধান্য না দেওয়া, সক্রিয় ও পদ-পদবীতে থাকা প্রার্থীদের মূল্যায়ণ না করা, নিজে প্রার্থী হয়ে নিজেই ওই চিঠিতে স্বাক্ষর করা, আওয়ামীলীগের সদস্য ছাড়াও প্রার্থীদের নাম তালিকায় অন্তুর্ভূক্ত করা”।
মঙ্গলবার (২৬ জানুয়ারী) উপজেলা আওয়ামীলীগ ও জেলা আওয়ামীলীগের একাধিক নেতৃবৃন্দ এ অভিযোগ করেন।
প্রার্থী কাউছার হায়দার জানান- নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করতে উপজেলা আওয়ামীলীগ বর্ধিত সভার আহবান করেন। কিন্তু দেবীদ্বার উপজেলা আওয়ামীলীগ কোন প্রকার বর্ধিত সভা ছাড়াই গত ২৫ জানুয়ারী মনগড়া ভাবে ১০ প্রার্থীর তালিকা কেন্দ্রে পাঠানোর জন্য জেলা আওয়ামীলীগের কাছে হস্তান্তর করেন।
অপরদিকে, রাজনীতিতে বয়সের জ্যেষ্ঠতার ভিত্তিতে নামের প্রস্তাব করার বিষয়টি ছিল নজিরবিহীন। ব্যক্তির রাজনৈতিক বয়সের জ্যেষ্ঠতার ক্রমানুসারে থাকতে পারে কিন্তু রাজনৈতিক ব্যক্তির বয়সের জ্যেষ্ঠতার ক্রমানুসারে তালিকা কখনও হয় না এবং সেটা সাংগঠনিক কোন রীতি-নীতিতে পড়ে না।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ জানান- ১০জনের তালিকার মধ্যে ৩জন ব্যক্তির ওয়ার্ড আওয়ামীলীগেও কোন পদ-পদবী নেই। কিন্তু যাদের পদ-পদবী রয়েছে এবং সাংগঠনিক কার্যক্রমগুলো সক্রিয়ভাবে পরিচালনা করছে তাদের নাম রয়েছে অনেক পিছনে। মূলত সাংগঠনিক ভাবে এগিয়ে যাওয়া ব্যক্তিদের পিছনে রাখতে পরিকল্পিত ভাবে এমনটা করা হয়েছে বলে দাবী করেন তিনি।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এবং দেবীদ্বার উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক একেএম সফিকুল ইসলাম কামাল (ভিপি কামাল) জানান- বয়সের জ্যেষ্ঠতার ক্রমানুসারে তালিকা হতে পারে না। জনপ্রিয়তার বিচারে তালিকা হওয়া উচিত ছিল। আর জনপ্রিয়তার বিচারে আমার নামই থাকতো এক নম্বরে। কলেজ ছাত্রলীগ থেকে রাজনীতি শুরু করেছি এখনও আওয়ামীলীগেই আছি। দলের যে কোন লড়াই সংগ্রামে আমার অগ্রনী ভূমিকা দেবীদ্বারের কোন রাজনৈতিক নেতা অস্বীকার করতে পারবেন না।
তিনি আরও ক্ষোভ প্রকাশ করে বলেন- উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক নিজেই প্রার্থী হয়েছেন। তিনি প্রার্থী হয়ে তিনিই আবার ওই চিঠিতে স্বাক্ষর করেন কিভাবে? সাংগঠনিক নিয়মানুযায়ী যিনি প্রার্থী হবেন তিনি কোন চিঠিতে স্বাক্ষর করতে পারেন না।  যেহেতু উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক প্রার্থী হয়েছেন সেহেতু ১ম যুগ্ম সাধারন সম্পাদক ওই চিঠিতে স্বাক্ষর করার কথা ছিল। ওই চিঠিতে ওনার স্বাক্ষরেও ছিল অনিয়ম।
এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক একেএম মনিরুজ্জামান জানান- দলীয় কোন সিদ্ধান্ত নিতে বর্ধিত সভার আহবান করে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়। গত ২৪ জানুয়ারী ঢাকাতে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি সাবেক এমপি এবিএম গোলাম মোস্তফা’র বাসায় কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের বেশ কয়েকজন নেতৃবৃন্দের আলোচনা হয়। ওই আলোচনার পর ১০ প্রার্থীদেরকে তালিকা ‘হোয়াটসঅ্যাপ’-এর মাধ্যমে আমাকে পাঠান স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল। তিনি যেভাবে পাঠিয়েছেন সেভাবেই আমি তালিকা করে প্রার্থীদের নামের প্রস্তাব পাঠিয়েছি। সেখানে আমি নিজেও একজন প্রার্থী।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ ত্রাণ বিষয়ক সম্পাদক সাজেদা চৌধুরী মায়া জানান- মূলত সেটা কোন সাংগঠনিক সভা ছিল না। সেখানে আমাদের চায়ের দাওয়াত ছিল। যারা উপস্থিত ছিলেন সকলেই দেবীদ্বারের লোক। তাদের অনেকেই কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। ওই আলোচনায় এক পর্যায়ে দেবীদ্বার উপজেলা উপ-নির্বাচনে যারা প্রার্থী হতে চান তাদের নামের তালিকা করে দ্রুত জেলায় পাঠানোর জন্য বলা হয়।
এ ব্যাপারে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক রৌশন আলী মাস্টার জানান- উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক নীতি উপেক্ষা করে তালিকা পাঠিয়েছেন। তাদের তালিকাটি আমরা আরও ভালভাবে দেখবো।
প্রসঙ্গত, গত বছরের ৩ ডিসেম্বর দেবীদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নুল আবেদীনের মৃত্যুতে চেয়ারম্যান পদটি শূন্য হয়। একই সাথে তিনি উপজেলা আওয়ামী লীগেরও সভাপতি ছিলেন। গত ১৭ জানুয়ারী নির্বাচন কমিশনের উপ-সচিব মোঃ আতিয়ার রহমান স্বারিত একটি  প্রজ্ঞাপনের ভিত্তিতে ওই শূন্য পদে নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আগামী ২৮ ফেব্রুয়ারী সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩ ফেব্রুয়ারী, বাছাই ৪ ফেব্রুয়ারী ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১১ ফেব্রুয়ারী এবং প্রতীক বরাদ্দ হবে ১২ ফেব্রুয়ারি।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft