শুক্রবার ৪ অক্টোবর ২০২৪
১৯ আশ্বিন ১৪৩১
কুসিকের পরিচ্ছন্নতাকর্মীদের দাবী মেনে নিয়েছে কর্তৃপক্ষ
আজ থেকে কাজে যোগদান
বশিরুল ইসলাম:
প্রকাশ: বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪, ১:০৬ এএম |


  কুসিকের পরিচ্ছন্নতাকর্মীদের দাবী মেনে নিয়েছে কর্তৃপক্ষ




শ্রমিক ছাটাই বন্ধ, বেতন ভাতা বৃদ্ধি ও উৎসব ভাতাসহ ৯দফা দাবি আদায়ের লক্ষ্যে  আন্দোলন করেছে কুমিল্লা সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। তবে সিটি কর্পোশেনের কর্তৃপক্ষ ও শ্রমিকদের সমঝোতার ভিত্তিতে আজ থেকে কাজে যোগদানের কথা রয়েছে।  গতকাল দুই অক্টোবর কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে আন্দোলন করে শ্রমিকরা। এক পর্যায়ে প্রধান নির্বাহীকে  অবরুদ্ধ করেন ও পরে কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন। 
কুসিক প্রধান নির্বাহী মোঃ ছামছুল আলম কুমিল্লার কাগজের এই প্রতিবেদককে জানান, দৈনিক মজুরীর ভিত্তিতে তাদেরকে নিয়োগ দেওয়া হয়েছে। সরকারি আদেশ মোতাবেক তাদের দাবীর প্রেক্ষিতে যে টুকু সমন্বয় করা সম্ভব তা করা হবে। 
জানা যায়, কুমিল্লা সিটি কর্পোরেশনে আট শতাধিক পরিচ্ছন্নতাকর্মী নো ওয়ার্ক নো পে সিস্টেমে কাজ করছে। তাদের দৈনিক ভিত্তিতে মজুরী ৩শ৫০টাকা।  এই নিয়মে কাজ করে আসছিল কুসিক পরিচ্ছন্নতাকর্মীরা। এই পরিচ্ছন্নতাকর্মীদের  অনেকেই পৌরসভা থাকাকালীন সময়ে দৈনিক মজুরী হিসেবে কাজে যোগ দিয়েছে। পরবর্তীতে পৌরসভা সিটি কর্পোরেশনে উন্নীত হলে নতুন মেয়র যোগদান করে নতুন কিছু দৈনিক মজুরী অর্থাৎ নো ওয়ার্ক নো পে সিস্টেমে নিয়োগ দিয়েছেন। মেয়র আসে মেয়র যায় আবার মেয়র আসে। কিন্তু পরিচ্ছন্নতাকর্মীদের বেতন বৃদ্ধি হয়না। বর্তমানে তাদের নিরাপত্তাসহ ৯টি দাবি নিয়ে আন্দোলন শুরু করে কুসিক পরিচ্ছন্নতাকর্মীরা। আন্দোলনের এক পর্যায়ে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ তাদেরকে ৩শ ৫০টাকা দৈনিক মজুরী থেকে একশ টাকা বাড়িয়ে ৪শ ৫০টাকা দিতে সম্মত হয়। শ্রমিকদের দাবী দৈনিক মজুরী ৫শ টাকা দিতে। তবে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ জানিয়েছে তাদেরকে দৈনিক মজুরীর ভিত্তিতে সরকারি আদেশ মোতাবেক যথাসম্ভব তাদের ৩শ ৫০টাকা বেতনের সাথে আরো কিছু বাড়িয়ে সমন্বয় করা হবে। 
কুমিল্লা সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মীদের দাবীগুলো ছিল সিটি কর্পোরেশনের মেয়র বা কাউন্সিলর পরিবর্তনের ফলে কোন শ্রমিককে চাকুরীচ্যুত করা যাবে না। সকল শ্রমিকদের বছরে ৩টি উৎসব ভাতা প্রদান করতে হবে। মাসিক বেতন বা মজুরী কমপক্ষে ১৬হাজার ৫শ প্রধান করতে হবে। সকল এম আর শ্রমিকের বেতন মজুরী একই ধরনের হতে হবে। মহিলা কর্মীদের মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা করতে হবে। ডিউটি অবস্থায় কোন কর্মচারী দুর্ঘটনায় পতিত হলে তার প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করতে হবে। বয়সসীমা শিথিল করতে চাকুরী স্থায়ী করণ করতে হবে। কোন স্টাফ মৃত্যুবরণ করলে তার পরিবারকে এককালীন কমপক্ষে পাঁচ লাখ টাকা প্রদান করতে হবে। কর্মক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 
এদিকে আন্দোলনের খবর শুনে পরিস্থিতি নিয়ন্ত্রণে  কুমিল্লা কোতয়ালী মডেল থানার এসআই ফারুকের নেতৃত্বে একদল পুলিশ সিটি কর্পোরেশনের নিরাপত্তার স্বার্থে আন্দোলনকারীদের বুঝিয়ে তাদেরকে ধ্বংসাত্মক কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান। কোন রকম ভাংচুর ও অপ্রীতিকর ঘটনা ছাড়াই আন্দোলনে আসা পরিচ্ছন্নতাকর্মীরা বাড়িতে ফিরে গিয়েছেন বলেন জানান পুলিশ।
















সর্বশেষ সংবাদ
বাহার-সূচির বিরুদ্ধে আরো এক মামলা
সদর দক্ষিণ উপজেলার সাবেক দুই চেয়ারম্যানসহ ৯৬ জনের নামে সমন্বয়কের মামলা
সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় কুমিল্লার এক প্রবাসীর মৃত্যু
বরুড়ায় পাগলা কুকুরের কামড়ে ১৫ জন আহত
কুমিল্লার আলোচিত সুমন মেম্বার গ্রেপ্তার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সাবেক এমপি বাহার ও সূচিকে সীমান্ত পারের অভিযোগ ।। কুমিল্লার আলোচিত সুমন মেম্বার গ্রেপ্তার
সদর দক্ষিণ উপজেলার সাবেক দুই চেয়ারম্যানসহ ৯৬ জনের নামে সমন্বয়কের মামলা
বাহার-সূচির বিরুদ্ধে আরো এক মামলা
কামাল চৌধুরীসহ চারজন গ্রেপ্তার
সাবেক এমপি জাহেরের দুর্নীতির অনুসন্ধান করবে দুদক
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২