ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
101
সুকান্তের কাব্যলোক
Published : Saturday, 14 May, 2022 at 12:00 AM
সুকান্তের কাব্যলোকজুলফিকার নিউটন ||

আধুনিক বাংলা কাব্যসংসারে কবি সুকান্ত ভট্টাচার্যের অকালমৃত্যু পরম অনুশোচনার বিষয়। সুকান্তর জন্ম ১৩৩৩ সালের ৩১ শ্রাবণ, অর্থাৎ ১৯২৬ সালের ১৬ আগস্ট, তাঁর মৃত্যু ১৩৫৪ সালের ২৯ বৈশাখ, অর্থাৎ ১৯৪৭ সালের ১২ মে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২০ বৎসর ৮ মাস ২৬ দিন। তার প্রথম কাব্যগ্রন্থ ‘ছাড়পত্র’ প্রকাশিত হয়েছে তার মৃত্যুর পরে।
তরুণ প্রতিভার অকাল-মৃত্যু পৃথিবীর ইতিহাসে এই প্রথম নয়। মনে পড়ছে শেলী-কীট্সের কথা। বিশেষ করে কীট্সের। জীবনের ছাব্বিশটি বসন্ত শেষ না হতেনই  তাঁকে বিদায় নিতে হল এই চিরসুন্দর পৃথিবী থেকে। সুকান্তর সঙ্গে কীট্সের মৃত্যুর একদিকে দিয়ে মিল আছে।-উভয়েরই মৃত্যু ক্ষয়রোগে। কিন্তু আরেক দিক দিয়ে সুকান্ত একক, অনন্য। মৃত্যুর পূর্বে কীট্স অভিমান বশে বলে গিয়েছিলেণ, আমরা সমাধিফলকে লিকে রেখো--‘Here lies one whose name was writ in water.





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};