ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
এমপি আলী আশরাফ আর নেই
Published : Saturday, 31 July, 2021 at 12:00 AM, Update: 31.07.2021 12:54:38 AM, Count : 665
এমপি আলী আশরাফ আর নেইরণবীর ঘোষ কিংকর ।।
কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য, সরকারি প্রতিশ্রতি বাস্তবায়ন সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আলী আশরাফ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি... রাজিউন)।  শুক্রবার (৩০ জুলাই) বিকাল ৩টা ৩০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। অধ্যাপক আলী আশরাফ এমপির একমাত্র পুত্র এফবিসিসিআই পরিচালক মুনতাকিম আশরাফ টিটু তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে, এক ছেলে সহ অসংখ্য রাজনৈতিক সহচার ও গুণগ্রাহী রেখে গেছেন।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি বর্ষিয়ান এই আওয়ামীলীগ নেতার মৃত্যুতে তাঁর নির্বাচনী এলাকা চান্দিনাসহ কুমিল্লা জুড়ে শোকের ছায়া নেমে আসে। বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক আলী আশরাফ এমপির মৃত্যুতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, সাবেক রেলপথ মন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. প্রাণ গোপাল দত্ত সহ বিভিন্ন আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেন।
শুক্রবার রাত ৯টায় রাজধানীর গুলশান আজাদ মসজিদে তাঁর প্রথম জানাজা, সকাল ১০টায় তাঁর নির্বাচনী এলাকা চান্দিনা উপজেলা সদরের মহিলা কলেজ মাঠে দ্বিতীয় জানাজা, বাদ জোহর উপজেলার নবাবপুর উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় এবং বাদ আসর তাঁর নিজ বাড়ি গল্লাই গ্রামে চতুর্থ জানাজা ও রাষ্ট্রীয় মর্যাদা প্রদান শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানা গেছে।
চান্দিনার গল্লাই মুন্সি বাড়ির মরহুম মো. ইসমাইল হোসেন মুন্সির ছেলে অধ্যাপক মো. আলী আশরাফ এমপি ১৯৬২সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অধ্যয়নরত অবস্থায় বাংলাদেশ ছাত্র লীগে যোগদান করে রাজনীতি অঙ্গণে পা রাখেন।
১৯৭০ এর পাকিস্থান সংসদ নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে ‘মই’ প্রতীক নিয়ে অংশ গ্রহণ করেন। ওই নির্বাচনে জয় না পেলেও ‘মাছ’ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে ১৯৭৩ সালের প্রথম বাংলাদেশ জাতীয় সংসদের সর্ব কনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন।
পরবর্তীতে আওয়ামী লীগ যতগুলো নির্বাচনে অংশ গ্রহণ করেন সকল নির্বাচনেই তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি ১৯৯৬, ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫ম বারের মত বিজয় লাভ করেন। রাজনৈতিক কর্মকান্ড আরও গতিশীল করতে ১৯৯৩ সালে কুমিল্লা উত্তর জেলা পৃথক হওয়ার পর তিনি কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। ১৯৯৮ সালে তিনি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ছিলেন। ২০০০ সালে সপ্তম জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন। সর্বশেষে তিনি আমৃত্যু সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়ণ সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। শুক্রবার বিকাল সাড়ে ৩টায় মৃত্যুর মধ্য দিয়ে প্রায় ৬০ বছরের রাজনৈতিক জীবনের ইতি টানেন বর্ষিয়াণ ওই আওয়ামী লীগ নেতা।
এর আগে, অধ্যাপক মো. আলী আশরাফ এমপি গলব্লাডারের স্টোন সংক্রান্ত সমস্যায় গত ২ জুলাই রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শরীরে নানা রোগের উপসর্গ দেখা দেয়। সাথে নিউমোনিয়া রোগেও আক্রান্ত হন। পরবর্তীতে ৯ জুলাই তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। সেখানে ৭৪ বছর বয়সী প্রবীণ ওই নেতার শারীরিক অবস্থার অবনতি ঘটলে ২১ জুলাই বিকাল ৩টায় লাইফ সাপোর্টে নেওয়া হয়।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft