শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪
২ কার্তিক ১৪৩১
স্বাগত ২০২৪
প্রকাশ: সোমবার, ১ জানুয়ারি, ২০২৪, ১২:২০ এএম |

স্বাগত ২০২৪
সোমবার সূর্যোদয়ের মধ্যদিয়ে পথচলা শুরু হবে ২০২৪ খ্রিষ্টাব্দের। ৩৬৫ দিনের সফলতা-ব্যর্থতার হিসেব পেছনে ফেলে পরিচ্ছন্ন আগামীর প্রত্যাশায় নতুন বছরকে স্বাগত জানাবে সবাই। উন্মুক্ত কোনো আয়োজন না থাকলেও নিজেদের মতো করে নতুন বছরকে বরণ করবে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। নতুন বছরে নতুনভাবে শুরু হোক আমাদের পথচলা। বছরের প্রথম দিনে সব মানুষের আজ একটাই প্রত্যাশা-শুভ হোক, সুন্দর হোক নতুন বছর। স্বাগত ২০২৪।
বৈশ্বিক উত্তেজনাপূর্ণ পরিস্থিতি এবং রাশিয়া-ইউক্রেন এবং গাজা যুদ্ধের কারণে অর্থনৈতিক মন্দা স্বত্বেও বিদায়ী বছরের বাংলাদেশে অনেক যুগান্তকারী উন্নয়ন সূচিত হয়েছে। যা আগামী বছর দেশের অর্থনীতিকে আরো শক্তিশালী করে তুলবে।
২০২৩ সালে আমাদের যেমন কিছু সাফল্য আছে, তেমনি আছে কিছু ব্যর্থতা। আগের বছরের মতোই ২০২৩ সালেও বিশ্ব অর্থনীতি ধুঁকে ধুঁকে এগিয়েছে। উন্নত-অনুন্নত অনেক দেশেরই প্রবৃদ্ধি ছিল ঋণাত্মক। বাংলাদেশকে সারা বছর ভুগিয়েছে মূল্যস্ফীতি। পণ্যমূল্য বৃদ্ধিতে জীবনযাপনের ব্যয় বাড়িয়েছে।
আন্দোলন আর নির্বাচনের বছরে নাশকতার আগুনে পুড়েছে জীবন; ডেঙ্গুতে বিপর্যয়ের নিরানন্দের মধ্যেও ট্রেনে পদ্মা আর টানেলে কর্ণফুলী পাড়ি এসেছে অপার আনন্দ নিয়ে। সমুদ্রনগরীতে ট্রেনযাত্রার সাক্ষীও ২০২৩ সাল।
৫ অক্টোবর পাবনার ঈশ্বরদীতে দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক জ্বালানি হস্তান্তর করা হয়। এ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।
পাশ্চাত্যের প-িতরাই আজ বাংলাদেশকে ‘উন্নয়নের বিস্ময়’ বলেন। যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স কাউন্সিলের পূর্বাভাস অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশসহ ‘নেক্সট ইলেভেন’ভুক্ত দেশগুলোর অর্থনীতি ইউরোপের ২৭ দেশের অর্থনীতিকে ছাড়িয়ে যাবে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ সংস্থা জেপি মর্গান বাংলাদেশকে ‘ফ্রন্টিয়ার ফাইভ’ বা অগ্রগামী পাঁচ দেশের অন্তর্ভুক্ত করেছে। এ সবই বাংলাদেশের অর্জন। একজন বাঙালি হিসেবে আমরা এ নিয়ে গর্ব অনুভব করি। আমরা আশা করি ২০২৪ সাল হবে বাংলাদেশের উন্নয়নে তাক লাগানো একটি বছর।
২০২৩ সালের অনেক সময়জুড়ে নিরুত্তাপ ছিল দেশের রাজনৈতিক অঙ্গন। শেষ দিকে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগ ও বিএনপির সভা-সমাবেশ, গণমিছিল, শান্তি সমাবেশ রাজনৈতিক ক্ষেত্রে আরো উত্তাপ ছড়ায়। বছরের শেষ দিকে এসে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বেশ কয়েকটি দলীয় কর্মসূচিতে অংশ নেন। কয়েকটি সহযোগী সংগঠনসহ জাতীয় সম্মেলনও করেছে আওয়ামী লীগ। বিএনপিও আন্দোলনের মাঠ গরমের চেষ্টায় নামে বছরে। বছরের শেষার্ধে অবরোধ-হরতালসহ বিভিন্ন কর্মসূচি পালন করে তারা।
নতুন বছরে দেশ দ্রুত এগিয়ে যাবে-এমনটাই আমাদের প্রত্যাশা। সাফল্যের পথে ২০২৪ সাল হোক নতুন নতুন অর্জনের বছর। নতুন বছরে আরো অনেক মাইলফলক স্পর্শ করুক বাংলাদেশ।
আমাদের পাঠক, গ্রাহক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের নতুন বছরের শুভেচ্ছা।













সর্বশেষ সংবাদ
বিদ্যুৎ সরবরাহ বন্ধে বিপর্যস্ত জনজীবন
ডেভেলপমেন্ট ফর সোসাইটি’র উদ্যোগে দুস্থ পরিবারের মাঝে বিনামূল্যে গাভী বিতরণ
এইচএসসিতে শশীদল আলহাজ্ব মুহাম্মদ আবু তাহের কলেজের শতভাগ সাফল্য
শমসের মবিন চৌধুরী আটক
৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
পল্লী বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন, কুমিল্লা জুড়ে গ্রাহকদের ভোগান্তি
কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-৩ বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে কর্মবিরতি পালন
আমাকে নিয়ে খেলবেন না, ভিডিও বার্তায় সাকিব
কারাগারে আওয়ামী লীগ নেতা চন্দন কুমার
শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২