মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪
২ আশ্বিন ১৪৩১
কুমিল্লায় ঘরবাড়ি হারিয়ে দিশেহারা মানুষ
তানভীর দিপু:
প্রকাশ: রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৪৫ এএম |

কুমিল্লায় ঘরবাড়ি হারিয়ে দিশেহারা মানুষ
বন্যায় ঘরবাড়ি হারিয়ে দিশেহারা কুমিল্লার বানভাসী মানুষ। কারো বাড়িঘর বিলীন হয়ে গেছে, কারো ঘর থাকলেও তাতে বসবাসের কোন পরিবেশ নেই। কারো কারো সব আসবাবপত্র-তৈজসপত্র পানিতে ডুবে, পলি মাটির নিচে তলিয়ে নষ্ট হয়ে গেছে। বিশেষ করে নিম্নআয়ের মানুষ মাথাগোঁজার ঠাঁই এবং আয় রোজগারের পথ হারিয়ে নিঃস্ব দিশেহারা। নতুন করে ঘরবাড়ি বানানো কিংবা আসবাবপত্র কিনে বাড়িতে তোলা অসম্ভব। কুমিল্লায়  সাম্প্রতিক বন্যায় একেবারে বিধ্বস্ত হয়েছে ৮ হাজার ৬শ ৭৪টি ঘর। এসব ঘর মেরামত করেও থাকা যাবে না। নতুন করে ভিটা তৈরী করে ঘর বানানো ছাড়া এসব বিধ্বস্ত ঘরের বাসিন্দা থাকার কোন উপায় নেই। 
এছাড়া আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৭৪ হাজার ৮১টি ঘর। তবে এসব ক্ষতিগ্রস্থ ঘরের বাসিন্দারাও নিম্ন আয়ের মানুষ। জেলা ত্রান ও দূর্যোগ ব্যবস্থাপনা কার্যালয়ের তথ্য মতে, জেলায় বন্যায় এক হাজার কোটি টাকারও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে মানুষের আবাসিক খাতে।
জানা গেছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ঘর বুড়িচং উপজেলায় সাড়ে ১৬ হাজার। এর মধ্যে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত ৪ হাজার ১ শ ৪৩টি। মাটির এবং টিনের কাচা ঘরবাড়ি ভেঙ্গেছে সবচেয়ে বেশি। গোমতী নদীর বাঁধ ভাঙ্গনে পানির স্রোত যে এলাকা দিয়ে গিয়েছে সে এলাকায় ঘরবাড়িসহ স্থাপনা ভাসিয়ে নিয়ে গেছে। স্রোতের ধাক্কায় ভেঙ্গে গেছে গ্রামীণ সংযোগ সড়ক, বিলীন হয়েছে কৃষি জমি- হাস মুরগি, গবাদি পশুর খামার।

