ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বিসিকে বিষ্ফোরণের কারণ ৭দিনের মধ্যে জানাবে তদন্ত কমিটি
Published : Thursday, 8 April, 2021 at 12:00 AM, Update: 08.04.2021 1:08:38 AM, Count : 279
বিসিকে বিষ্ফোরণের কারণ ৭দিনের মধ্যে জানাবে তদন্ত কমিটিতানভীর দিপু:
কুমিল্লা বিসিক শিল্প এলাকায় ঔষধ কারখানায় এসি বিষ্ফোরনের ঘটনার কারণ অনুসন্ধানে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি কাজ করবে বলে জানিয়েছে কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। তারা ৭ দিনের মধ্যে বিষ্ফোরনের কারণ এবং হতাহতের বিষয়ে সঠিক তথ্য জেলাপ্রশাসককে জানাবেন। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ আরিফুল ইসলাম সরদারকে আহ্বায়ক করে কমিটিতে সদস্য সচিব হিসেবে রয়েছেন বিসিকের উপ মহাব্যবস্থাপক জাহাঙ্গীর আলম, সদস্য হিসেবে আছেন- অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল সোহান সরকার, ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক জসিম উদ্দিন।  গতকাল বিষ্ফোরনের পর বেঙ্গল ড্রাগস এন্ড ক্যামিকেল ওয়ার্কস(ফার্মাসিউটিক্যালস) লিমিটেড পরিদর্শন তদন্ত কমিটি কাজ শুরু করার নির্দেশনা দেন জেলা প্রশাসক।
এর আগে বুধবার সকাল সাড়ে ১০ টায় কুমিল্লা বিসিক শিল্প নগরীর বেঙ্গল ড্রাগস এন্ড কেমিক্যাল ওয়ার্কস নামের একটি কারখানায় বিস্ফোরনের ঘটনা ঘটে। এতে অন্তত ৪ শ্রমিক আহত হয়। ফায়ার সার্ভিস জানায়, প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে এই বিষ্ফোরনের কারন এসি বিষ্ফোরণ। তবে এর পেছনে অন্য কোন কারন আছে কি না তা তদন্ত সাপেক্ষে বলা যাবে।  
সরেজমিনে গিয়ে দেখা গেছে, কুমিল্লার বিসিক শিল্প এলাকা সি-২৪ ব্লকে বেঙ্গল ড্রাগস এন্ড ক্যামিকেল ওয়ার্কস(ফার্মাসিউটিক্যালস) লিমিটেড। বিষ্ফোরনের পর ভবনটির দ্বিতীয় তলার একটি দেয়াল উড়ে গিয়ে পাশের আরো একটি একতলা ভবন পার হয়ে রাস্তায় গিয়ে পরে। এই দেয়ালটিতে সাঁটানো তিনটি এসির মধ্যে দু’টি নিচে পরে থাকলেও একটি উড়ে গিয়ে পাশের ভবনের ছাদে পরে। এছাড়া বিষ্ফোরণের স্থান থেকে আশে পাশে আরো ৩০ফুটের মধ্যে অন্যান্য কক্ষের আসবাবপত্র ও দরজা জানালা ক্ষতিগ্রস্থ হয়। কাঁচের সব সরঞ্জাম- প্রাচীর ভেঙ্গে গুড়ো হয়ে যায়। ভবনের অন্যান্য দেয়াল ও ছাদে ফাঁটল দেখা দেয়।
প্রতিষ্ঠানের প্রশাসনিক কর্মকর্তা ও প্ল্যান ম্যানেজার সুমন চন্দ্র দত্ত জানান,সকালে হঠাৎ কারখানার দ্বিতীয় তলার প্যাকেজিং মেটেরিয়ালর্স স্টোরে একসাথে তিনটি এসি বিস্ফোরিত হয়। বিস্ফোরণে দেয়াল ভেঙ্গে এসি তিনটি বাইরে ছড়িয়ে পড়ে। এসময় ঐ তলায় থাকা অন্তত ৪ জন কর্মী আহত হয়। এরা হলেন,সুপারভাইজার আল আমিন, হাবিব, প্যাকেজিং কর্মী সন্ধ্যা রাণী, কিনার শামীমা আক্তার। খবর পেয়ে কুমিল্লার দমকল বাহিনীর একটি ইউনিট ঘটনাস্থলে এসে আহতদের উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। এসময় কারখানার নিচতলায় প্রায় ৪০ জন কর্মী কাজে নিয়োজিত ছিল। সকাল বেলা দ্বিতীয় তলায় কর্মী সংখ্যা কম ছিলো বলে জানায় কারখানা কর্তৃপক্ষ।
দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমান এখন পর্যন্ত নিরুপন করা যায়নি বলে জানান কুমিল্লা ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক জসিম উদ্দিন ।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft