ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
মারা গেছেন পাকিস্তানের আম্পায়ার আসাদ রউফ
Published : Thursday, 15 September, 2022 at 1:12 PM
মারা গেছেন পাকিস্তানের আম্পায়ার আসাদ রউফক্রিকেট মাঠ থেকে অনেকদিনই তিনি দূরে। আলোচনায় সেভাবে ছিলেন না। তবে একটা সময় ২২ গজের খেলায় পরিচিত মুখ ছিলেন আসাদ রউফ। ছিলেন আইসিসির এলিট প্যানেল আম্পায়ার। গতকাল (বুধবার) পাকিস্তানের সাবেক এই আম্পায়ার কার্ডিয়াক অ্যারেস্টে ৬৬ বছর বয়সে মারা গেছেন।

১৯৯৮ সালে পাকিস্তানের প্রথম শ্রেণি ক্রিকেট দিয়ে আম্পায়ারিং ক্যারিয়ার শুরু রউফের। দুই বছর পর পা রাখেন আন্তর্জাতিক ক্রিকেটে। তার প্রথম পরিচালনা ম্যাচ ছিল পাকিস্তান-শ্রীলঙ্কার ওয়ানডে। এরপর আন্তর্জাতিক প্যানেল হয়ে জায়গা করে নেন আইসিসির এলিট প্যানেলে।

সব মিলিয়ে ৪৯ টেস্ট ও ৯৮ ওয়ানডেতে আম্পায়ারিং করেছেন রউফ। এই দুই সংস্করণে পাকিস্তানের হয়ে তার চেয়ে বেশি ম্যাচ পরিচালনা করেছেন কেবল আলিম দার। রউফ টি-টোয়েন্টিতে আম্পায়ার হিসেবে দাঁড়িয়েছেন ২৩ ম্যাচে। এর সঙ্গে ছিল ৬১ ম্যাচে টিভি আম্পায়ারিং করার অভিজ্ঞতা।

যদিও তার আম্পায়ারিং ক্যারিয়ারের শেষটা ছিল চরম হতাশার। ২০১৩ সালে আইপিএলে স্পট ফিক্সিংয়ের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। এমনকি মুম্বাই পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য পরোয়ানাও জারি করেছিল। তার আগেই অবশ্য আইপিএলে ছেড়ে যান রউফ। সে বছরই চ্যাম্পিয়নস ট্রফির আম্পায়ার তালিকা থেকে আইসিসি বাদ দেয় এই পাকিস্তানি আম্পায়ারকে।

সেসময় আইসিসি জানিয়েছিল, রউফের বাদ পড়ার পেছনে আইপিএল ফিক্সিং অভিযোগের কোনও সম্পর্ক নেই। বারবার নিজেকে নির্দোষ দাবি করা রউফকে আর আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং করতে দেখা যায়নি।