শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪
২ কার্তিক ১৪৩১
যুক্তরাজ্য-সৌদি-ইতালিতে প্রবাসীদের এনআইডি সেবা শুরু অক্টোবরে
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩, ১২:৩০ এএম |


দেশের অর্থনীতির চালিকাশক্তি বা সুপারহিরো হলেন রেমিট্যান্স যোদ্ধারা। কিন্তু জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকায় বিভিন্ন সময়ে তাদের বাংলাদেশের নাগরিকসেবা প্রাপ্তিতে সমস্যার মুখে পড়তে হয়। এ সমস্যা সমাধানে প্রবাসে বসেই সেবা দেওয়ার উদ্যোগ নেয় নির্বাচন কমিশন (ইসি)। এরই ধারাবাহিকতায় এবার যুক্তরাজ্য, সৌদি ও ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের জন্য এনআইডি সেবা কার্যক্রম শুরু করতে যাচ্ছে কমিশন।
জানা গেছে, প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে আরও তিনটি দেশে এনআইডি সেবা নিয়ে যাচ্ছে ইসি। এক্ষেত্রে লন্ডন, সৌদি ও ইতালিতে বসবাসরত প্রবাসীরা দেশগুলোতে বসেই আবেদন করে পাবেন এনআইডি। অক্টোবরের প্রথম সপ্তাহে যুক্তরাজ্য, সৌদি ও ইতালিতে ছয়টি টিম পাঠানো হবে। যুক্তরাজ্যের লন্ডন, সৌদি আরবের জেদ্দা ও রিয়াদে, ইতালির মিলান ও রোমে টিমগুলো পাঠানো হবে।
গত ১৮ মে সংযুক্ত আবর আমিরাতে বিদেশে প্রথম এনআইডি কার্যক্রম শুরু করে ইসি। এ পর্যন্ত এনআইডি পাওয়ার জন্য দেশটি থেকে সাত হাজারের মতো আবেদন পড়েছে। অনেকে এরই মধ্যে এনআইডিও পেয়ে গেছেন। অনেক আবেদন তদন্তাধীন রয়েছে।
এনআইডি অনুবিভাগ সূত্রে জানা গেছে, তিন দেশে যেসব টিম পাঠানো হবে তার প্রতিটি টিমে থাকবে মোট ৩৬ জন কর্মকর্তা। যারা সংশ্লিষ্ট দেশগুলোর দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ দিয়ে আসবেন। আর এ টিমের প্রস্তুতিমূলক দিনব্যাপী কর্মসূচি চলবে ২৬ সেপ্টেম্বর। দূতাবাসের কর্মকর্তারা প্রয়োজনীয় প্রশিক্ষণের পর আবেদন গ্রহণ করে সংশ্লিষ্ট ব্যক্তির উপজেলা নির্বাচন কার্যালয়ে পাঠাবেন। সেখান থেকে তদন্ত প্রতিবেদন ইতিবাচক হলে সংশ্লিষ্ট দেশেই দেওয়া হবে এনআইডি।
এ বিষয়ে ইসির এনআইডি অনুবিভাগের সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন জানান, তিন দেশে যেসব টিম পাঠানো হবে তার প্রতিটি টিমের একজন ট্যাকনিক্যালপারসন নেতৃত্ব দেবেন। তবে, এটি এখনো চূড়ান্ত হয়নি। আগামী মাসের শুরুর দিকেই এসব দেশে প্রবাসীদের এনআইডির সেবা কার্যক্রম শুরু হতে পারে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা পেয়ে কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন ২০১৯ সালে প্রবাসে এনআইডি সরবরাহের উদ্যোগটি হাতে নেয়। এরপর ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি যুক্তরাজ্য প্রবাসীদের অনলাইনের ভোটার করে নেওয়ার কার্যক্রম উদ্বোধন করে ইসি। এর আগে ২০১৯ সালের ১৮ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীদের মধ্যে এ কার্যক্রম শুরু করা হয়। তার আগে একই বছর ৫ নভেম্বর মালয়েশিয়ায় অবস্থারত বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার অংশ হিসেবে অনলাইনে আবেদন নেওয়ার কার্যক্রম উদ্বোধন করা হয়। এরপর সৌদি আবর, সিঙ্গাপুর ও মালদ্বীপে থাকা বাংলাদেশিদের জন্যও এ সুযোগ চালু করা হয়। ভবিষ্যতে ৪০টি দেশে এনআইডি সেবা নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে ইসির।













সর্বশেষ সংবাদ
নতুন বইয়ের বর্ণিল নতুন বছর
নৌকায় ভোট নিতে ভাতার কার্ড আটকে রাখার অভিযোগ
শান্তির নোবেলজয়ী থেকে দণ্ডিত আসামি
শ্রমিক ঠকানোর দায়ে নোবেলজয়ী ইউনূসের ৬ মাসের সাজা
ইস্টার্ন মেডিকেল কলেজ, কুমিল্লা অধ্যক্ষ পদে অধ্যাপক ডাঃ রুহিনী কুমার দাস এর দায়িত্ব গ্রহণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
গাড়ির ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত
বরুড়ায় শ্রমিকদল নেতাকে ছুরিকাঘাত
অর্ধেক দামে ফ্রিজ বিক্রি করছেন ফ্রিজ প্রতীকের প্রার্থী
বাড়ির জন্য কেনা জমিতে বিদ্যুৎস্পৃষ্টে মারা যাওয়া একই পরিবারের ৪ জনের কবর
৫৫ কেজি সোনা চুরি, ফের রিমান্ডে দুই রাজস্ব কর্মকর্তা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২