শুক্রবার ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ডলার ইস্যুতে মাঠে কেন্দ্রীয় ব্যাংকের ৪ পরিদর্শন টিম
প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৮:৪১ পিএম |

ডলার ইস্যুতে মাঠে কেন্দ্রীয় ব্যাংকের ৪ পরিদর্শন টিমবেশ কিছুদিন ধরে ডলারের দরে অস্থিরতা বিরাজ করছে । ডলার সংকটের অজুহাতে কেন্দ্রীয় ব্যাংকের ঘোষিত বিনিময় হারের চেয়ে বেশি দরে কেনাবেচা হচ্ছে খোদ ব্যাংকগুলোতে। খোলা বাজারে একশ ছুঁইছুঁই। টাকার অবমূল্যায়ন করতে হয়েছে কয়েক দফা।

বাজার স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংক থেকে ডলার সরবরাহের পাশাপাশি বিলাসী পণ্য আমদানি নিরুৎসাহিত করা হয়েছে ব্যাংকগুলোকে। কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল করা হয়েছে। এছাড়াও আরও বেশ কিছু উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এবার সরকারি-বেসরকারি ব্যাংক পরিদর্শন শুরু করেছে বাংলাদেশ ব্যাংকের চারটি দল।

বৃহস্পতিবার (১৯ মে) সকাল থেকে তারা কয়েকটি ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। দুপুর থেকে শুরু করেন ট্রেজারি ও ফরেন এক্সচেঞ্জ বিভাগের নথি ও ডলার সংগ্রহের অনলাইন ও নগদে বেচাকেনার তথ্য যাচাইয়ের কাজ।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ব্যাংকগুলোকে ডলার সরবরাহ করা ছাড়াও বিলাসী পণ্য আমদানি নিরুৎসাহিত করার পাশাপাশি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল করা হয়েছে। এছাড়া রফতানি আয় আনার ক্ষেত্রে  ব্যাংকগুলোর মনোযোগ বাড়ানোর পাশাপাশি রেমিট্যান্স বাড়ানোর ব্যাপারে ব্যাংকগুলোকে তাগিদ দেওয়া হয়েছে। তিনি বলেন, ডলারের পরিস্থিতি জানার জন্য ব্যাংকগুলোতে সরেজমিনে পরিদর্শন করে দেখবে বাংলাদেশ ব্যাংক। এজন্য চারটি টিম কাজ শুরু করেছে।

মূলত,  করোনা মহামারির পর রাশিয়া- ইউক্রেন যুদ্ধের প্রভাবে নিত্যপণ্য ও জ্বালানির দাম বাড়ার পাশাপাশি ডলারের বিনিময় হারে দেখা দিয়েছে অস্থিরতা। 

এদিকে ডলার সংকটের কারণে বেশ কিছুদিন ধরেই টাকার মান কমছে। গত সোমবার (১৬ মে) বড় দরপতন হয়। একদিনেই প্রতি ডলারের বিপরীতে ৮০ পয়সা দর হারায় টাকা। দেশের ইতিহাসে এর আগে কখনও একদিনে টাকার এত বড় দরপতন হয়নি। মঙ্গলবার কোনও কোনও মানি এক্সচেঞ্জ ও খুচরায় ডলার বিক্রেতারা ১০২ টাকা পর্যন্ত দরে বিক্রি করেন।












সর্বশেষ সংবাদ
কুমিল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে যুবক খুন,আটক ৩
স্বাগত ২০২৩: অকল্যান্ডে আতশবাজির মধ্য দিয়ে বর্ষবরণ
কুমিল্লায় অভাবের তাড়নায় মা-মেয়ের আত্মহত্যা
সাবেক পোপ বেনেডিক্ট মারা গেছেন
কুমিল্লায় নির্মানাধীন ভবনের প্রহরীর মরদেহ উদ্ধার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় অভাবের তাড়নায় মা-মেয়ের আত্মহত্যা
কুমিল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে যুবক খুন,আটক ৩
মাহির মনোনয়ন নিয়ে যা বললেন ডা. মুরাদ
স্কুলে ৪ শ্রেণিতে এবার নতুন শিক্ষাক্রম
আওয়ামী লীগ ১২ স্বতন্ত্র ৫
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft