শুক্রবার ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
তোমাদের মধ্যে যারা এই মাস পাবে তারা যেন এ মাসে সিয়াম পালন করে
প্রকাশ: শনিবার, ১৭ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম আপডেট: ১৭.০৪.২০২১ ১২:৪২ এএম |

তোমাদের মধ্যে যারা এই মাস পাবে তারা যেন এ মাসে সিয়াম পালন করে ওযরবিহীন প্রাপ্ত বয়স্ক মুসলিম নর-নারীর উপর রমজান মাসের রোজা রাখা ফরয। আল-কুরআনে ইরশাদ হয়েছে: তোমাদের মধ্যে যারা এই মাস পাবে তারা যেন এ মাসে সিয়াম পালন করে, সূরা বাকারা।

এখানে মাস বলতে নির্দিষ্ট মাস অর্থাৎ রমজান মাসকে বুঝানো হয়েছে। এ আয়াত দ্বারা প্রতীয়মান হয় যে রমযানের রোজা ফরজ হওয়ার জন্য রমজান মাসের উপস্থিতি একটি শর্ত। এমত অবস্থায় যে ব্যক্তি পূর্ণ রমজান মাস পাবে। তার উপর রমজান মাসের রোজা ফরয হবে। যে ব্যক্তি এর থেকে কিছু কম সময় পাবে। তবে তার উপর ততদিনের রোজাই ফরয হবে।

রমজানের রোজা ফরজ হওয়ার শর্তাদি ১। মুসলমান হওয়া ২। আকিল-সজ্ঞানে থাকা, উম্মাদ বা পাগল না হওয়া ৩। বালিগ বা প্রাপ্ত বয়স্ক হওয়া, এক্ষেত্রে আমাদের মাঝে কিছুটা উদাসিনতা রয়েছে আমরা অনেক সময় প্রাপ্ত বয়স্ক ছেলে মেয়েদেরকে আদর করে। তাদের কষ্ট হবে, শরীর ভেঙ্গেজাবে পড়ালেখার ক্ষতি হবে ইত্যাদি বিষয় সামনে এনে তাদেরকে রোজা রাখতে বারন করি। আমাদেরকে স্বরণ রাখতে হবে শরীয়ত গ্রহণযোগ্য কারণ ছাড়া রমজান মাসে রোজা না রাখা, গুনাহে করিরা আল্লাহপাকের ফরজ বিধানের লংঘন এবং জাহান্নামে যাওয়ার একটি কারণ হয়ে দাঁড়াবে। আমাদের সামান্ন আদর। পরকালের অসিম জীবনে সন্তানের হালাকি আর ধ্বংসের কারণ হবে তাই বিষয়টির প্রতি আমাদেরকে সাবধান হওয়া প্রয়োজন।

রোজা আদায় ওয়াজিব হওয়ার শর্তহল

১. রোগমুক্ত থাকা ২. মুকিম থাকা অর্থাৎ শরী’আতের বিধান মতে সফরে না থাকা ৩. হায়িয অবস্থায় না থাকা ৪. নিফাস অবস্থায় না থাকা। তবে রোগ, সফর এবং হায়িয ও নিফাসের ওযরের কারণে তাৎক্ষণিকভাবে রোজা ফরজ হবে না। কিন্তু পারে তার কাযা আদায় করতে হবে।

 

 

 












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft