ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
265
শৈত্যপ্রবাহ শুরু
Published : Wednesday, 13 January, 2021 at 6:40 PM
শৈত্যপ্রবাহ শুরুপৌষের শেষে এসে তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়েছিল। গত কয়েকদিন এই পরিস্থিতির পর আবার তাপমাত্রা কমে শীতের আমেজ প্রকট হয়েছে। মঙ্গলবারের তুলনায় আজ বুধবার ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। ফলে বুধবার (১৩ জানুয়ারি) দুপুরের পর থেকেই দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। এটি আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

আর আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই দিনে আরও কিছুটা কমে তা ৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে। এদিকে শৈত্যপ্রবাহ আগামী সপ্তাহের মাঝামাঝিতে গিয়ে কমে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
শীতশীত

রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর ও কুড়িগ্রাম অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে বলে আবহাওয়া অফিস জানায়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, ‘আজ বুধবারের তুলনায় তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে আগামী দুই দিন। এরপর কিছুটা বাড়লেও শীতের আমেজ থাকবে আরও বেশ কিছুদিন। এখন আবার উত্তরের বাতাস বইতে শুরু করেছে। আগামী সপ্তাহের মাঝামাঝি গিয়ে কমে আসতে পারে শৈত্যপ্রবাহের আমেজ।’
শীত, শৈত্যপ্রবাহ-ঘনকুয়াশাশীত

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁর বদলগাছীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।  যা গতকাল বদলগাছিতেই ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি।

বিভাগীয় শহরগুলোর মধ্যে মঙ্গলবারের তুলনায় প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস কমে বুধবার ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।  ময়মনসিংহে কমেছে ২ ডিগ্রি; আজ সেখানে ১২ দশমিক ২, গতকাল ছিল ১৪ দশমিক ৭।  চট্টগ্রামে কমেছে ৫ ডিগ্রি;  আজ সেখানে  ১২ দশমিক ৫, গতকাল ছিল ১৮ দশমিক ২। সিলেটে প্রায় একই আছে; আজ সেখানে ১৫ দশমিক ৪, গতকাল ছিল ১৫ দশমিক ৫। রাজশাহীতে কমেছে প্রায় ৫ ডিগ্রি;  আজ সেখানে ৯ দশমিক ৮, গতকাল ছিল ১৪ দশমিক ৫। রংপুরে কমেছে ৫ ডিগ্রি; আজ ১১ দশমিক ২,  গতকাল ছিল ১৬ দশমিক ১।  খুলনায় প্রায় একই আছে; আজ ১৬, গতকাল ছিল ১৬ দশমিক ৫। বরিশালে কমেছে দুই ডিগ্রি;  আজ ১৩ দশমিক ৮, গতকাল ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
কুয়াশায় গ্রামে চলাফেরায় দুর্ভোগ পোহাচ্ছে সাধারণ মানুষকুয়াশায় গ্রামে চলাফেরায় দুর্ভোগ পোহাচ্ছে সাধারণ মানুষ

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারদেশে হালকা থেকে মাঝারি থেকে ঘন  কুয়াশা পড়তে পারে।  উত্তরাঞ্চলে দুপুর পর্যন্ত এই কুয়াশা থাকতে পারে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};