বুধবার ২৩ অক্টোবর ২০২৪
৭ কার্তিক ১৪৩১
এশিয়া কাপ
বড় জয়ে ফাইনালে ভারত
প্রকাশ: বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩, ১২:২৮ এএম |

 
বড় জয়ে ফাইনালে ভারত
ইনিংসের ১২তম ওভারে প্রথমবার আক্রমণে আসেন দুনিথ ভেল্লালেগে। তার প্রথম বলেই ফেরেন শুবমান গিল। এরপর যথাক্রমে বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়াকেও শিকার বানিয়েছেন এই বাঁহাতি স্পিনার। ভেল্লালেগের ফাইফারের দিনে দুর্বোধ্য হয়ে ওঠেন চারিথ আসালঙ্কাও। এই পার্ট-টাইম স্পিনারের ঝুলিতে গেছে ৪ উইকেট। সবমিলিয়ে এই দুই স্পিনারের ঘূর্ণি জালে দ্রুতই আটকে গেল ভারত।
টস জিতে আগে ব্যাটিং করতে নেমে ৪৯ ওভার ১ বলে ২১৩ রান তুলে অলআউট হয়েছে ভারত। রোহিতের ব্যাট থেকে এসেছে ৫৩ রান। তাছাড়া রাহুল করেছেন ৩৯ রান।
গত ম্যাচের মতোই আজও দুর্দান্ত শুরু পেয়েছিল ভারত। ১১ ওভার শেষে তাদের সংগ্রহ ছিল কোনো উইকেট না হারিয়ে ৮০ রান। বলা যায়, উড়ছিলেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুবমান গিল। কারণ তখনও বোলিংয়ে আসেননি দুনিথ ভেল্লালেগে! তিনি বোলিংয়ে এসেই গিল-রোহিতদের মাটিতে নামিয়ে আনেন। দুই ওপেনারকে ফেরানোর মাঝে বিরাট কোহলিকে দাঁড়াতেই দেননি এই স্পিনার।
শুরুটা শুবমান গিলকে দিয়ে। ১২ তম ওভারের প্রথম বলটি মিডল স্টাম্পের ওপর রেখেছিলেন ভেল্লালেগে। সেখানে মিড-অনে খেলতে গিয়ে বলের লাইন মিস করেন এই ওপেনার। ব্যাটের নিচের দিকের কানায় লেগে বল আঘাত হানে অফ স্টাম্পে। সাজঘরে ফেরার আগে গিলের ব্যাট থেকে এসেছে ১৯ রান।
নিজের পরের ওভারে কোহলিকে ফিরিয়েছেন ভেল্লালেগে। খানিকটা খাটো লেন্থের বল লেগের দিকে ঘুরিয়ে দৌড় দিতে চেয়েছিলেন কোহলি, কিন্তু বল চলে যায় শর্ট মিড উইকেটে দাঁড়িয়ে থাকা ফিল্ডারের হাতে। এই মাঠে চারটি ওয়ানডে সেঞ্চুরি করা কোহলি এদিন ৪ রানও করতে পারেননি।
নিজের প্রথম দুই ওভারে গিল-কোহলিকে ফেরানোর পর তৃতীয় ওভারেও উইকেটের দেখা পান ভেল্লালেগে। এবার তার শিকার রোহিত। ১৬তম ওভারের প্রথম বলটি স্টাম্পের ওপর রেখেছিলেন। গুড লেন্থের এই বল যতটা উচ্চতায় আসার কথা তার থেকে অনেক নিচু হয়েছে, সেটাতেই বোকা বনেছেন রোহিত। বোল্ড হওয়ার আগে ভারত অধিনায়ক তার নামের পাশে যোগ করেছেন ৫৩ রান।
তিন অঙ ছোঁয়ার আগেই তিন উইকেট হারানো ভারতকে টেনে তুলেন লোকেশ রাহুল-ইশান কিষাণ জুটি। কিন্তু রাহুলকে ৩৯ রানে থামিয়ে ৬৩ রানের চতুর্থ উইকেট জুটিও ভাঙ্গেন ভেল্লালেগে। সঙ্গীকে হারিয়ে বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি ইশানও। তার ব্যাট থেকে এসেছে ৩৩ রান।
এর পরের গল্পটা শুধুই লঙ্কান স্পিনারদের। ১৬ রানের ব্যবধানে পরের ৪ ব্যাটারকে সাজঘরে ফেরান ভেল্লালেগে-আসালঙ্কা জুটি। শেষদিকে অক্ষর প্যাটেল কিছুটা প্রতিরোধ গড়লেও দলকে অলআউটের শঙ্কা থেকে বাঁচাতে পারেননি। ২৬ রান করা এই ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে ভারতের কফিনে শেষ পেরেকটা মারেন মাহিশ থিকশানা।
