বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১
নতুন বইয়ের বর্ণিল নতুন বছর
প্রকাশ: মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪, ১২:৪২ এএম |

নতুন বইয়ের বর্ণিল নতুন বছর
স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের নতুন বছরের আনন্দ দ্বিগুণ হয়েছে হাতে নতুন বই পেয়ে। বছরে ঠিক প্রথম দিনে উৎসব আমেজে নতুন বই পেয়ে সবাই আবেগে আপ্লুত হয়েছে। বই নিতে সাত সকাল থেকেই বিভিন্ন স্কুল কল স্কুলের মাঠে শিক্ষার্থীদের ভিড় করতে দেখা যায়। গতকাল সোমবার কুয়াশাচ্ছন্ন সকালে শীত উপেক্ষা করেই শিক্ষার্থীরা স্কুলে এসেছে বই উৎসব অংশ নিতে।
সোমবার সকালে কুমিল্লা জিলা স্কুল মাঠে বই উৎসবের সূচনা করেন কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। বই উৎসবে তিনি ক্ষুদে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।
 প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের শিশু শিক্ষার্থীরা আনন্দঘন পরিবেশে নতুন বছরের পাঠ্যপুস্তক পেয়ে উল্লাসে মাতোয়ারা হয়ে ওঠে। একটু বড় ক্লাসের মাধ্যমিক শিক্ষার্থীরাও নতুন বই পেয়ে আনন্দিত। শিক্ষার্থীদের সাথে আনন্দ ভাগ করে নিয়েছেন শিক্ষক এবং অভিভাবকেরাও।
উৎসবে অংশ নিয়ে নগরীর মুরাদনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থী সাইমুন ও মরিয়ম নতুন বই পেয়েছে। অভিব্যক্তি জানতে চাইলে মরিয়ম জানায়, নতুন বই পেয়ে অনেক ভালো লাগছে।
নগরের বাগিচাগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুমিল্লা জিলা স্কুল, নবাব ফয়জুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, ফরিদা বিদ্যায়তন, মডার্ন স্কুলসহ বিভিন্ন বিদ্যালয়ে ঘুরে দেখা গেছে, সব শ্রেণির শিক্ষার্থীর বই পেয়েছে।
মুরাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিগার সুতলানা বলেন, সব বই এখনো বিদ্যালয়ে আসেনি। তবে যা এসেছে, তা সব শিক্ষার্থীকে ভাগ করে দেওয়া হয়েছে। কেউ খালি হাতে যায়নি। বই পেয়ে খুব খুশি শিক্ষার্থীরা।

এ বছর নতুন শিক্ষাবর্ষে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত কুমিল্লায় ৪৫ লাখ ৬৪ হাজার ৭৮৩ জন শিক্ষার্থী নতুন বই পেয়েছে। মাধ্যমিক পর্যায়ে হাইস্কুল এবতেদায়ি, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ লাখ ৯২ হাজার ৬৪৬ জন শিক্ষার্থীর মধ্যে ৮৯ লাখ ৭১ হাজার ৩৮৪টি নতুন পাঠ্যবই বিতরণ করা হচ্ছে।
নতুন বইয়ের বর্ণিল নতুন বছর প্রতিবছর ডিসেম্বরের মধ্যেই অধিকাংশ বই চলে আসে। এ পর্যন্ত ৮০ লাখ বই এসেছে।
কুমিল্লা জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলায় মাদরাসা, নি¤œ মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের ৯৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ১ কোটি ২৩ লাখ ২৩ হাজার ৬৩৩টি বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে ৮০ লাখ বই ইতোমধ্যে কুমিল্লায় পৌঁছেছে। বছরের প্রথম দিনে এসব বই বিতরণ হচ্ছে।
জেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, কুমিল্লায় মাধ্যমিক পর্যায়ের সব সরকারি বেসরকারি হাই স্কুল, এবতেদায়ি স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণি হতে নবম শ্রেণি পর্যন্ত সাত লাখ ৯২ হাজার ৬৪৬ জন শিক্ষার্থীর মধ্যে ৮৯ লাখ ৭১ হাজার ৩৮৪টি নতুন পাঠ্যবই বিতরণ করা হচ্ছে।
উল্লেখ্য বাংলা ও ইংরেজি মাধ্যমের পাশাপাশি সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা এবং মাদ্রাসার এসব শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হচ্ছে। নতুন কারিকুলামের আওতায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে অভিন্ন দশটি বই পড়তে হবে।


















সর্বশেষ সংবাদ
তিতাসে সাবেক ইউপি চেয়ারম্যানের বাড়ি থেকে ১৬ জন আটক; বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার
দেবিদ্বারে ১১ শহীদের বাড়িতে কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ
লাকসামে মাথা গোঁজার ঠাঁই খুঁজছেন বানভাসি সালেহা বেগম
মনোহরগঞ্জে বন্যার্তদের পুনর্বাসনে সেনাবাহিনীর ঢেউটিন বিতরণ
কুমিল্লায় যৌথ বাহিনীর অভিযানে দেশীয় অস্ত্রসহ ইউপি সদস্য গ্রেফতার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
একেবারেই লাপাত্তা কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, চরম ক্ষোভ !
লাপাত্তা আতিক উল্লাহ খোকন !
ছাত্র-জনতার আন্দোলনে প্রাণ হারিয়েছেন কুমিল্লার ৩৫ জন
শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আমীর আলী চৌধুরী’র ইন্তেকাল
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২