ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
ডাঃ মল্লিকা বিশ্বাস ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত
Published : Wednesday, 29 June, 2022 at 12:00 AM, Update: 29.06.2022 12:16:39 AM, Count : 323
ডাঃ মল্লিকা বিশ্বাস ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিতবিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক নারী সংগঠন ’ইন্টারন্যশনাল ইনার হুইল’ ডিস্ট্রিক্ট-৩৪৫ বাংলাদেশ -এর  ২০২২-২৩ সালের কার্যকরী কমিটির নির্বাচন এ ডাঃ মল্লিকা বিশ্বাস প্রথমবারের মতো কুমিল্লা থেকে ডিস্ট্রিক্ট চেয়ারম্যান নির্বাচিত হন। আজ পহেলা জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ পর্যন্ত তিনি এই পদে থেকে দায়িত্ব পালন করবেন। ডাঃ মল্লিকা বিশ^াস ছোট বেলা থেকেই মানবসেবার মাধ্যমে সামাজিক উন্নয়নের চিন্তা অন্তরে লালন করতেন, এরই ধারা বাহিকতায় একজন চিকিৎসক হিসেবে যেমন মানবসেবায় নিজেকে নিয়োজিত রাখেন, তেমনি ইনার হুইল ক্লাব অব কুমিল্লার মাধ্যমে সর্ববৃহৎ স্বেচ্ছাসেবি আন্তর্জাতিক নারী সংগঠন ইন্টারন্যাশনাল ইনার হুইলের সাথে নিজেকে সম্পৃক্ত করেন। ২০১০ সালে ইনার হুইল ক্লাব অব কুমিল্লা গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং এই ক্লাবের চার্টার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ডিস্ট্রিক্ট পর্যায়ে ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ এর ডিস্ট্রিক্ট এডিটর (২০১৫-১৬), ডিস্ট্রিক্ট আই.এস.ও (২০১৬-১৭) পরপর দুই বছর ডিস্ট্রিক্ট ওয়েবমাস্টার (২০১৭-১৯) এবং ২০২১-২২ সালে ডিস্ট্রিক্ট ভাইস-চেয়ারম্যান ওও হিসেবে দায়িত্ব পালন করেন।
এখানে উল্লেখ থাকে যে, ইনার হুইল নারীদের মাঝে প্রকৃত বন্ধুত্ব ও ব্যক্তিগত সেবার আদর্শকে উৎসাহিত করে বিশ^ ভ্রাতৃত্ববোধে উদ্বুদ্ধ করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। প্রতিবছর আন্তজার্তিক ইনার হুইলের প্রেসিডেন্ট একটি করে প্রতিপাদ্য (ঞযবসব)  নির্ধারণ করে দিয়ে থাকেন। এ বছরের আন্তর্জাতিক  প্রেসিডেন্ট জেনাইদা ফারকন এবারের প্রতিপাদ্য দিয়েছেন- ‘‘ডড়ৎশ ডড়হফবৎং.’’ আন্তর্জাতিক  প্রেসিডেন্টের প্রতিপাদ্যকে ভিত্তি করে ডিস্ট্রিক্ট চেয়ারম্যান তার জেলার সকল ক্লাব এবং সদস্যদেরকে নিয়ে ব্যক্তিগত চাঁদা ও দানের মাধ্যমে তহবিল সংগ্রহ করে সমাজের সুবিধা বঞ্চিত মানুষের সাহায্যে বিভিন্ন সেবামূলক কাজ করে থাকেন।
ডাঃ মল্লিকা বিশ^াস টাঙ্গাইল জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ধরণী কান্ত বিশ^াস ছিলেন একজন স্বনামধন্য কৃষিবিদ, যিনি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের মেম্বার ডাইরেক্টরও ছিলেন। তাঁর মা বিজলী বিশ^াস একজন  সুগৃহিণী এবং তিনি আজাদ প্রডাক্ট লিমিটেড কর্তৃক ‘রত্নগর্ভা মা’ সম্মানে ভুষিত হয়েছেন। ডাঃ মল্লিকা বিশ^াস কামরুন নেছা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, ঢাকা থেকে মাধ্যমিক এবং হলিক্রস কলেজ ঢাকা থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। তিনি ১৯৯০ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে তৎকালিন সোভিয়েত ইউনিয়নের উজবেকিস্তানের তাসখন্দ থেকে ১৯৯৩ সালে রেডিওলোজি ও ইমেজিং এ পোস্ট গ্রেজুয়েট ডিপ্লোমা করেন। পরবর্তীতে দেশে ফিরে এসে তিনি কুমিল্লায় সিডি প্যাথ এন্ড হসপিটালে কনসালটেন্ট সনোলজিস্ট হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন।
ডাঃ মল্লিকা বিশ^াস ২০১৯ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব এডিনবার্গ থেকে  ঋজঈচ লাভ করেন। বর্তমানে তিনি একজন সফল চিকিৎসক ও সনোলজিস্ট হিসেবে সুপ্রতিষ্ঠিত। তিনি বাংলাদেশ সোসাইটি অব আল্ট্রাসনোগ্রাফি কুমিল্লার সভাপতি। তিনি হৃদরোগ প্রতিরোধ, চিকিৎসা, পুর্ণবাসন ও গবেষণামূলক প্রতিষ্ঠান হার্ট কেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা বাংলাদেশ এর সহ-সভাপতি। তিনি বিশে^র সর্ববৃহৎ সেবামূলক প্রতিষ্ঠান রোটারি ইন্টারন্যাশনাল থেকে পল হ্যারিস ফেলো (চঐঋ) সম্মানে ভূষিত হয়েছেন। এছাড়াও এই করোনা মহামরীর সময়ে নিরবচ্ছিন্ন চিকিৎসা সেবা প্রদান ও বিভিন্ন মানবিক কার্যক্রমের স্বীকৃতিস্বরুপ তিনি রোটারি ইন্টারন্যাশনাল থেকে ‘কোভিড-১৯ হিরো’ পুরস্কার অর্জন  করেছেন। ডাঃ মল্লিকা বিশ^াস একজন কবি ও সংগঠক। রবীন্দ্রসাহিত্য ও সঙ্গীত বিষয়ক তাঁর লেখা বিভিন্ন পত্র পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়। এ পর্যন্ত তাঁর ছয়টি কাব্যগন্থ প্রকাশিত হয়েছে। তিনি জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুমিল্লা শাখার সভাপতি।
ডাঃ মল্লিকা বিশ^াস পারিবারিক জীবনে ১৯৯০ সালে রোটারিয়ান প্রফেসর ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। প্রফেসর ডাঃ তৃপ্তীশ চন্দ্র ঘোষ একজন স্বনামধণ্য হৃদরোগ বিশেষজ্ঞ এবং ময়নামতি মেডিকেল কলেজ এর প্রাক্তন অধ্যক্ষ। তাঁদের দু’জন কন্যা ও এক পুত্র সন্তান রয়েছে। তাদের বড় মেয়ে ডাঃ মেধা ঘোষ বর্তমানে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে কর্মরত চিকিৎসক। দ্বিতীয় মেয়ে নেহা ঘোষ ইংরেজী সাহিত্য অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেছে এবং একমাত্র পুত্র সন্তান দিগি¦জয় ঘোষ রোহান যুক্তরাজ্যের বেঙ্গর ইউনিভার্সিটিতে ক্লিনিকাল সাইকোলজিতে গ্রাজুয়েশন সম্পন্ন করে এখন মাস্টার্স করছে।










« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft