ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
দুই পৌরসভায় উৎসবমুখর ভোট আওয়ামী লীগ প্রার্থীদের জয়
চৌদ্দগ্রামে মীরু বরুড়ায় বকতার
Published : Sunday, 31 January, 2021 at 12:00 AM, Update: 31.01.2021 2:16:17 AM
দুই পৌরসভায় উৎসবমুখর ভোট আওয়ামী লীগ প্রার্থীদের জয়নিজস্ব প্রতিবেদক: কুমিল্লার চৌদ্দগ্রাম ও বরুড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে জয়লাভ করেছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা। চৌদ্দগ্রাম পৌরসভায় মেয়র পদে বিজয়ী হয়েছেন জি এম মীর হোসেন মীরু। নির্বাচনে তিনি পেয়েছেন ১৫ হাজার ৯’শ ২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী হারুনর রশিদ মজুমদার পেয়েছেন ১৮’শ ৮০ ভোট।
অপরদিকে বরুড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী বকতার হোসেন ১৬ হাজার ২২৮ ভোট পেয়ে বেসরকারিভাবে মেয়র পদে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী জসিম উদ্দিন পাটোয়ারী পেয়েছেন ৩ হাজার ৭৫৩ ভোট।
এর আগে শনিবার সকাল ৮টা থেকে বিকাল চারটা পর্যন্ত দু’টি পৌরসভায় একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল থেকেই কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি ও উৎসবমুখর ভোটের চিত্র লক্ষ্য করা যায়। দু’টি পৌরসভার বিভিন্ন কেন্দ্রে ঘুরে দেখা গেছে নারী-পুরুষ ভোটাররা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভোটাধিকার প্রয়োগ করছেন।
সকাল ১০ টায় চৌদ্দগ্রাম পৌরসভার ২ নং ওয়াার্ডের পাঁচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোটকে ঘিরে উৎসক মুখর পরিবেশের চিত্র। ভোটার লাইনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে ভোটাররা। সুশৃঙ্খলভাবে একজন একজন করে ভোট দিয়ে বের হয়ে আসছে তারা। কেন্দ্রে কথা হয় ষাটোর্ধ আফজল হোসেনের সাথে। তার ভাষ্য-‘গত ৫০ বছরেও এত সুন্দর ভোট হয় নি। শান্তিপূর্ন পরিবেশে ভোট দিতে পেরে ভালো লেগেছে।’ এছাড়াও পৌরসভার অন্যান্য কেন্দ্রগুলোতেও একই চিত্র দেখা গেছে। ভোট শুরুর প্রথম দুই ঘন্টায় কোথাও কোন গোলযোগের তথ্য পাওয়া যায় নি।
প্রতিটি কেন্দ্রেই আইনশৃঙ্খলবাহিনীর পর্যাপ্ত তৎপরতা ল্য করা গেছে। পাঁচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জানান, এই কেন্দ্রে ভোটার সংখ্যা ২৪০৩। ভোটর উপস্থিতি সরব। আইশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক আছে।
অল্প কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া দু’টি পৌরসভাতেই শান্তিপূর্ণ ভোটগ্রহণ হয়েছে। সারাদিন ভোটগ্রহণের পর গণনা শেষে রাতে ঘোষণা করা হয় ফলাফল। প্রাপ্ত ফলাফলে জানাযায়, দুটি পৌরসভাতেই জয় পেয়েছেন আওয়ামী লীগের দুই প্রার্থী।

চৌদ্দগ্রামে জয়ী মীর হোসেন মীরু:
শনিবার অনুষ্ঠিত কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভা নির্বাচনে বেসরকারী ফলাফলে মেয়র পদে আওয়ামীলীগ প্রার্থী জি এম মীর হোসেন মীরু নৌকা প্রতীকে বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন। তিনি পেয়েছেন ১৫ হাজার ৯’শ ২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী হারুনর রশিদ মজুমদার পেয়েছেন ১৮’শ ৮০ ভোট। কাউন্সিলর পদে ১ নং ওয়ার্ডে মোশারফ হোসেন ২ নং ওয়ার্ডে সাইফুল ইসলাম, ৩ নং ওয়ার্ডে শরফিুল ইসলাম, ৪ নং ওয়ার্ডে কামাল উদ্দিন, ৫নং ওয়ার্ডে বদিউল আলম পাটোয়ারী, ৬ নং ওয়ার্ডে মফিজুর রহমান, ৭ নং ওয়ার্ডে সাইফুল ইসলাম শাহীন ৮ নং ওয়ার্ডে কাজী বাবুল, ৯ নং ওয়ার্ডে মিজানুর রহমান জয়লাভ করেছেন।
সংরতি মহিলা কাউন্সিলর পদে বৃহত্তর ১ নং ওয়ার্ডে কহিনুর আক্তার, ২ নং ওয়ার্ডে ফিরোজা বেগম, ৩ নং ওয়ার্ডে আমেনা বেগম জয়লাভ করেছেন।
চৌদ্দগ্রাম পৌরসভায মেযরপদে ৪ জন সাধারণ কাউন্সিলর পদে ৪৯ জন এবং সংরতি নারী কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী ছিলেন। চৌদ্দগ্রাম পৌরসভায় মোট ভোটার ২৮ হাজার ১ শত ৯৭ জনের মধ্যে পুরুষ ১৪ হাজার ৪৩ জন এবং মহিলা ভোটার ১৪ হাজার ১শত ৫৪ জন। ১২টি কেন্দ্রের ৭৫টি বুথে ভোট গ্রহন করা হয়েছে। ব্যালট পেপারের নিরাপত্তা নিশ্চিত করে সকালে সকল কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় ব্যালট পেপার পৌছানো হয়েছে।

বরুড়ায় জয়ী বকতার হোসেন:
কুমিল্লার বরুড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে জয় পেয়েছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বকতার হোসেন। নির্বাচনে বিজয়ের পথে নৌকা প্রতীকে তিনি পেয়েছে ১৬ হাজার ২২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী জসিম উদ্দিন পাটোয়ারী পেয়েছেন ৩ হাজার ৭৫৩ ভোট।
এছাড়াও নির্বাচনে মেয়র পদে হেলমেট প্রতীকের প্রার্থী কামরুল হাসান ১ হাজার ৬০ ভোট, হাতপাখা প্রতীকের প্রার্থী ক্বারী আবুল বাশার ৬০ ভোট, মোবাইল প্রতীকে আবদুল কাদের সাঈদ ২৭ ভোট, হাতুড়ি প্রতীকে আবদুল কাদের পেয়েছেন ৩২ ভোট।
এদিকে কুমিল্লার বরুড়া পৌর সভার মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনে অনিয়ম এনে একাধিক প্রার্থী বর্জনের ঘোষণা দেন। বিএনপির মনোনীত মেয়র প্রার্থী মোঃ জসিম উদ্দিন পাটোয়ারী, বাংলাদেশ ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী ক্বাী মোঃ আবুল বাসার, কাউন্সিলর প্রার্থী ৪ নং ওয়ার্ডের আবু নোমান ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মোঃ জাকির হোসেন, ৬ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আলী হোসেন ২ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী নাসির উদ্দিন। বিভিন্ন জায়গা সংবাদ সম্মেলন করে নানাহ অভিযোগ এনে তারা নির্বাচন বর্জনের ঘোষণা দেন।
এর আগে সকাল সাড়ে দশটার দিকে বিনপির মনোনীত প্রার্থী জসিম উদ্দিন পাটোয়ারী নির্বাচন বর্জন ঘোষনা দিয়ে সরে যান।