ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
167
যেভাবে তৈরি করবেন স্টাফড চিকেন
Published : Saturday, 20 February, 2021 at 2:18 PM
যেভাবে তৈরি করবেন স্টাফড চিকেনচিকেন দিয়ে হাজারো পদ তৈরি করা যায়। ঘরে রান্না করা চিকেন বাদেও আমরা বিভিন্ন ফাস্টফুডের দোকান থেকে গ্রিলড চিকেন, চিকেন ফ্রাই, চিকেন সসেজসহ বাহারি নাম ও পদের চিকেন খেয়ে থাকি। তবে কখনো চিকেন স্টাফড খেয়েছেন কি?

দুর্দান্ত এ পদটি ছোট-বড় সবার সামনে দিলেই চেটে-পুটে খাবে। চাইলে ঘরে বসেই খুব কম সময়ে তৈরি করে নিতে পারেন এ রেসিপি।

এটি খেতেও যেমন মজাদার; ঠিক এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। কারণ এ পদ তৈরি করতে চিকেনের পাশাপাশি পালং শাক, চিজ ইত্যাদির প্রয়োজন হয়। এসব উপাদান স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

লধমড়হবংি২৪

যারা স্বাস্থ্য সচেতন; চাইলেই তারা এ পদটি ডায়েটে রাখতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে ঘরে বসেই চিকেন স্টাফড তৈরি করবেন-

উপকরণ

১. হাড় ছাড়া চিকেন ব্রেস্ট
২. লবণ ১ চা চামচ
৩. ক্রিম চিজ ২৫০ মিলিগ্রাম
৪. মোজারেলা চিজ ৪০০ গ্রাম
৫. পালংশাক ভাপিয়ে নেওয়া ৭০০ গ্রাম
৬. অর্ধেক পেঁয়াজের বাটা
৭. রসুন কুচি ১ কোয়া
৮. অলিভ অয়েল ২ টেবিল চামচ
৯. লবণ ছাড়া মাখন ১ টেবিল চামচ


পদ্ধতি

প্রথমে চিকেন ব্রেস্টে ছোট ছোট পকেট তৈরি করে নিন। চিকেনের যে অংশটি সবচেয়ে বেশি মাংসল সেখানে ছুরি দিয়ে সাবধানে মাঝ বরাবর ৩ ইঞ্চির একটি গর্ত তৈরি করুন।

এবার খুব ভালো করে লবণ ও গোলমরিচ ছিটিয়ে নিন। পুর তৈরির জন্য কুরে নেওয়া মোজারেলা চিজ, ক্রিম চিজ, পালং শাক, পেঁয়াজ আর রসুন খুব ভালো করে মিক্স করে নিন। পুর চিকেন ব্রেস্টে তৈরি করা পকেটের মধ্যে সাবধানে ভরে দিন।

এবার একটি বড় লোহার কড়াইয়ে তেল গরম করুন। মাঝারি আঁচে ৩ মিনিট গরম করে নিন তেল, ধোঁয়া উঠলেই বুঝবেন তেল গরম হয়ে গেছে। সাবধানে তেলে চিকেন ছেড়ে দিন।

মাঝারি আঁচে রেখেই এপিঠ ওপিঠ করে ৫-৭ মিনিট বাদামি করে ভেজে নিন। যখন মনে হবে ভাজা হয়ে এসেছে প্রায়, তখন মাখন ছেড়ে দিন চিকেনের উপর।

মাখন গলতে আরম্ভ করলে খুব সাবধানে প্যানটা ঘুরিয়ে মাখন চিকেনের উপর লাগিয়ে নিন। নামিয়ে ৩ মিনিট ঠাণ্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন।

এরপর চিকেন ব্রেস্ট টুকরো করে কেটে পরিবেশন করুন। সঙ্গে হোয়াইট সস, সবজি, আলু আর গার্লিক টোস্ট নিতে পারেন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};