শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪
২ কার্তিক ১৪৩১
এশিয়া কাপের দল নিয়েই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ
প্রকাশ: মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪, ১২:০১ এএম |




যুব এশিয়া কাপের মতো বিশ্বকাপেও অনূর্ধ্ব-১৯ দলকে নেতৃত্ব দেবেন মাহফুজুর রহমান রাব্বি।
শিরোপা পুনরুদ্ধারের অভিযানে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সবশেষ যুব এশিয়া কাপ জেতা দলে কোনো পরিবর্তন আনা হয়নি।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার সংবাদ সম্মেলনে ১৫ সদস্যের দল ঘোষণা করেন নির্বাচক হান্নান সরকার। এশিয়া কাপের মতো বিশ্বকাপেও দলকে নেতৃত্ব দেবেন মাহফুজুর রহমান রাব্বি।
গত বিশ্বকাপের পর থেকে লম্বা সময় অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়কত্ব করেন আহরার আমিন। এশিয়া কাপের আগে দায়িত্ব পান মাহফুজুর। তার নেতৃত্বে গত মাসে এশিয়া কাপ জেতে যুবারা। বিশ্বকাপেও এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডারের ওপর ভরসা রাখল টিম ম্যানেজমেন্ট। ডেপুটি হিসেবে থাকবেন আহরার। আগাম
ওই টুর্নামেন্টের দলে থাকা ১৫ জনের সবাই যাবেন বিশ্বকাপে। এর সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে ৫ ক্রিকেটারকে।
অধিনায়ক মাহফুজুর ছাড়াও শেখ পারভেজ জীবন, আরিফুল ইসলাম, মোহাম্মদ রিজওয়ানদের মতো অলরাউন্ডার থাকা দলের জন্য বড় শক্তি বলে মনে করেন নির্বাচক হান্নান।
"বিশ্বকাপটা তো শুরুতে শ্রীলঙ্কায় ছিল। আমরা সে ধরনের সমন্বয় নিয়ে এগোচ্ছিলাম। সেখান থেকে শেষ মুহূর্তে তেমন কোন পরিবর্তন করিনি। যেই পরিকল্পনা ও সমন্বয়ে এগোচ্ছিলাম, সেটাতেই রয়েছি। আমাদের সবচেয়ে বড় শক্তির জায়গা মনে করি, অলরাউন্ডার।"
"আমাদের অধিনায়ক, সঙ্গে জীবন (শেখ পারভেজ) ভালো অলরাউন্ডার। আরিফুল ভালো বোলিং করে। আমাদের পেস বোলিং অলরাউন্ডারও আছে, রিজওয়ান। সবকিছু মিলিয়ে আমাদের অলরাউন্ডারের সংখ্যাটা বেশ ভালো। তাই আমরা মূল শক্তি হিসেবে আমরা চিন্তা করি, আমাদের দলে অলরাউন্ডারের সংখ্যা বেশি।"
বিশ্বকাপে যাওয়ার আগে মিরপুরে অনুশীলন ক্যাম্প করবে যুবারা। মঙ্গলবার থেকে হবে দুই দিনের ফিটনেস অনুশীলন। এরপর ব্যাটিং-বোলিং ঝালিয়ে নিতে তিন দিন স্কিল ট্রেনিং করবে তারা।
পরে আগামী রোববার মধ্যরাতে দেশ ছাড়বে মাহফুজুরের নেতৃত্বাধীন দল।
প্রাথমিকভাবে এবারের আসর হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। তবে দেশটি আপাতত আইসিসির নিষেধাজ্ঞায় থাকায় দক্ষিণ আফ্রিকাকে বেছে নেওয়া হয় নতুন আয়োজক হিসেবে।  
টুর্নামেন্ট শুরু আগামী ১৯ জানুয়ারি। ব্লুমফন্টেইনে বাংলাদেশের প্রথম ম্যাচ ২০ জানুয়ারি, প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ভারত। একই মাঠে ‘এ’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই ম্যাচ ২২ (আয়ারল্যান্ড) ও ২৬ জানুয়ারি (যুক্তরাষ্ট্র)।
চার গ্রুপে ভাগ হয়ে ১৬ দলের এই টুর্নামেন্টে এবার খেলা হবে নতুন ফরম্যাটে। প্রতিটি গ্রুপ থেকে তিনটি করে দল পাবে সুপার সিক্সের টিকেট। সেই ধাপেও হবে গ্রুপ পর্বে খেলা।
‘এ’ ও ‘ডি’ গ্রুপের তিনটি করে এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের তিনটি করে দল নিয়ে করা হবে আলাদা দুটি গ্রুপ। এই দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল পাবে সেমি-ফাইনাল খেলার টিকেট।
প্রাথমিক গ্রুপ পর্বে বাদ পড়া চার দলের জন্য থাকবে একটি করে প্লে-অফ ম্যাচ খেলার সুযোগ।   
এই নিয়ে তৃতীয়বার দক্ষিণ আফ্রিকায় বসছে যুব বিশ্বকাপের আসর। দেশটিতে সবশেষ হওয়া ২০২০ সালের বিশ্বকাপে নিজেদের একমাত্র শিরোপা জেতে বাংলাদেশ।
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাংলাদেশ দল: মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), আহরার আমিন (সহ-অধিনায়ক) আশিকুর রহমান শিবলি, জিসান আলম, মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, আশরাফুজ্জামান, আরিফুল ইসলাম, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, রাফিউজ্জামান রাফি, রোহানাত দৌল্লাহ বর্ষণ, ইকবাল হোসেন ইমন, ওয়াসি সিদ্দিক, মারুফ মৃধা।
স্ট্যান্ড বাই: নাঈম আহমেদ, মোহাম্মদ রিজান হোসেন, আশরাফুল হাসান, তানভির আহমেদ, একান্ত শেখ।













সর্বশেষ সংবাদ
বিদ্যুৎ সরবরাহ বন্ধে বিপর্যস্ত জনজীবন
ডেভেলপমেন্ট ফর সোসাইটি’র উদ্যোগে দুস্থ পরিবারের মাঝে বিনামূল্যে গাভী বিতরণ
এইচএসসিতে শশীদল আলহাজ্ব মুহাম্মদ আবু তাহের কলেজের শতভাগ সাফল্য
শমসের মবিন চৌধুরী আটক
৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
পল্লী বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন, কুমিল্লা জুড়ে গ্রাহকদের ভোগান্তি
কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-৩ বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে কর্মবিরতি পালন
কারাগারে আওয়ামী লীগ নেতা চন্দন কুমার
আমাকে নিয়ে খেলবেন না, ভিডিও বার্তায় সাকিব
কুমিল্লায় র‌্যাবের অভিযানে বাখরাবাদের আবুল খায়ের গ্রেফতার
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২