এছাড়া মনোহরগঞ্জ উপজেলায় ক্ষতিগ্রস্থ হয়েছে ৩ হাজার ৭শ ২০টি ঘর, এর মধ্যে সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ ১ হাজার ৩শ। চৌদ্দগ্রামে মোট ক্ষতিগ্রস্থ ৪ হাজার ৫শ, এর মধ্যে সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ ১ হাজার ৪৫টি, নাঙ্গলকোটে ১১ হাজার ক্ষতিগ্রস্থ ঘরের মধ্যে ৫শটি ঘর সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ আদর্শ সদরে ১৩ হাজার ৫শ’, লাকসামে ১৪ হাজার ৫০টি ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে, সদর দক্ষিণে ২ হাজার ৪ শ ৮২টি ক্ষতিগ্রস্থ ঘরের মধ্যে ১৩২টি ঘর সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া ৭ সেপ্টেম্বর পর্যন্ত ৪ হাজার ৮শ ১০টি ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়াও অন্যান্য উপজেলাগুলোতেও বন্যায় ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে।  
কুমিল্লায় ঘরবাড়ি হারিয়ে দিশেহারা মানুষ বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের ইন্দ্রবতী গ্রামে গিয়ে দেখা গেছে, অন্তত ১৫টি মাটির ঘর ধ্বসে গেছে বন্যার পানিতে। কোন কোনটি মাটির সাথে মিশে গেছে। ঘরহারা হয়ে আত্মীয় স্বজনের বাড়ি ও আশ্রয়কেন্দ্রে থাকছেন এসব পরিবারগুলো। ইন্দ্রবতী গ্রামের বাসিন্দা ধীরেন্দ্র চন্দ্র দাসের ঘরটি মিশে গেছে মাটির সাথে। ছেলের বউ আর দুই নাতিন নিয়ে তিনি এখন থাকেন আত্মীয়ের বাড়িতে। ধীরেন্দ্র চন্দ্র দাস জানান, আমার ছেলে বিশ^জিত বিদেশে থাকে, কিন্তু সেখানে সে বেকার। চাইলেও এখন ঘর বানানোর টাকা পাঠাতে পারবে না। কয় দিন আর মানুষের বাড়ি থাকা যায়।
একই এলাকার কৃষক নিখিল চন্দ্র দাসের ঘরটিও ধ্বসে গেছে বন্যার পানিতে। ঘরে থাকা সবকিছুই টিনের চালার নিচে চাপা পড়েছে। তার উপর আবার অন্তত এক ফুট পলিমাটির আস্তরণ। নিখিল জানান, ছেলে মেয়ে দু’টোকে শহরে আত্মীয়ের বাড়িতে দিয়ে আসছি। ঘর থেকে কিছুই বের করতে পারছি না। চালা ভেঙ্গে সব বের করতে হবে। যে আয়রোজগার তা দিয়ে নতুন ঘর করা অনেক দিন সময় লাগবে। এতদিন কই থাকবো-কিভাবে থাকবো।
তার স্ত্রী মঞ্জু রানী দাস জানান, আমাদেরকে কেউ সহযোগিতা না করলে উদ্বাস্তুর মত জীবন যাপন করতে হবে। ছেলে মেয়েগুলো পড়াশুনা করছে- তারদের জীবনও শেষ হয়ে যাবে। সরকারের কাছে আকুল আবেদন আগে ঘরটা যেন ঠিক করে দেয়।
বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহিদা আক্তার জানান, আমরা ইতোমধ্যে ক্ষতিগ্রস্থ বাড়ি ঘরের তালিকা তৈরী করেছি। উর্দ্ধতণ কর্তৃপক্ষের কাছে ক্ষতিগ্রস্থ বাড়িঘরের তালিকাও পাঠানো হয়েছে। বরাদ্দ আসলেই পুনর্বাসনের কাজ শুরু করতে পারবো। 
জেলা ত্রান ও দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আবেদ আলী জানান, আমরা ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরী করে মন্ত্রনালয়ে পাঠাচ্ছি। সরকারি ও দাতা সংস্থার প্রতিনিধিদের সাথে কথা বলে সকলকে পুনর্বাসনের ব্যবস্থা নেয়া হবে।












সর্বশেষ সংবাদ
কুমিল্লা সীমান্তে আটক মাদারীপুর জেলা আওয়ামীলীগ সভাপতি শাহাবুদ্দিন
আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)
গোমতীর ভাঙ্গা বাঁধ মেরামত শুরু কবে?
ব্রাহ্মণপাড়ায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায়
বুড়িচংয়ে ধানের চারা, টিন ও নগদ অর্থ বিতরণ করেছে সেনাবাহিনী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লা পুলিশে ব্যাপক রদবদল
কুমিল্লা সীমান্তে আটক মাদারীপুর জেলা আওয়ামীলীগ সভাপতি শাহাবুদ্দিন
আলহাজ্ব মাহবুবুল আলমের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদ
কুমিল্লায় তিন সাংবাদিকের বিরুদ্ধে বিএনপি নেতার মামলা
গোমতীর ভাঙ্গা বাঁধ মেরামত শুরু কবে?
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২