বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১
কুসিকের চার মেয়র প্রার্থী
কে কোন প্রতীক পেলেন
জহির শান্ত, কুমিল্লা
প্রকাশ: শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৩৭ এএম |


কে কোন প্রতীক পেলেন


কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) মেয়র পদে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী চার প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রার্থী ও তাদের প্রতিনিধিদের হাতে বরাদ্দকৃত প্রতীক তুলে দেওয়া হয়।
এবারের নির্বাচনে দুইবারের সাবেক মেয়র ও বিএনপির সাবেক নেতা মনিরুল হক সাক্কু 'টেবিল ঘড়ি' প্রতীক, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা 'বাস' প্রতীক, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম 'হাতি' প্রতীক এবং মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি ও গত সিটি নির্বাচনে মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার 'ঘোড়া' প্রতীক বরাদ্দ পেয়েছেন।
আগামী ৯ মার্চ কুমিল্লা সিটি কর্পোরেশনের উপ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
শুক্রবার প্রতীক বরাদ্দের সময় মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু এবং তাহসিন বাহার সূচনা উপস্থিত ছিলেন না। সাক্কুর পক্ষে তার সমর্থক অ্যাডভোকেট তারেক আব্দুল্লাহ এবং সূচনার পক্ষে তার সমর্থক আতিকুল্লাহ খোকন বরাদ্দকৃত প্রতীক বুঝে নেন।
অপর দুই প্রার্থী নূর উর রহমান মাহমুদ তানিম এবং নিজাম উদ্দিন কায়সার উপস্থিত থেকে বরাদ্দকৃত প্রতীকের নমুনা কপি বুঝে নেন।
বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা সিটি নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ ফরহাদ হোসেন। তিনি জানান 'মেয়র পদে মোট চারজন প্রার্থী ভিন্ন চারটি প্রতীক বরাদ্দ চেয়েছেন। ফলে এ নিয়ে আর লটারি কিংবা সমঝোতার প্রয়োজন পড়েনি; প্রত্যেক প্রার্থীই তাদের চাহিদা অনুযায়ী প্রতীক বরাদ্দ পেয়েছেন।
রিটার্নিং কর্মকর্তা জানান, প্রতীক বরাদ্দ হয়ে গেছে, এখন থেকেই প্রার্থীরা তাদের আনুষ্ঠানিক প্রচারণা চালাতে পারবেন। প্রার্থীদের আচরণবিধি পর্যবেক্ষণে প্রতি তিন ওয়ার্ডে একজন নির্বাহী ম্যাজিষ্ট্র্যাট কাজ করবেন এবং মাঠ পর্যায়ে কাজ করবেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা ।
তিনি আরো জানান, দুপুর দুইটা থেকে প্রতি ওয়ার্ডে একটি মাইক ব্যবহার করা যাবে, কোথাও কোন খাবার ও পানীয় বিতরণের সুযোগ নেই, উঠান বৈঠক পথসভা অবশ্যই পুলিশকে জানাতে হবে, প্রচারণায় সরকারি প্রতিষ্ঠান ও কর্মকর্তা কর্মচারি প্রচারণয় ব্যবহার করা যাবে না এবং মনিটরিং কমিটিতে প্রার্থীদের প্রতিনিধি থাকবে।
কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের তথ্য অনুযায়ী, কুসিকের উপ-নির্বাচনে নগরীর ২৭টি ওয়ার্ডে ইভিএমে ভোট নেওয়া হবে। এবার ২ লক্ষ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার ভোট দিতে পারবেন। এর মধ্যে ১ লক্ষ ১৮ হাজার ১৮২ জন পুরুষ ভোটার এবং ১ লক্ষ ২৮ হাজার ২৭৮ জন নারী ভোটার রয়েছেন। এছাড়া ২ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেওয়া হবে ।
উল্লেখ্য, ২০২২ সালের জুন মাসে অনুষ্ঠিত কুসিকের তৃতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা ও দুই বারের মেয়র মনিরুল হক সাক্কুকে হারিয়ে প্রথমবারের মতো মেয়র নির্বাচিত হন নৌকা প্রতীকের প্রার্থী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। ওই নির্বাচনে নৌকার প্রার্থী রিফাত ৫০ হাজার ৩১০ এবং সাক্কু পান ৪৯ হাজার ৯৬৭ ভোট। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রিফাত। এরপর থেকে প্যানেল মেয়র হাবিবুর আল আমিন সাদী ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।

 












সর্বশেষ সংবাদ
ছাত্র-জনতার আন্দোলনে প্রাণ হারিয়েছেন কুমিল্লার ৩৫ জন
লাপাত্তা আতিক উল্লাহ খোকন !
আন্দোলনে নিহতের পরিবার প্রাথমিকভাবে পাবে ৫ লাখ, আহত ১ লাখ
শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন
বুড়িচংয়ে বন্যায় ১৫৬ সড়কের ক্ষতি
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
একেবারেই লাপাত্তা কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, চরম ক্ষোভ !
মনোহরগঞ্জে বন্যার্তদের জন্য উপজেলা প্রশাসন ও সেনাবাহিনীর মানবিক কার্যক্রম
আন্দোলনে শহীদদের নিয়ে দেশে ব্যবসা শুরু হয়েছে: সারজিস আলম
মেয়াদবিহীন ইন্টারনেট চালুর কথা বললেন উপদেষ্টা মো. নাহিদ ইসলাম
বুড়িচংয়ে বন্যায় ১৫৬টি সড়কের ব্যাপক ক্ষতি
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২