১৭০ রানের মাথায় ইশান কিশানকে আউট করেন চারিথ আসালঙ্কা। ১৭২ রানের মাথায় ওয়েলালাগে ফিরেই তুলে নেন ফাইফার। উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ফেরান হার্দিক পান্ডিয়াকে। তিনি ১৮ বল খেলে করে যান ৫ রান। তার আগে ৬১ বল খেলে ১ চার ও ১ ছয়ে ৩৩ রান করে যান কিশান।
১১ রানের ব্যবধানে তিন উইকেট হারানোর পর ভারতের ইনিংস টেনে নিচ্ছিলেন লোকেশ রাহুল ও ঈশান কিশান। কিন্তু দুনিথ ওয়েলালাগের ভেল্কি বুঝে উঠতে পারছেন না ভারতের ব্যাটসম্যানরা। তার ঘূর্ণিতেই নাকাল হচ্ছেন তারা। চতুর্থ উইকেটে কিশানের সঙ্গে ৬৩ রানের জুটি গড়া রাহুল ফিরেছেন ৪৪ বলে ২ চারে ৩৯ রান করে। তার উইকেটটিও নিয়েছেন ওয়েলালাগে। ভারতের চারটি উইকেটই নিলেন তিনি।
টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করলেও দ্রুতই ৩টি উইকেট হারিয়েছে ভারত। দলীয় ৮০ রানের মাথায় শুভমান গিল, ৯০ রানের মাথায় বিরাট কোহলি ও ৯১ রানের মাথায় রোহিত আউট হন। গিল ১৯ ও কোহলি ৩ রান করে আউট হন। তবে ব্যাক টু ব্যাক ফিফটি তুলে নেওয়া রোহিত শর্মা ৪৮ বলে ৭টি চার ও ২ ছক্কায় ৫৩ রান করে আউট হন। তিনটি উইকেটই নিয়েছেন দুনিথ ওয়েলালাগে।
সেখান থেকে লোকেশ রাহুল ও ঈশান কিশান টেনে নিচ্ছেন দলীয় সংগ্রহকে।
এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেছে ভারত। দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল মিলে পাওয়ারপ্লেতে দুর্দান্ত শুরু এনে দিয়েছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৬ ওভারে বিনা উইকেটে ৩১ রান।
শুরু থেকেই দেখে খেলার পাশাপাশি রানের চাকা সচল রাখছেন রোহিত ও গিল। দুজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে প্রথম ৬ ওভারে ভালোই কেটেছে ভারতের। রোহিত ১৭ ও গিল ১৩ রানে অপরাজিত আছেন।
এ ম্যাচে এক পরিবর্তন নিয়ে নামছে ভারত। পেসার শার্দুল ঠাকুরের পরিবর্তে সুযোগ পেয়েছে অক্ষর প্যাটেল। এদিকে ভারত বধের মিশনে কোনো পরিবর্তন ছাড়াই মাঠে নেমেছে শ্রীলঙ্কা। আজকের ম্যাচ জিতলে টানা ১৪ ওয়ানডেতে জয়ের রেকর্ড গড়বে লঙ্কানরা।













সর্বশেষ সংবাদ
নতুন বইয়ের বর্ণিল নতুন বছর
নৌকায় ভোট নিতে ভাতার কার্ড আটকে রাখার অভিযোগ
শান্তির নোবেলজয়ী থেকে দণ্ডিত আসামি
শ্রমিক ঠকানোর দায়ে নোবেলজয়ী ইউনূসের ৬ মাসের সাজা
ইস্টার্ন মেডিকেল কলেজ, কুমিল্লা অধ্যক্ষ পদে অধ্যাপক ডাঃ রুহিনী কুমার দাস এর দায়িত্ব গ্রহণ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
গাড়ির ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত
বরুড়ায় শ্রমিকদল নেতাকে ছুরিকাঘাত
অর্ধেক দামে ফ্রিজ বিক্রি করছেন ফ্রিজ প্রতীকের প্রার্থী
বাড়ির জন্য কেনা জমিতে বিদ্যুৎস্পৃষ্টে মারা যাওয়া একই পরিবারের ৪ জনের কবর
৫৫ কেজি সোনা চুরি, ফের রিমান্ডে দুই রাজস্ব কর্মকর্তা
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২