বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪
৮ কার্তিক ১৪৩১
১৪ বছর পর ফেডারেশন কাপ জিতলো মোহামেডান স্পোর্টিং ক্লাব
তানভীর দিপু
প্রকাশ: মঙ্গলবার, ৩০ মে, ২০২৩, ৭:২৮ পিএম আপডেট: ৩০.০৫.২০২৩ ৮:০৪ পিএম |

১৪ বছর পর ফেডারেশন কাপ জিতলো মোহামেডান স্পোর্টিং ক্লাব
১৪ বছর পর ফেডারেশন কাপ জিতলো মোহামেডান স্পোর্টিং ক্লাব। তা- চির প্রতিদ্বন্দী আবাহনী লিমিটেড ঢাকাকে হারিয়ে। টানটান উত্তেজনার নাটকিয়তা শেষে ট্রাইবেকারে চ্যাম্পিয়ন হতে হয়েছে সাদা-কালো শিবিরকে। ৯ বছর পর কোন শিরোপা ঘরে তুলতে পেরে মোহামেডান যেন তার পুরোনো জৌলুসকে জানান দিচ্ছে। 
মঙ্গলবার কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে শুরুতেই দুই গোলে পিছিয়ে পড়ে মোহামেডান। এরপর সোলেমান দিয়াবাতের অসাধারণ দক্ষতায় সমতায় ফেরে তারা। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ৩-৩ গোলের সমতা নিয়ে শেষ হয়। 
এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে একটি করে গোল করে উভয় দল। তাতে ১২০ মিনিটের খেলা ৪-৪ গোলের সমতায় শেষ হয়। সমতা ভাঙতে এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে আবাহনীকে ৪-২ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয় সাদা-কালো শিবির। 
একাই ৪ গোল করা সোলেমান দিয়াবাদের পর টাইব্রেকারে মোহামেডানের জয়ের নায়ক বদলি গোলরক্ষক আহসান হাবিব বিপু। তিনি আবাহনীর দুই-দুটি শট ফিরিয়ে দেন। তার মধ্যে বিশ্বকাপে খেলা দানিয়েল কলিনদ্রেসের শটও ছিল। 
এদিন অবশ্য ম্যাচের শুরুতে মোহামেডানের ওপর আাধিপত্য বিস্তার করে খেলে আবাহনী। ম্যাচের ১৫ মিনিটের মাথায় ফয়সাল আহমেদ ফাহিমের গোলে এগিয়ে যায় আকাশি-নীল জার্সিধারীরা। এরপর ৪৩তম মিনিটের মাথায় বিশ্বকাপে খেলা কোস্টারিকার দানিয়েল কলিন্দ্রেস গোলে ব্যবধান দ্বিগুণ করেন। তাতে ২-০ গোলে এগিয়ে থেকে বিশ্রামে যায় ধানমন্ডির ক্লাবটি। 
বিরতির পর অবশ্য ম্যাচে দারুণভাবে ফেরে মোহামেডান।অ আর সেটা সম্ভব হয় অধিনায়ক সোলেমান দিয়াবাতের অসাধারণ দক্ষতায়। মাত্র চার মিনিটের ব্যবধানে (৫৬ ও ৬০ মি.) তিনি জোড়া গোলে সমতায় ফেরান মোহামেডানকে। 
তবে ৬৫ মিনিটের মাথায় নাইজেরিয়ান এমেকা গোল করে আবার এগিয়ে নেন আবাহনীকে। ৮৩ মিনিটে গোল করে হ্যাটট্রিক পুর্ণ করেন দিয়াবাত। তাতে আবারও ফেরে সমতা। ৩-৩ গোলের সমতা নিয়ে শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা। 
এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানে ১০৫ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে মোহামেডানকে এগিয়ে নেন দিয়াবাতে। এটা ছিল তার চতুর্থ গোল। 
তবে ১১৭ মিনিটের মাথায় আবাহনীর রহমত মিয়া গোল করে সমতায় ফেরান আবাহনীকে। ৪-৪ গোলের সমতা নিয়ে শেষ হয় ১২০ মিনিট। তাতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে গোলরক্ষক বিপুর কৃতিত্বে আবাহনীকে ৪-২ ব্যবধানে হারিয়ে ১৪ বছর পর শিরোপা শোকেসে তোলে ব্যাংক পাড়ার দলটি।












সর্বশেষ সংবাদ
নতুন বইয়ের বর্ণিল নতুন বছর
নৌকায় ভোট নিতে ভাতার কার্ড আটকে রাখার অভিযোগ
শান্তির নোবেলজয়ী থেকে দণ্ডিত আসামি
শ্রমিক ঠকানোর দায়ে নোবেলজয়ী ইউনূসের ৬ মাসের সাজা
ইস্টার্ন মেডিকেল কলেজ, কুমিল্লা অধ্যক্ষ পদে অধ্যাপক ডাঃ রুহিনী কুমার দাস এর দায়িত্ব গ্রহণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
গাড়ির ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত
বরুড়ায় শ্রমিকদল নেতাকে ছুরিকাঘাত
অর্ধেক দামে ফ্রিজ বিক্রি করছেন ফ্রিজ প্রতীকের প্রার্থী
বাড়ির জন্য কেনা জমিতে বিদ্যুৎস্পৃষ্টে মারা যাওয়া একই পরিবারের ৪ জনের কবর
৫৫ কেজি সোনা চুরি, ফের রিমান্ডে দুই রাজস্ব কর্মকর্তা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২