ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সিউলে বঙ্গবন্ধুর কর্মের ওপর আলোকচিত্র প্রদর্শনী
Published : Saturday, 10 July, 2021 at 2:02 PM
দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আয়োজিত সিউলে বঙ্গবন্ধুর কর্মের ওপর আলোকচিত্র প্রদর্শনীপাঁচদিনব্যাপী এক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। কোরিয়ান কালচার অ্যাসোসিয়েশনের সহযোগিতায় শুক্রবার (৯ জুলাই) থেকে এই আলোকচিত্র প্রদর্শনীটি চলবে দেশটির রাজধানী সিউল শহরের গাংনামের থিও গ্যালারিতে।

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং কোরিয়া কালচার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জে-মিন জং যৌথভাবে প্রদর্শনীটির উদ্বোধন করেন।

দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত আবিদা ইসলাম বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশে ও আন্তর্জাতিক পরিমন্ডলে গণতন্ত্র, শান্তি এবং ধর্মনিরপেক্ষতার এক মূর্ত প্রতীক ছিলেন।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন যে, এই প্রদর্শনী দক্ষিণ কোরিয়ার বন্ধুপ্রতিম জনগণকে বঙ্গবন্ধু এবং তার রূপকল্প, আদর্শ ও পরম্পরা সম্পর্কে জানতে অনুপ্রাণিত করবে।

কোরিয়ান কালচার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জে-মিন জং তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু তার দেশ ও জনগণের গণতন্ত্র, শান্তি ও মানবাধিকার নিশ্চিত করবার জন্য নিপীড়কদের বিরুদ্ধে সংগ্রাম করেছেন। তার অসামান্য অবদান ছাড়া বাংলাদেশের পক্ষে স্বাধীনতা অর্জন করা সম্ভব হতো না।

অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার নাগরিকবৃন্দ, সুশীল সমাজের সদস্যবৃন্দ, গণ-মাধ্যম কর্মী এবং দক্ষিণ কোরিয়ায় প্রবাসী বাংলাদেশী নাগরিকগণ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, সিউলস্থ বাংলাদেশ দূতাবাস গত ১ জুলাই তারিখে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন করেন।