ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
গ্রুপ অ্যাডমিনদের জন্য নতুন ফিচার আনলো ফেসবুক
Published : Saturday, 19 June, 2021 at 8:38 PM, Count : 349
গ্রুপ অ্যাডমিনদের জন্য নতুন ফিচার আনলো ফেসবুকফেসবুক গ্রুপগুলো আরও ভালোভাবে চালানোর সুযোগ করে দেওয়া হচ্ছে অ্যাডমিনদের। এজন্য সম্প্রতি বেশ কিছু ফিচার নিয়েছে এসেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এসব ফিচার ব্যবহারের মাধ্যমে গ্রুপের বিভিন্ন জটিলতা নিয়ন্ত্রণ করা যাবে সহজে।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেক ক্রাঞ্চ এক প্রতিবেদনে জানায়, নতুন একটি অ্যাডমিন হোমপেজ নিয়ে এসেছে ফেসবুক, যা ড্যাশবোর্ড হিসেবে কাজ করবে। এতে পোস্ট, মেম্বার এবং রিপোর্টেড কমেন্টস এর পূর্ণ চিত্র থাকবে।

ফেসবুকের এই ফিচারের সাহায্যে নতুন মেম্বারদের বেশকিছু তথ্য সামারি আকারে পাবেন গ্রুপ অ্যাডমিনরা। এসব তথ্যের মধ্যে থাকবে- গ্রুপে কোনও নির্দিষ্ট মেম্বারের কার্যক্রম (তিনি কয়টি পোস্ট বা কমেন্ট করেছেন), কখনও তার পোস্ট সরিয়ে দেওয়া বা রিমুভ করা হয়েছিল কিনা ইত্যাদি।

‘অ্যাডমিন অ্যাসিস্ট’ নামের আরও একটি নতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুক। এই ফিচারের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে কমেন্ট মডারেশন করা যাবে। গ্রুপে কারা কমেন্ট করতে পারবেন তা নির্ধারণ করে দেওয়া যাবে অ্যাডমিন অ্যাসিস্ট ফিচারের মাধ্যমে। পরবর্তীতে ‘কনফ্লিক্ট অ্যালার্টস’ নামের নতুন আরেকটি ফিচার অ্যাডমিন অ্যাসিস্টে যুক্ত হবে।

ফেসবুক গ্রুপের বিভিন্ন আলোচনা যেন বিপথে না যায় সে বিষয়কে গুরুত্ব দিয়ে অ্যাডমিন অ্যাসিস্ট ফিচার নিয়ে এসেছে ফেসবুক। মেশিন লার্নিংয়ের মাধ্যমে পরিচালিত এই ফিচার গ্রুপের যেকোনও অপ্রীতিকর আলোচনার বিষয়ে অ্যাডমিনকে সতর্ক করবে। এছাড়া নতুন এই ফিচারের মাধ্যমে গ্রুপে উত্তপ্ত বাক্যবিনিময়ও নিয়ন্ত্রণ করতে পারবেন অ্যাডমিনরা।

ফেসবুকের দেওয়া তথ্যানুযায়ী, বর্তমানে বিশ্বে কোটি কোটি ফেসবুক গ্রুপ রয়েছে। এগুলো নিয়ন্ত্রণ করছে পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে থাকা ৭ কোটিরও বেশি সক্রিয় অ্যাডমিন ও মডারেটর। মানুষের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে এসব গ্রুপের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মনে করে ফেসবুক কর্তৃপক্ষ।

বিভিন্ন গ্রুপের অ্যাডমিনরা তাদের দায়িত্ব পালন করতে গিয়ে প্রায়ই ঝামেলায় পড়েন। অনেকে এ দায়িত্ব পালন করতে না পেরে গ্রুপ থেকে সরে যেতেও বাধ্য হন। এসব ঝামেলা দূর করার জন্য সহায়ক ফিচার আনতে বেশ কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছে ফেসবুক। অবশেষে অ্যাডমিনদের জন্য দারুণ কিছু ফিচার আনা হয়েছে এবং আরও কয়েকটি ফিচার কিছুদিনের মধ্যেই চালু হতে পারে।

প্রযুক্তিবিষয়ক আরেক সংবাদমাধ্যম দ্য ভার্জ এর প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের গ্রুপ সম্পর্কিত ‘কনফ্লিক্ট অ্যালার্ট’ নামের ফিচারটির পরীক্ষা চালানো হচ্ছে। কবে এটি চালু হতে পারে সে বিষয়ে কিছু জানা যায়নি। কনফ্লিক্ট অ্যালার্ট ফিচারটি হবে বর্তমান ‘কিওয়ার্ড অ্যালার্ট’ ফিচারের মতো।

কনফ্লিক্ট অ্যালার্ট ফিচারের মাধ্যমে কোনও অ্যাডমিনকে সতর্ক করা মাত্রই তিনি কমেন্ট ডিলিট করতে পারবেন। কোনও নির্দিষ্ট ব্যক্তি গ্রুপে কতক্ষণ পর পর কমেন্ট করতে পারবেন তা নির্ধারণ করার ক্ষমতা থাকবে অ্যাডমিনের হাতে। এমনকি কোনও নির্দিষ্ট পোস্টে একজন ব্যক্তি কতক্ষণ পর পর কমেন্ট করতে পারবেন সেটিও নির্ধারণ করা যাবে এই ফিচারের মাধ্যমে।

 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft