ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
812
চোখের জলে আলীআশরাফের চিরবিদায়
জানাজায় মানুষের ঢল, পিতা-মাতার কবরের পাশে চিরশয্যায়
Published : Sunday, 1 August, 2021 at 12:00 AM, Update: 01.08.2021 12:37:44 AM
চোখের জলে আলীআশরাফের চিরবিদায় রণবীর ঘোষ কিংকর।
লাখো নেতা-কর্মীকে কাঁদিয়ে পিতা-মাতার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ এমপি। শনিবার (৩১ জুলাই) বিকাল সাড়ে ৪টায় নিজ বাড়ি কুমিল্লার চান্দিনা উপজেলার গল্লাই দাখিল মাদ্রাসা মাঠে রাষ্ট্রীয় মর্যাদা ও চতুর্থ শেষ জানাজা শেষে বিকাল সাড়ে ৫টায় পারিবারিক কবরস্থানে পিতা-মাতার কবরের পাশে দাফন সম্পন্ন হয় ওই কিংবদন্তী নেতার।
এসময় পরিবারের সদস্য ছাড়াও লক্ষ নেতা-কর্মী চোখের জলে বুক ভাসাতে দেখা গেছে। অনেক নেতা-কর্মীর চিৎকারে ভারী হয়ে উঠে পুরো জানাজা প্রাঙ্গণ। অবশেষে কবরস্থানে দাফনের মধ্যদিয়ে চিরতরের জন্য সকলের চোখের আড়াল হয়ে যান বাংলাদেশ আওয়ামী লীগের ক্লিনম্যান খ্যাত পাঁচবারের ওই সংসদ সদস্য।  
এর আগে শুক্রবার (৩০ জুলাই) বাদ এশা রাজধানীর গুলশান আজাদ মসজিদ প্রাঙ্গণে মরহুমের প্রথম জানাজা হয়। শনিবার (৩১ জুলাই) সকালে তার লাশবাহী ফ্রিজিং এম্ব্যুালেন্সটি চান্দিনা উপজেলা সদরে তার প্রতিষ্ঠিত চান্দিনা মহিলা কলেজ মাঠে নিয়ে যাওয়া হয়। সেখানে বেলা সাড়ে ১১টায় দ্বিতীয় জানাজা হয়। বাদ জোহর দোল্লাই নোয়াবপুর আহসান উল্লাহ্ উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা এবং বাদ আসর গল্লাই ইসমাইল দাখিল মাদ্রাসা মাঠে চতুর্থ জানাজা হয়। সকাল থেকে প্রতিকূল আবহাওয়া ও গুড়িগুড়ি বৃষ্টি উপেক্ষা করে প্রতিটি জানাজায় জনতার ঢল নামে।
প্রসঙ্গত, শুক্রবার (৩০ জুলাই) বিকাল ৩টা ৩০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে পাঁচবার নির্বাচিত প্রবীণ ওই সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।
জানাজায় অংশ নেন বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতা-কর্মী, প্রশাসিক কর্মকর্তা, সাংবাদিক, সুশিল সমাজ ও সকল শ্রেণী পেশার মানুষ। এসময় তারা অধ্যাপক মো. আলী আশরাফ এমপি’র দীর্ঘ বর্ণাঢ্য রাজনৈতিক জীবন এবং নেতা-কর্মীদের প্রতি তাঁর ভালবাসার স্মৃতি চারণ করেন। তারা বলেন- দীর্ঘ ৬০ বছরের রাজনীতিক জীবনে অধ্যাপক আলী আশরাফ ছিলেন নিবেদিত প্রাণ একজন সৎ, নিষ্ঠাবান ও বঙ্গবন্ধু আদর্শের সৈনিক। আজীবন মানুষের সেবা করেছেন। মহামারী করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে লকডাউন এর মধ্যে তার জানাজা-ই এর প্রমাণ।
রাজধানীর গুলশান আজাদ মসজিদে নামাজে জানাজায় রাষ্ট্রপতির পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল ছালাউদ্দিন বীর প্রতীক, প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিবুর রহমান,  জাতীয় সংসদ স্পিকার এর পক্ষে সার্জেন্ট এট আর্মস কমোডর এম এম নাইমুর রহমান, ডেপুটি স্পিকারের পক্ষে সহকারি সার্জেন্ট এট আর্মস নুরুদ্দীন মাহমুদ, চীফ হুইপ ও হুইপদের পক্ষে আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি, বাংলাদেশ আওয়ামীলীগ এর পক্ষে প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি, দপ্তর সম্পাদক বিপ্লব বরুড়া, সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।
চান্দিনা মহিলা কলেজ মাঠে জানাজা শেষে শ্রদ্ধা নিবেদন করেন- লিবারেল ডেমোক্রেটিক পার্টি’র (এলডিপি) মহাসচিব সাবেক প্রতিমন্ত্রী ড. রেদোয়ান আহমেদ, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, জেলা পুলিশ সুপার মো. ফারুক আহম্মেদ, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জি. আব্দুস সবুর,  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সহ- অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের পক্ষে নেতা-কর্মীরা, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সভাপতি মু. রুহুল আমিন, সহ-সভাপতি এ্যাডভোকেট নিজামুল হক, সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, চান্দিনা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন বক্সী, মুরাদনগর উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম কিশোর, দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বুড়িচং উপজেলা পরিষদ চেয়ারম্যান আখলাক হায়দার, চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার আশরাফুন নাহার, কুমিল্লা চেম্বার অব কমার্স সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান, সিনিয়র সহকারি পুলিশ সুপার (দাউদকান্দি ও চান্দিনা সার্কেল) মো. জুয়েল রানা, চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামসুউদ্দিন মোহাম্মদ ইলিয়াছ, চান্দিনা উপজেলা বিএনপি সভাপতি আতিকুল আলম শাওন, চান্দিনা উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মহিউদ্দিন আহমেদ আলম, চান্দিনা উপজেলা ভাইস চেয়ারম্যান মো. জহিরুল ইসলাম মুন্সী, চান্দিনা পৌর মেয়র মো. শওকত হোসেন ভূইয়া, পৌর আওয়ামীলীগ সভাপতি মো. আবদুল জলিল কমিশনার, সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র মো. মফিজুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ আহ্বায়ক ও চান্দিনা উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান মো. মোসলেহ্ উদ্দিন মোসলেম, উপজেলা কৃষকলীগ আইন বিষয়ক সম্পাদক ও কুমিল্লা জজ কোটের সিনিয়র আইনজীবী শাহজালাল মিঞা শিপন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ নেতা মজিবুর রহমান, কাজী গোলাম দস্তগীর পাপন সহ কুমিল্লা উত্তর জেলা, বিভিন্ন উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
প্রতিটি জানাজাতে অধ্যাপক আলী আশরাফ এম.পি’র ছেলে উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক মুনতাকিম আশরাফ টিটু তার বাবার স্মৃতিচারণ করে পরিবারের পক্ষে সকলের কাছে ক্ষমা ও দোয়া প্রার্থনা করেন।
প্রসঙ্গত, শুক্রবার (৩০ জুলাই) বিকাল ৩টা ৩০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে পাঁচবার নির্বাচিত প্রবীণ ওই সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};